উৎসব-শঙ্কার ভোট আজ
jugantor
১৬০ ইউপি ও ৯ পৌরসভা
উৎসব-শঙ্কার ভোট আজ
ইউপিতে ৪৪ চেয়ারম্যানসহ ৯০ জন পৌরসভায় ৩ জন মেয়র বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত

  যুগান্তর প্রতিবেদন  

২০ সেপ্টেম্বর ২০২১, ০০:০০:০০  |  প্রিন্ট সংস্করণ

নির্বাচন

কোথাও উৎসবের আবহ, আবার কোথাও শঙ্কা। এমন পরিবেশেই আজ দেশে প্রথম ধাপের ১৬০টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। সব পৌরসভা ও ১১টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। একইদিন সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও কুড়িগ্রামের চিলমারী উপজেলার ভাইস চেয়ারম্যান এবং দুটি পৌরসভার একটি করে ওয়ার্ডে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে তিনটি পৌরসভায় মেয়র, ৪৪ জন ইউপি চেয়ারম্যান, ৩৯ জন ইউপি সদস্য ও সাতজন সংরক্ষিত সদস্য বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ওইসব পদ বাদে বাকিগুলোতে ভোটগ্রহণ হবে আজ। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বাদে ইউপিতে ৮ হাজার ৭১০ জন ও পৌরসভায় ৪৮৬ জন প্রার্থী লড়ছেন।

নির্বাচন ঘিরে সংশ্লিষ্ট অনেক এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। তবে বেশ কয়েকটি এলাকায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সংঘর্ষ, প্রচারে বাধা, নির্বাচনি অফিস ভাঙচুরসহ বিভিন্ন ঘটনায় সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা বিরাজ করছে। অনেক ইউপি ও পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরাও মাঠে রয়েছেন। এ নিয়ে উত্তেজনা বিরাজ করছে। এদিকে একজন প্রার্থীর পক্ষে প্রচার চালানো কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমকে সতর্ক করেছে ইসি। যদিও নির্বাচন কমিশন সচিব জানিয়েছেন, যে প্রস্তুতি নেওয়া হয়েছে তাতে স্বচ্ছ, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন হবে বলে প্রত্যাশা করছেন।

এদিকে রোববার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনিসামগ্রী পাঠানো হয়েছে। রিটার্নিং কর্মকর্তাদের চাহিদার ভিত্তিতে নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া উপজেলার সবকটি এবং কক্সবাজারের পেকুয়া উপজেলার একটি ইউনিয়নে আজ সকালে ব্যালট পেপার পাঠানো হবে। এছাড়া কক্সবাজার, খুলনা, বাগেরহাট ও নোয়াখালী জেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে।

স্থানীয় সরকারের এসব নির্বাচনের প্রস্তুতির বিষয়ে শনিবার বিকালে প্রেস ব্রিফিং করেন ইসির সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেন, আমরা যে প্রস্তুতি নিয়েছি তাতে আশা করতে পারি স্বচ্ছ, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা বলতে পারি, ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। বিভিন্ন স্থানে সহিংসতা প্রসঙ্গে তিনি বলেন, এটি আমরা দেখছি। জেলা প্রশাসক, পুলিশ সুপার ও রিটার্নিং কর্মকর্তাদের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বলেছি। তারাও আমাদের কথা দিয়েছেন।

ইসি সচিব বলেন, জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তাদের চাহিদার ভিত্তিতে চারটি জেলায় বিজিবি ও কোস্টগার্ডের বাড়তি সদস্য মোতায়েন করেছি। তারা আমাদের জানিয়েছেন, সেখানে অতিরিক্ত ফোর্স লাগবে, আমরা বাড়তি ফোর্স মোতায়েন অনুমোদন করেছি। কমিশন সব সময় ফ্রি ফেয়ার ক্রেডিবল ইলেকশন আশা করে। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বিষয়ে তিনি বলেন, যেখানে কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন না করে সেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্র্বাচিত হবেনই। যেসব ইউনিয়নে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, সেখানে সাধারণ সদস্য পদে ভোট হবে।

তফসিল ঘোষণার ছয় মাসের বেশি সময় পর এসব পৌর ও ইউপিতে আজ ভোট হতে যাচ্ছে। ১১ এপ্রিল এসব ভোট হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সংক্রমণের কারণে দুই দফায় নির্বাচন পিছিয়ে যায়। যদিও এর আগে প্রথম ধাপের ২০৪টি ইউপিতে ভোট হয় ২১ জুন। ৫টিতে প্রার্থী মারা যাওয়ায় এবং সেন্টমার্টিন ইউপিতে যাতায়াত সমস্যা থাকায় সেগুলোতে এই মুহূর্তে ভোট হচ্ছে না। আজ ১৬১টিতে ভোট হওয়ার কথা থাকলেও উচ্চ আদালতের নির্দেশনার কারণে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউপির ভোট স্থগিত করেছে ইসি।

এক নজরে ১৬০ ইউপি নির্বাচন: ইসি জানিয়েছে, ছয়টি জেলার ২৩টি উপজেলার ১৬০টি ইউনিয়ন পরিষদের ৪৪টিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। বাকি ১১৬টি ইউপিতে চেয়ারম্যান পদে ৫০০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৬০ ইউপির এক হাজার ৪৪০টি সাধারণ সদস্য পদের মধ্যে ৩৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় হওয়ায় বাকিগুলোতে ভোট হবে। এসব পদে ৬ হাজার ২৪৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। একইভাবে এসব ইউপির ৪৮০টি সংরক্ষিত সদস্য পদে সাতজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ৪৭৩ পদে এক হাজার ৯৪১ জন লড়াই করছেন। সবমিলিয়ে ১৬০ ইউপিতে ৮ হাজার ৭১০ প্রার্থী লড়ছেন।

ইউপি নির্বাচনে পুলিশ-আনসার সমন্বয়ে ১৬৪টি মোবাইল টিম ও ৫৩টি স্ট্রাইকিং টিম মোতায়েন রয়েছে। এছাড়া র‌্যাবের ৩২০টি টিম, স্ট্রাইকিং ১৬০টি টিম ও অতিরিক্ত ১১টি টিম রয়েছে। বিজিবির ৩২০ প্লাটুন মোবাইল, ১৬০ প্লাটুন স্ট্রাইকিং ও অতিরিক্ত ১৭ প্লাটুনও মাঠে রয়েছে। কক্সবাজার, বাগেরহাট ও খুলনার উপকূলীয় ইউপিগুলোতে বিজিবির বদলে কোস্টগার্ড সদস্য রাখা হয়েছে। আচরণবিধি প্রতিপালনে ৬৯ জন নির্বাহী ও ২৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও রয়েছেন। প্রতিটি ভোটকেন্দ্রের পাহারায় পুলিশ ও আনসারের ২২ সদস্য মোতায়েন থাকছেন।

সব ইউনিয়নে রোববার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনিসামগ্রী পাঠানো হয়। তবে নোয়াখালীর সুবর্ণচর, হাতিয়া, কক্সবাজার জেলার পেকুয়ায় আজ সকালে ব্যালট পেপার পাঠানো হবে। ইসি সচিব জানান, যেসব স্থানে রিটার্নিং কর্মকর্তারা মনে করেছেন সকালে ব্যালট পেপার দিলে তারা সুষ্ঠুভাবে ভোট আয়োজন করতে পারবেন, সেখানে সকালে ব্যালট পেপার পাঠানোর অনুমতি দেওয়া হয়েছে।

৯ পৌরসভায় নির্বাচন: ষষ্ঠ ধাপের ৯টি পৌরসভার মধ্যে লাঙ্গলকোট, বোয়ালখালী ও কবিরহাট পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন। বাকি ছয়টি পৌরসভায় ২৭ জন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নয়টি পৌরসভার ৮১টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৬৭ জন ও ২৭টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৯২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সবমিলিয়ে পৌরসভায় ৪৮৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পৌরসভা নির্বাচনে প্রতিটি সাধারণ কেন্দ্রে ১১ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৩ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রাখা হবে। আচরণবিধি প্রতিপালনে প্রতিটি ওয়ার্ডে একজন করে মোট ৮১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও প্রতি পৌরসভায় একজন করে নয়জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও রয়েছেন। কেন্দ্রের বাইরের আইনশৃঙ্খলা

রক্ষায় ৯টি পৌরসভায় পুলিশের ২৭টি মোবাইল টিম, ৯টি স্ট্রাইকিং টিম, র‌্যাবের ২৭টি টিম ও ২০ প্লাটুন বিজিবি মাঠে রয়েছেন। পৌরসভাগুলোতে ভোটার রয়েছেন ২ লাখ ৭৬ হাজার ৮৪২ জন।

এমপিকে সতর্ক: একটি পৌরসভায় একজন প্রার্থীর পক্ষে প্রচার চালানোয় কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমকে সতর্ক করেছে নির্বাচন কমিশন। নির্বাচনের আচরণবিধি উল্লেখ করে ভোটের দিন তিনি যেন তা মেনে চলেন তা স্মরণ করিয়ে দিয়ে চিঠি দিয়েছে কমিশন।

প্রতিনিধিদের পাঠানো খবর-

চাঁদপুর : শাহরাস্তি উপজেলা পরিষদের উপনির্বাচনে চেয়ারম্যান হিসাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন নাসরিন জাহান চৌধুরী শেফালী। শনিবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ইসলামী ফ্রন্টের প্রার্থী হেলাল উদ্দিন তার মনোনয়নপত্র প্রত্যাহার করে নেয়ায় আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান ফরিদ উল্লাহ্ চৌধুরীর সহধর্মিণী যুবলীগ নেত্রী নাসরিন জাহান শেফালী এখন একক প্রার্থী। আর কোনো প্রার্থী না থাকায় তাকে আজ রিটার্নিং অফিসার বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করতে পারেন।

যশোর: যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগে প্রার্থী মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী নূরুল আমিন রোববার দুপুরে রিটার্নিং অফিসারের কাছে প্রার্থিতা প্রত্যাহারের আবেদন জমা দিয়েছেন। এর আগে, মনোনয়ন যাচাই-বাছাইয়ে স্বতন্ত্রপ্রার্থী আব্দুর রহমান কাকন মৃধার মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং অফিসার। বিষয়টি নিশ্চিত করেছেন যশোরের সিনিয়র নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা হুমায়ন কবীর।

বাগেরহাট : জেলার কচুয়া উপজেলার রাঢ়ীপাড়া ইউনিয়নে সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নাজমা আক্তার। এছাড়া সদস্য ও সংরক্ষিত নারী সদস্যের ১৩টি পদের সব কয়টিতে একক প্রতিদ্বন্দ্বী। তাই সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী। জেলা নির্বাচন কর্মকর্তা ফরাজী বেনজীর আহমেদ জানান, জেলার ৯ উপজেলার মোট ৬৬টি ইউনিয়ন পরিষদে নির্বাচন হচ্ছে। তবে ভোট হবে ৬৫টিতে।

নোয়াখালী ও হাতিয়া : হাতিয়া উপজেলার ৯নং বুড়িরচর ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৫ জন আহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় উপজেলার বুড়িরচর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের কালিরচর গ্রামের ইব্রাহীম মার্কেটের সামনে নৌকার প্রার্থী জিয়া আলী মোবারক কল্লোল ও আনারস প্রতীকের প্রার্থী ফখরুল ইসলামের অনুসারীদের মধ্যে এ সংঘর্ষ হয়। এ ঘটনা ঘটে। আহতরা হলেন- বুড়িরচর ইউনিয়নের আব্দুর রহমান, আনোয়ার হোসেন, সাজ্জাদুল ইকবাল, বাবর উদ্দিন ও আমির হামজা।

সিংড়া (নাটোর: সিংড়ায় আ.লীগ নেতা মুকুল হায়দার ওরফে বাবুর মোটরসাইকেল শোডাউনে হামলা-ভাঙচুরের অভিযোগ উঠেছে উপজেলা আ.লীগের যুগ্ম সম্পাদক ও তাজপুর ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিনের বিরুদ্ধে। শনিবার সন্ধ্যা ৬টায় উপজেলার রাখালগাছা বাজারে এ ঘটনা ঘটে। এতে বাবুসহ ৫ জন আহত হয়েছেন। আহত বাবু তাজপুর ইউনিয়ন আ.লীগের সহ-সভাপতি ও আসন্ন ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী। তবে অভিযোগ অস্বীকার করেছেন চেয়ারম্যান মিনহাজ।

পঞ্চগড় : পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহীসহ পাঁচ প্রার্থী। তারা হলেন- দেবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৌকার প্রার্থী গিয়াস উদ্দিন চৌধুরী। এছাড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নুর নেওয়াজ (মোবাইল ফোন), যুগ্ম-সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক (রেল ইঞ্জিন), যুগ্ম-সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ (ক্যারাম বোর্ড), পৌর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আখতার হোসেন নিউটন (জগ) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া মেয়র পদে স্বতন্ত্র আরও দুই প্রার্থী রয়েছেন। এরা হলেন- যুগান্তরের সহ-সম্পাদক জাকারিয়া ইবনে ইউসুফ (ইস্ত্রি মেশিন) ও মাসুদ পারভেজ (কম্পিউটার প্রতীক)।

সোনাগাজী (ফেনী): সোনাগাজী পৌরসভা নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম প্রদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯টি কেন্দ্রে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ হবে। সব কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং অফিসার। মেয়র পদে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের বর্তমান মেয়র অ্যাড. রফিকুল ইসলাম, ইসলামী আন্দোলনের হাফেজ মো. হিজবুল্লাহ, শেখ সেলিম (স্বতন্ত্র) ও আবু নাছের (স্বতন্ত্র)।

সিলেট ব্যুরো ও ফেঞ্চুগঞ্জ : ফেঞ্চুগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভোটগ্রহণ আজ। প্রতিদ্বন্দ্বী পাঁচ প্রার্থী হলেন- অ্যাডভোকেট সুলতানা রাজিয়া ডলি (পদ্মফুল), উপজেলা ছাত্রলীগের সাবেক ছাত্রী বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কামরুন নাহার রিপার (কলস), উপজেলা মহিলা দলের সভাপতি ফেরদৌসী বেগম ইকবাল (প্রজাপতি) এবং মোহিনী বেগম (বৈদু্যুতিক পাখা) ও মিরা বেগম (ফুটবল)।

চিলমারী (কুড়িগ্রাম): উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনে রোববার দিনভর ভোট কেন্দ্রগুলোতে পুলিশ পাহারায় ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ যাবতীয় নির্বাচনী উপকরণ পাঠানো হয়েছে

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : সুষ্ঠু নির্বাচনি পরিবেশ না থাকা এবং প্রতিপক্ষ প্রার্থীর অব্যাহত হুমকিসহ নানা অভিযোগ তুলে নির্বাচন বর্জন করেছেন নোয়াখালীর কবিরহাট পৌরসভার ৯নং ওয়াডের ডালিম প্রতীকের কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ আলী জিন্নাহ। রোববার বিকাল সাড়ে ৫টায় নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

১৬০ ইউপি ও ৯ পৌরসভা

উৎসব-শঙ্কার ভোট আজ

ইউপিতে ৪৪ চেয়ারম্যানসহ ৯০ জন পৌরসভায় ৩ জন মেয়র বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত
 যুগান্তর প্রতিবেদন 
২০ সেপ্টেম্বর ২০২১, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ
নির্বাচন
কুড়িগ্রামের চিলমারী উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন উপলক্ষ্যে নির্বাচনি সামগ্রী নেওয়া হচ্ছে কেন্দ্রে -যুগান্তর

কোথাও উৎসবের আবহ, আবার কোথাও শঙ্কা। এমন পরিবেশেই আজ দেশে প্রথম ধাপের ১৬০টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও ৯টি পৌরসভা নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ চলবে। সব পৌরসভা ও ১১টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। একইদিন সিলেটের ফেঞ্চুগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও কুড়িগ্রামের চিলমারী উপজেলার ভাইস চেয়ারম্যান এবং দুটি পৌরসভার একটি করে ওয়ার্ডে উপনির্বাচন অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে তিনটি পৌরসভায় মেয়র, ৪৪ জন ইউপি চেয়ারম্যান, ৩৯ জন ইউপি সদস্য ও সাতজন সংরক্ষিত সদস্য বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। ওইসব পদ বাদে বাকিগুলোতে ভোটগ্রহণ হবে আজ। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বাদে ইউপিতে ৮ হাজার ৭১০ জন ও পৌরসভায় ৪৮৬ জন প্রার্থী লড়ছেন।

নির্বাচন ঘিরে সংশ্লিষ্ট অনেক এলাকায় উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। তবে বেশ কয়েকটি এলাকায় প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে সংঘর্ষ, প্রচারে বাধা, নির্বাচনি অফিস ভাঙচুরসহ বিভিন্ন ঘটনায় সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা বিরাজ করছে। অনেক ইউপি ও পৌরসভায় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরাও মাঠে রয়েছেন। এ নিয়ে উত্তেজনা বিরাজ করছে। এদিকে একজন প্রার্থীর পক্ষে প্রচার চালানো কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমকে সতর্ক করেছে ইসি। যদিও নির্বাচন কমিশন সচিব জানিয়েছেন, যে প্রস্তুতি নেওয়া হয়েছে তাতে স্বচ্ছ, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন হবে বলে প্রত্যাশা করছেন।

এদিকে রোববার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনিসামগ্রী পাঠানো হয়েছে। রিটার্নিং কর্মকর্তাদের চাহিদার ভিত্তিতে নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া উপজেলার সবকটি এবং কক্সবাজারের পেকুয়া উপজেলার একটি ইউনিয়নে আজ সকালে ব্যালট পেপার পাঠানো হবে। এছাড়া কক্সবাজার, খুলনা, বাগেরহাট ও নোয়াখালী জেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনে আইনশৃঙ্খলা বাহিনীর বাড়তি সদস্য মোতায়েন করা হয়েছে।

স্থানীয় সরকারের এসব নির্বাচনের প্রস্তুতির বিষয়ে শনিবার বিকালে প্রেস ব্রিফিং করেন ইসির সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। তিনি বলেন, আমরা যে প্রস্তুতি নিয়েছি তাতে আশা করতে পারি স্বচ্ছ, অবাধ, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠিত হবে। আমরা বলতে পারি, ভোট সুষ্ঠু ও নিরপেক্ষ হবে। বিভিন্ন স্থানে সহিংসতা প্রসঙ্গে তিনি বলেন, এটি আমরা দেখছি। জেলা প্রশাসক, পুলিশ সুপার ও রিটার্নিং কর্মকর্তাদের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে বলেছি। তারাও আমাদের কথা দিয়েছেন।

ইসি সচিব বলেন, জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তাদের চাহিদার ভিত্তিতে চারটি জেলায় বিজিবি ও কোস্টগার্ডের বাড়তি সদস্য মোতায়েন করেছি। তারা আমাদের জানিয়েছেন, সেখানে অতিরিক্ত ফোর্স লাগবে, আমরা বাড়তি ফোর্স মোতায়েন অনুমোদন করেছি। কমিশন সব সময় ফ্রি ফেয়ার ক্রেডিবল ইলেকশন আশা করে। বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিতদের বিষয়ে তিনি বলেন, যেখানে কেউ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচন না করে সেখানে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্র্বাচিত হবেনই। যেসব ইউনিয়নে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন, সেখানে সাধারণ সদস্য পদে ভোট হবে।

তফসিল ঘোষণার ছয় মাসের বেশি সময় পর এসব পৌর ও ইউপিতে আজ ভোট হতে যাচ্ছে। ১১ এপ্রিল এসব ভোট হওয়ার কথা ছিল। করোনাভাইরাস সংক্রমণের কারণে দুই দফায় নির্বাচন পিছিয়ে যায়। যদিও এর আগে প্রথম ধাপের ২০৪টি ইউপিতে ভোট হয় ২১ জুন। ৫টিতে প্রার্থী মারা যাওয়ায় এবং সেন্টমার্টিন ইউপিতে যাতায়াত সমস্যা থাকায় সেগুলোতে এই মুহূর্তে ভোট হচ্ছে না। আজ ১৬১টিতে ভোট হওয়ার কথা থাকলেও উচ্চ আদালতের নির্দেশনার কারণে বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার নিশানবাড়িয়া ইউপির ভোট স্থগিত করেছে ইসি।

এক নজরে ১৬০ ইউপি নির্বাচন: ইসি জানিয়েছে, ছয়টি জেলার ২৩টি উপজেলার ১৬০টি ইউনিয়ন পরিষদের ৪৪টিতে চেয়ারম্যান পদে আওয়ামী লীগ প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। বাকি ১১৬টি ইউপিতে চেয়ারম্যান পদে ৫০০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। ১৬০ ইউপির এক হাজার ৪৪০টি সাধারণ সদস্য পদের মধ্যে ৩৯টিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় হওয়ায় বাকিগুলোতে ভোট হবে। এসব পদে ৬ হাজার ২৪৫ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। একইভাবে এসব ইউপির ৪৮০টি সংরক্ষিত সদস্য পদে সাতজন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। বাকি ৪৭৩ পদে এক হাজার ৯৪১ জন লড়াই করছেন। সবমিলিয়ে ১৬০ ইউপিতে ৮ হাজার ৭১০ প্রার্থী লড়ছেন।

ইউপি নির্বাচনে পুলিশ-আনসার সমন্বয়ে ১৬৪টি মোবাইল টিম ও ৫৩টি স্ট্রাইকিং টিম মোতায়েন রয়েছে। এছাড়া র‌্যাবের ৩২০টি টিম, স্ট্রাইকিং ১৬০টি টিম ও অতিরিক্ত ১১টি টিম রয়েছে। বিজিবির ৩২০ প্লাটুন মোবাইল, ১৬০ প্লাটুন স্ট্রাইকিং ও অতিরিক্ত ১৭ প্লাটুনও মাঠে রয়েছে। কক্সবাজার, বাগেরহাট ও খুলনার উপকূলীয় ইউপিগুলোতে বিজিবির বদলে কোস্টগার্ড সদস্য রাখা হয়েছে। আচরণবিধি প্রতিপালনে ৬৯ জন নির্বাহী ও ২৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও রয়েছেন। প্রতিটি ভোটকেন্দ্রের পাহারায় পুলিশ ও আনসারের ২২ সদস্য মোতায়েন থাকছেন।

সব ইউনিয়নে রোববার কেন্দ্রে কেন্দ্রে নির্বাচনিসামগ্রী পাঠানো হয়। তবে নোয়াখালীর সুবর্ণচর, হাতিয়া, কক্সবাজার জেলার পেকুয়ায় আজ সকালে ব্যালট পেপার পাঠানো হবে। ইসি সচিব জানান, যেসব স্থানে রিটার্নিং কর্মকর্তারা মনে করেছেন সকালে ব্যালট পেপার দিলে তারা সুষ্ঠুভাবে ভোট আয়োজন করতে পারবেন, সেখানে সকালে ব্যালট পেপার পাঠানোর অনুমতি দেওয়া হয়েছে।

৯ পৌরসভায় নির্বাচন: ষষ্ঠ ধাপের ৯টি পৌরসভার মধ্যে লাঙ্গলকোট, বোয়ালখালী ও কবিরহাট পৌরসভায় মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় পেয়েছেন। বাকি ছয়টি পৌরসভায় ২৭ জন মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। নয়টি পৌরসভার ৮১টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৬৭ জন ও ২৭টি সংরক্ষিত কাউন্সিলর পদে ৯২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সবমিলিয়ে পৌরসভায় ৪৮৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

পৌরসভা নির্বাচনে প্রতিটি সাধারণ কেন্দ্রে ১১ জন ও গুরুত্বপূর্ণ কেন্দ্রে ১৩ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রাখা হবে। আচরণবিধি প্রতিপালনে প্রতিটি ওয়ার্ডে একজন করে মোট ৮১ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও প্রতি পৌরসভায় একজন করে নয়জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও রয়েছেন। কেন্দ্রের বাইরের আইনশৃঙ্খলা

রক্ষায় ৯টি পৌরসভায় পুলিশের ২৭টি মোবাইল টিম, ৯টি স্ট্রাইকিং টিম, র‌্যাবের ২৭টি টিম ও ২০ প্লাটুন বিজিবি মাঠে রয়েছেন। পৌরসভাগুলোতে ভোটার রয়েছেন ২ লাখ ৭৬ হাজার ৮৪২ জন।

এমপিকে সতর্ক: একটি পৌরসভায় একজন প্রার্থীর পক্ষে প্রচার চালানোয় কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য জাফর আলমকে সতর্ক করেছে নির্বাচন কমিশন। নির্বাচনের আচরণবিধি উল্লেখ করে ভোটের দিন তিনি যেন তা মেনে চলেন তা স্মরণ করিয়ে দিয়ে চিঠি দিয়েছে কমিশন।

প্রতিনিধিদের পাঠানো খবর-

চাঁদপুর : শাহরাস্তি উপজেলা পরিষদের উপনির্বাচনে চেয়ারম্যান হিসাবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন নাসরিন জাহান চৌধুরী শেফালী। শনিবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ইসলামী ফ্রন্টের প্রার্থী হেলাল উদ্দিন তার মনোনয়নপত্র প্রত্যাহার করে নেয়ায় আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী সাবেক উপজেলা চেয়ারম্যান ফরিদ উল্লাহ্ চৌধুরীর সহধর্মিণী যুবলীগ নেত্রী নাসরিন জাহান শেফালী এখন একক প্রার্থী। আর কোনো প্রার্থী না থাকায় তাকে আজ রিটার্নিং অফিসার বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করতে পারেন।

যশোর: যশোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে যাচ্ছেন আওয়ামী লীগে প্রার্থী মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী। তার একমাত্র প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী নূরুল আমিন রোববার দুপুরে রিটার্নিং অফিসারের কাছে প্রার্থিতা প্রত্যাহারের আবেদন জমা দিয়েছেন। এর আগে, মনোনয়ন যাচাই-বাছাইয়ে স্বতন্ত্রপ্রার্থী আব্দুর রহমান কাকন মৃধার মনোনয়নপত্র বাতিল করে রিটার্নিং অফিসার। বিষয়টি নিশ্চিত করেছেন যশোরের সিনিয়র নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা হুমায়ন কবীর।

বাগেরহাট : জেলার কচুয়া উপজেলার রাঢ়ীপাড়া ইউনিয়নে সব প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করেছেন। চেয়ারম্যান পদে জয়ী হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী নাজমা আক্তার। এছাড়া সদস্য ও সংরক্ষিত নারী সদস্যের ১৩টি পদের সব কয়টিতে একক প্রতিদ্বন্দ্বী। তাই সবাই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী। জেলা নির্বাচন কর্মকর্তা ফরাজী বেনজীর আহমেদ জানান, জেলার ৯ উপজেলার মোট ৬৬টি ইউনিয়ন পরিষদে নির্বাচন হচ্ছে। তবে ভোট হবে ৬৫টিতে।

নোয়াখালী ও হাতিয়া : হাতিয়া উপজেলার ৯নং বুড়িরচর ইউনিয়ন পরিষদ নির্বাচনে দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ৫ জন আহত হয়েছেন। শনিবার সন্ধ্যায় উপজেলার বুড়িরচর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের কালিরচর গ্রামের ইব্রাহীম মার্কেটের সামনে নৌকার প্রার্থী জিয়া আলী মোবারক কল্লোল ও আনারস প্রতীকের প্রার্থী ফখরুল ইসলামের অনুসারীদের মধ্যে এ সংঘর্ষ হয়। এ ঘটনা ঘটে। আহতরা হলেন- বুড়িরচর ইউনিয়নের আব্দুর রহমান, আনোয়ার হোসেন, সাজ্জাদুল ইকবাল, বাবর উদ্দিন ও আমির হামজা।

সিংড়া (নাটোর : সিংড়ায় আ.লীগ নেতা মুকুল হায়দার ওরফে বাবুর মোটরসাইকেল শোডাউনে হামলা-ভাঙচুরের অভিযোগ উঠেছে উপজেলা আ.লীগের যুগ্ম সম্পাদক ও তাজপুর ইউপি চেয়ারম্যান মিনহাজ উদ্দিনের বিরুদ্ধে। শনিবার সন্ধ্যা ৬টায় উপজেলার রাখালগাছা বাজারে এ ঘটনা ঘটে। এতে বাবুসহ ৫ জন আহত হয়েছেন। আহত বাবু তাজপুর ইউনিয়ন আ.লীগের সহ-সভাপতি ও আসন্ন ইউপি নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থী। তবে অভিযোগ অস্বীকার করেছেন চেয়ারম্যান মিনহাজ।

পঞ্চগড় : পঞ্চগড়ের দেবীগঞ্জ পৌরসভা নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগের বিদ্রোহীসহ পাঁচ প্রার্থী। তারা হলেন- দেবীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি নৌকার প্রার্থী গিয়াস উদ্দিন চৌধুরী। এছাড়া উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নুর নেওয়াজ (মোবাইল ফোন), যুগ্ম-সাধারণ সম্পাদক আবু বক্কর সিদ্দিক (রেল ইঞ্জিন), যুগ্ম-সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ (ক্যারাম বোর্ড), পৌর আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আখতার হোসেন নিউটন (জগ) নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এছাড়া মেয়র পদে স্বতন্ত্র আরও দুই প্রার্থী রয়েছেন। এরা হলেন- যুগান্তরের সহ-সম্পাদক জাকারিয়া ইবনে ইউসুফ (ইস্ত্রি মেশিন) ও মাসুদ পারভেজ (কম্পিউটার প্রতীক)।

সোনাগাজী (ফেনী): সোনাগাজী পৌরসভা নির্বাচনে প্রথমবারের মতো ইভিএম প্রদ্ধতিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। ৯টি কেন্দ্রে সকাল ৮টা থেকে ভোটগ্রহণ হবে। সব কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ হিসাবে চিহ্নিত করে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন সহকারী রিটার্নিং অফিসার। মেয়র পদে প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের বর্তমান মেয়র অ্যাড. রফিকুল ইসলাম, ইসলামী আন্দোলনের হাফেজ মো. হিজবুল্লাহ, শেখ সেলিম (স্বতন্ত্র) ও আবু নাছের (স্বতন্ত্র)।

সিলেট ব্যুরো ও ফেঞ্চুগঞ্জ : ফেঞ্চুগঞ্জ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনে ভোটগ্রহণ আজ। প্রতিদ্বন্দ্বী পাঁচ প্রার্থী হলেন- অ্যাডভোকেট সুলতানা রাজিয়া ডলি (পদ্মফুল), উপজেলা ছাত্রলীগের সাবেক ছাত্রী বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট কামরুন নাহার রিপার (কলস), উপজেলা মহিলা দলের সভাপতি ফেরদৌসী বেগম ইকবাল (প্রজাপতি) এবং মোহিনী বেগম (বৈদু্যুতিক পাখা) ও মিরা বেগম (ফুটবল)।

চিলমারী (কুড়িগ্রাম): উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচনে রোববার দিনভর ভোট কেন্দ্রগুলোতে পুলিশ পাহারায় ব্যালট বাক্স, ব্যালট পেপারসহ যাবতীয় নির্বাচনী উপকরণ পাঠানো হয়েছে

কোম্পানীগঞ্জ (নোয়াখালী) : সুষ্ঠু নির্বাচনি পরিবেশ না থাকা এবং প্রতিপক্ষ প্রার্থীর অব্যাহত হুমকিসহ নানা অভিযোগ তুলে নির্বাচন বর্জন করেছেন নোয়াখালীর কবিরহাট পৌরসভার ৯নং ওয়াডের ডালিম প্রতীকের কাউন্সিলর প্রার্থী মোহাম্মদ আলী জিন্নাহ। রোববার বিকাল সাড়ে ৫টায় নিজ বাড়িতে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন তিনি।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন