খালেদা জিয়ার ঘাড়ে ও কোমরের হাড়ে সমস্যা

-ডা. মো. শামছুজ্জামান

  যুগান্তর রিপোর্ট ১১ এপ্রিল ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

খালেদা জিয়া

খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষায় গঠিত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের চার সদস্যের মেডিকেল বোর্ডের প্রধান অধ্যাপক ডা. মো. শামছুজ্জামান বলেছেন, খালেদা জিয়ার রক্ত পরীক্ষা ও এক্সরে রিপোর্ট আমরা পেয়েছি।

তার এক্স-রে রিপোর্টগুলোতে দেখা যাচ্ছে ঘাড়ে ও কোমরের হাড়ে কিছুটা সমস্যা আছে। রক্তের রিপোর্টগুলো খুবই ভালো আছে, পুরোপুরি স্বাভাবিক। হাড়ের যে সমস্যা তা বয়সের কারণে দেখা দিয়েছে। মঙ্গলবার অধ্যাপক ডা. মো. শামছুজ্জামান সাংবাদিকদের এসব তথ্য জানান। ডা. শামছুজ্জামান বলেন, খালেদা জিয়ার শারীরিক অবস্থা স্থিতিশীল। এই পরিস্থিতিতে তাকে বিদেশে পাঠানোর কোনো প্রয়োজনীয়তা দেখছে না মেডিকেল বোর্ড।

তার যেসব ওষুধ চলছে সেগুলোই চলবে। সঙ্গে তাকে কিছু ফিজিওথেরাপি করতে হতে পারে। খালেদা জিয়া আগে থেকে হাড়ের রোগে ভুগছিলেন। তার দুটো হাঁটুই প্রতিস্থাপন করা। সেই জায়গাতেও কিছু সমস্যা দেখা দিয়েছে।

কিন্তু এটা উদ্বেগ করার মতো কিছু নয়। তিনি জানান, গত সোমবার দুপুরে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদন কারাগার থেকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে এসে পৌঁছেছে। এর ভিত্তিতে মঙ্গলবার আলোচনায় বসে মেডিকেল বোর্ড। কী কী করতে হবে সেই প্রতিবেদন চূড়ান্ত করা হয়।

মেডিকেল বোর্ডের পরামর্শে শনিবার খালেদা জিয়ার শরীরে বেশ কয়েকটি এক্স-রে করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগে। রোববার দুপুরে এক্স-রে রিপোর্টগুলো কারা কর্তৃপক্ষের কাছে পাঠানো হয় বলে যুগান্তরকে নিশ্চিত করেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুন। তিনি জানান, তার সার্ভিক্যাল স্পাইন, লাম্বার স্পাইন, পেলভিস, লেফ্ট হিপ জয়েন্ট ইউথ থাই এবং নি জয়েন্ট এক্স-রে করা হয়। এসব রিপোর্ট মেডিকেল বোর্ডের হাতে পৌঁছানোর আগেই খালেদা জিয়া বয়সজনিত হাড়ের ক্ষয়রোগে ভুগছেন শীর্ষক প্রতিবেদন যুগান্তরে প্রকাশিত হয়। মঙ্গলবার মেডিকেল বোর্ড রিপোর্ট হাতে পেয়ে একই তথ্য জানায়।

গত ৮ ফেব্র“য়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় পাঁচ বছর সাজা পেয়ে কারাগারে আছেন খালেদা জিয়া। দুই মাসের মাথায় ৭ এপ্রিল তিনি চিকিৎসার জন্য কারাগারের বাইরে আসেন। এর আগে ১ এপ্রিল খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার জন্য গঠিত বিশেষ মেডিকেল বোর্ড কারাগারে গিয়ে সাবেক এই প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা করে। পরদিন বোর্ডের সদস্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যাপক ডা. মো. শামছুজ্জামান সাংবাদিকদের বলেন, খালেদা জিয়া অসুস্থ, তবে গুরুতর নয়।

ঘটনাপ্রবাহ : কারাগারে খালেদা জিয়া

 

 

আরও পড়ুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
.