বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক উৎক্ষেপণ ‘সফল’

  যুগান্তর রিপোর্ট ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ সফল হয়েছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ গবেষণা ও প্রযুক্তি প্রতিষ্ঠান স্পেসএক্স। শুক্রবার স্থানীয় সময় অরল্যান্ডোর কেনেডি স্পেস সেন্টারে সফল পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয়। বাংলাদেশের প্রথম এ স্যাটেলাইট উৎক্ষেপণের দায়িত্বে থাকা স্পেসএক্সের টুইটবার্তার বরাত দিয়ে ফ্লোরিডা টুডে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এর সত্যতা নিশ্চিত করে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ শনিবার বিকালে সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর পরীক্ষামূলক উৎক্ষেপণ সম্পন্ন হয়েছে। এ সংক্রান্ত সব তথ্য-উপাত্ত লস এঞ্জেলেসের স্পেসএক্সের সদর দফতরে পাঠানো হয়েছে। ফ্লোরিডা টুডের প্রতিবেদনে বলা হয়েছে- শুক্রবার সন্ধ্যায় স্পেসএক্সের নতুন ভার্সনের ফ্যালকন-৯ রকেটের গর্জন শোনা গেছে কেনেডি স্পেস সেন্টারের ব্লক-৫-এ। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর পরীক্ষামূলক সফল উৎক্ষেপণ হয়েছে। এর ফলে বাণিজ্যিক যোগাযোগ স্যাটেলাইট উৎক্ষেপণের পথ তৈরি হয়েছে, যা আগামী সপ্তাহে হতে পারে। ফ্লোরিডার স্থানীয় সময় সন্ধ্যা ৭টা ২৫ মিনিটে পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হয় ফ্যালকন-৯ রকেটের। এ সময় কেনেডি স্পেস সেন্টারের ব্লক-৫ থেকে ধোঁয়া উড়তে দেখা যায়। পরীক্ষামূলক উৎক্ষেপণের পর তথ্য পর্যালোচনা করছে স্পেসএক্স। এর ফলাফল ইতিবাচক হলে আগামী সপ্তাহে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হতে পারে।

টুইটারে স্পেসএক্স বলছে, আগামী সপ্তাহে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের আগে ফ্যালকন-৯-এর স্ট্যাটিক ফায়ার সম্পন্ন হয়েছে। রকেটটি ত্র“টিমুক্ত রয়েছে। তবে তথ্য পর্যালোচনার জন্য কয়েকদিন সময় লাগবে। তথ্য পর্যালোচনা শেষ হলে উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করা হবে।

এদিকে মার্কিন বিমানবাহিনীর আবহাওয়ার পূর্বাভাস বলছে, ৭ মে (আগামীকাল) আবহাওয়া অনুকূলে থাকতে পারে বলে প্রত্যাশা করা হচ্ছে। ওইদিন আবহাওয়া ৭০ শতাংশ অনুকূলে থাকার সম্ভাবনা রয়েছে। তবে মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য আবহাওয়া ৮০ শতাংশ অনুকূলে থাকতে হয়।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter