২৪ ঘণ্টায় মৃত্যু ৩৩ চিহ্নিত ৩৫৩৩

করোনা শনাক্তের হার বেড়েই চলেছে

  যুগান্তর রিপোর্ট ১৬ জুলাই ২০২০, ০০:০০:০০ | প্রিন্ট সংস্করণ

দেশে করোনাভাইরাসের সংক্রমণ ঊর্ধ্বগতি। নমুনা পরীক্ষা বিবেচনায় শনাক্তের হার বেড়েই চলেছে। কয়েক দিনে গড় শনাক্তের হার ছিল ২৪ শতাংশ। গত ২৪ ঘণ্টায় এ হার ২৫ দশমিক ২৩ শতাংশ, যা করোনা শনাক্তের পর সর্বোচ্চ। তবে এ সময়ে আগের দিনের তুলনায় মৃতের সংখ্যা (৩৩ জন) অপরিবর্তিত রয়েছে। পরীক্ষা কম হওয়ায় শনাক্তের সংখ্যা প্রতিদিন তিন হাজারের আশেপাশেই রয়েছে। পরীক্ষা বাড়ানো হলে এ সংখ্যা বাড়বে বলে আশঙ্কা বিশেষজ্ঞদের।

এদিকে বুধবার কোভিড-১৯ সম্পর্কিত নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক নাসিমা সুলতানা জানান, দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়াল ২ হাজার ৪৫৭ জনে। একই সময়ে নতুন করে করোনা শনাক্ত হয়েছেন তিন হাজার ৫৩৩ জন। সব মিলিয়ে দেশে মোট শনাক্ত হলেন ১ লাখ ৯৩ হাজার ৫৯০ জন। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন আরও ১ হাজার ৭৯৬ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১ লাখ ৫ হাজার ২৩ জন।

বুলেটিনে জানানো হয়, ২৪ ঘণ্টায় ৭৯টি পরীক্ষাগারে নমুনা সংগ্রহ করা হয়েছে ১৪ হাজার ৩০৮টি, নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ২টি। এখন পর্যন্ত ৯ লাখ ৮০ হাজার ৪০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ২৫ শতাংশ এবং শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১ দশমিক ২৭ শতাংশ।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৭ জন পুরুষ এবং ৬ জন নারী। মোট মারা যাওয়াদের মধ্যে পুরুষ এক হাজার ৯৪০ জন এবং নারী ৫১৭ জন। বয়স বিশ্লেষণে দেখা যায়, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ২ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৫ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৭ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১০ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, শূন্য থেকে ১০ বছরের মধ্যে একজন রয়েছেন। তাদের মধ্যে ঢাকা বিভাগে ১৬ জন, চট্টগ্রাম বিভাগে ৭ জন, রাজশাহী বিভাগে ২ জন, রংপুর বিভাগে ৩ জন, খুলনা বিভাগে ৫ জন রয়েছেন। হাসপাতালে ২৭ জন এবং বাসায় ৬ জন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৯৪৯ জনকে। বর্তমানে আইসোলেশনে আছেন ১৭ হাজার ৮৬৪ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ৭৪৫ জন এবং এখন পর্যন্ত ২১ হাজার ২১৬ জন ছাড় পেয়েছেন। এখন পর্যন্ত আইসোলেশন করা হয়েছে ৩৯ হাজার ৮০ জনকে। প্রাতিষ্ঠানিক ও হোম মিলিয়ে মোট ৪ লাখ ৮৩০ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে ২৪ ঘণ্টায় ২ হাজার ৯৩১ জন এবং এখন পর্যন্ত ৩ লাখ ৩৯ হাজার ৫৯৩ জন ছাড় পেয়েছেন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৬১ হাজার ২৩৭ জন।

সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত