বার্ষিক পরীক্ষা বিবেচনায় না নিয়েই তারিখ
jugantor
ইউপি ও পৌর নির্বাচন ২৮ নভেম্বর
বার্ষিক পরীক্ষা বিবেচনায় না নিয়েই তারিখ

  যুগান্তর প্রতিবেদন  

১৫ অক্টোবর ২০২১, ০০:০০:০০  |  প্রিন্ট সংস্করণ

মাধ্যমিক শিক্ষার্থীদের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষার সময়সূচি বিবেচনায় না নিয়েই ২৮ নভেম্বর ভোটের তারিখ নির্ধারণ করে ইউনিয়ন পরিষদ (ইউপি) ও পৌরসভায় পরবর্তী ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করল নির্বাচন কমিশন (ইসি)।

সংশ্লিষ্টরা জানান, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র করা হবে সেসব প্রতিষ্ঠানের ভোটের দিন, আগের দিন ও পরের দিন কোনো পরীক্ষা নেওয়া যাবে না। ওই তিন দিন ভোটের কাজে এসব প্রতিষ্ঠান ব্যবহার করা হবে। ফলে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষায় ব্যাঘাত ঘটবে।

আগামী ২৪ থেকে ৩০ নভেম্বরের মধ্যে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক এবং ১০ম শ্রেণির নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর একই সময়ের মধ্যে তৃতীয় ধাপে এক হাজার ৭টি ইউনিয়ন পরিষদ ও অষ্টম ধাপে ১০ পৌরসভায় ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে ইসি।

বার্ষিক পরীক্ষা বিবেচনায় না নিয়ে নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়টি স্বীকার করেছেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার। এ বিষয়ে তিনি বলেন, আশা করি নির্বাচনের সঙ্গে সমস্যা হবে না। নির্বাচন কমিশন সাধারণত পাবলিক পরীক্ষা হিসাবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়টি আমলে নিয়ে তফসিল নির্ধারণ করেছে। তবে নির্বাচনের কারণে বার্ষিক পরীক্ষার সমস্যা হবে না। স্কুলগুলো ভোটের তারিখের সঙ্গে বার্ষিক পরীক্ষা সমন্বয় করে নেবে। বার্ষিক পরীক্ষা চলাকালে ভোটের তারিখ নির্ধারণ নিয়ে ইসি সচিবালয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সঙ্গে আলোচনা করেনি বলেও জানান সচিব। ইসির সভা শেষে বৃহস্পতিবার ঘোষিত তফসিল অনুযায়ী, এ ধাপে নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ২ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১১ নভেম্বর। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ও প্রচার শুরু হবে আগামী ১২ নভেম্বর থেকে। ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনের পৃথক তফসিল ঘোষণা করা হয়। তবে ইউনিয়ন পরিষদের সঙ্গে ১০টি পৌরসভার নির্বাচনের মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের শেষ সময় একই রকম রাখা হয়েছে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৭তম সভায় এসব নির্বাচনের তফসিল অনুমোদন করা হয়। ওই সভায় চার কমিশনার, ইসি সচিব, অতিরিক্ত সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

কমিশন সভার সিদ্ধান্তের বিষয় জানিয়ে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, সিইসি ও চার কমিশনারের সর্বসম্মত সিদ্ধান্তে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ ও অষ্টম ধাপের পৌরসভা নির্বাচনের তফসিল অনুমোদন করা হয়। ১০টি পৌরসভা ও ৩১টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। যেসব জায়গায় ইভিএম খুব কম ব্যবহার করা হয়েছে, সেখানকার জনগণকে এ মেশিনের সঙ্গে পরিচিত করতে বেছে নেওয়া হয়েছে।

কোন ইউনিয়ন পরিষদ কোন ধাপের অন্তর্ভুক্ত হবে সেই প্রক্রিয়া সম্পর্কে ইসি সচিব বলেন, অনেকগুলো ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন করব। আমাদের হাতে তিন হাজার ৭০০ ইউনিয়ন পরিষদের তালিকা প্রস্তুত আছে। ইতোমধ্যে এক হাজার ২০০ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। কমিশন ডিসেম্বরের মধ্যে স্থানীয় সরকার নির্বাচন শেষ করবে। সেই বিবেচনায় তালিকা নির্ধারণ করা হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করে। নির্বাচন কমিশনাররা যেভাবে ভালো মনে করেন, সেভাবে সিদ্ধান্ত নেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন কবে হতে পারে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। সিদ্ধান্ত রয়েছে, বর্তমান কমিশনই এ সিটি করপোরেশন নির্বাচন করবে। তবে কখন ভোট হবে তা নির্বাচন কমিশন নির্ধারণ করবে।

জাতীয় পরিচয়পত্র কবে নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যেতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে দুটি কমিটি (কারিগরি ও আইন সংশোধন সংক্রান্ত) কাজ করছে। তারা কাজ শেষ করার পর বিষয়টি দেখা যাবে। ১৬ বছর বয়সি নাগরিকদের তথ্য সংগ্রহের বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীর নেতৃত্বাধীন কমিটি কাজ করছে। যে কোনো সময়ে এ বিষয়ে কমিশনে আলোচনা হতে পারে।

নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত এ সংবাদ ব্রিফিংয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি ডিজি একেএম হুমায়ুন কবীর, যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে জানানো হয়, এ ধাপে লক্ষ্মীপুর সদর, পাবনার বেড়া, নোয়াখালীর সেনবাগ, রংপুরের পীরগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা, টাঙ্গাইলের ঘাটাইল, সিরাজগঞ্জের তাড়াশ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, গাজীপুরের কালিয়াকৈর ও নীলফামারী সদর পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

৩য় ধাপে নির্বাচন অনুষ্ঠানের জন্য ইউনিয়ন পরিষদের তালিকা-

পঞ্চগড় : আটোয়ারি উপজেলার মির্জাপুর, তোড়িয়া, আলোয়াখোয়া, রাধানগর ও ধামোর এবং পঞ্চগড় সদর উপজেলার অমরখানা, হাফিজাবাদ, পঞ্চগড় সদর, কামাতকাজলদিঘী, চাকলাহাট, সাতমেড়া, হাড়িভাসা, ধাক্কামারা, মাগুড়া ও গরিনাবাড়ী।

ঠাকুরগাঁও : বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া, চাড়োল, ধনতলা, বড়পলাশবাড়ী, দুওসুও, ভানোর, আমজানাখোর ও বড়বাড়ী এবং পীরগঞ্জ উপজেলার ভোমরাদহ, কোষারাণীগঞ্জ, খনগাঁও, সৈয়দপুর, পীরগঞ্জ, হাজীপুর, দৌলতপুর, সেনগাঁও, জাবরহাট ও বৈরচুনা।

দিনাজপুর : ফুলবাড়ী উপজেলার এলুয়াড়ী, আলাদীপুর, কাজিহাল, বেতদীঘি, খয়েরবাড়ী, দৌলতপুর ও শিবনগর এবং বিরামপুর উপজেলার মুকুন্দপুর, কাটলা, খানপুর, দিওড়, বিনাইল, জোতবানী ও পলিপ্রয়াগপুর এবং নবাবগঞ্জ উপজেলার জয়পুর, বিনোদনগর, গোলাপগঞ্জ, শালখুরিয়া, পুটিমারা, ভাদুরিয়া, দাউদপুর, মাহমুদপুর ও কুশদহ।

নীলফামারী : কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা, পুটিমারী, নিতাই, বাহাগিলী, কিশোরগঞ্জ, রনচণ্ডী, গাড়াগ্রাম ও মাগুড়া এবং জলঢাকা উপজেলার বালাগ্রাম, ডাউয়াবাড়ী, ধর্মপাল, গোলমুন্ডা, গোলনা, কৈমারী, কাঁঠালী, খুটামারা, মীরগঞ্জ, শিমুলবাড়ী ও শৌলমারী।

লালমনিরহাট : লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট, কুলাঘাট, মহেন্দ্রনগর, হারাটী, খুনিয়াগাছ, রাজপুর, গোকুন্ডা, পঞ্চগ্রাম ও বড়বাড়ী এবং কালীগঞ্জ উপজেলার ভোটমারী, মদাতী, তুষভান্ডার, দলগ্রাম, চন্দ্রপুর গোড়ল, চলবলা ও কাকিনা।

রংপুর : কাউনিয়া উপজেলার হারাগাছ, কুর্শা, শহীদবাগ, বালাপাড়া, টেপামধুপুর ও সারাই; রংপুর সদর উপজেলার মমিনপুর ও খলেয়া এবং তারাগঞ্জ উপজেলার আলমপুর, কুর্শা, ইকরচালী, হাড়িয়ারকুঠি ও সয়ার।

কুড়িগ্রাম : ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা, শিমুলবাড়ী বড়ভিটা, কাশিপুর, ফুলবাড়ী ও ভাঙ্গামোড় এবং নাগেশ্বরী উপজেলার রামখানা, রায়গঞ্জ, সন্তোষপুর, নেওয়াশী, হাসনাবাদ, ভিতারবন্দ, নুনখাওয়া, কালীগঞ্জ, বেরুবাড়ী, বামনডাঙ্গা, কেদার, কচাকাটা, বল্লভেরখাস ও নারায়ণপুর এবং কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী, হলোখানা, বেলগাছা, মোগলবাসা, ভোগডাঙ্গা, ঘোগাদহ, পাঁচগাছী ও যাত্রাপুর।

গাইবান্ধা : পলাশবাড়ী উপজেলার হোসেনপুর, মহদীপুর, বেতকাপা, পবনাপুর, মনোহরপুর ও হরিণাথপুর এবং সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা, সোনারায়, তারাপুর, ধোপাডাঙ্গা, ছাপরহাটী, শান্তিরাম, কঞ্চিবাড়ী, শ্রীপুর ও কাপাশিয়া।

জয়পুরহাট : কালাই উপজেলার আহম্মেদাবাদ, মাত্রাই, পুনট, উদয়পুর ও জিন্দারপুর।

বগুড়া : ধুনট উপজেলার ধুনট সদর, ভান্ডারবাড়ী, চৌকিবাড়ী, চিকাশী, এলাঙ্গী, গোপালনগর, গোসাইবাড়ী, কালেরপাড়া, মথুরাপুর ও নিমগাছী এবং শাজাহানপুর উপজেলার মাঝিড়া, আমরুল, আড়িয়া, গোহাইল, খোট্টাপাড়া, মাদলা, খরনা, আশেকপুর ও চুপিনগর এবং বগুড়া সদর উপজেলার শেখেরকোলা, গোকুল, লাহিড়ীপাড়া, নামুজা, নিশিন্দারা, নুনগোলা, শাখারিয়া ও সাবগ্রাম।

চাঁপাইনবাবগঞ্জ : শিবগঞ্জ সদর উপজেলার শাহাবাজপুর, দাইপুকুরিয়া, মোবারকপুর, চককির্ত্তি, শ্যামপুর, বিনোদপুর, দুর্লভপুর, মনাকষা, উজিরপুর, পাঁকা, ঘোড়াপাখিয়া, ধাইনগর, নয়ালাডাঙ্গা ও ছত্রাজিতপুর।

নওগাঁ : বদলগাছী উপজেলার বদলগাছী, পাহাড়পুর, বিলাশবাড়ী, মথুরাপুর, কোলা, বালুভরা, আধাইপুর ও মিঠাপুর এবং মান্দা উপজেলার ভালাইন, ভারশোঁ, বিষ্ণুপুর, গণেশপুর, কালিকাপুর, কাঁশোপাড়া, কশব, কুশুম্বা, মৈনম, মান্দা, নুরুল্যাবাদ, পরানপুর, প্রসাদপুর ও তেঁতুলিয়া।

রাজশাহী : মোহনপুর উপজেলার ধুরইল, ঘাসিগ্রাম, রায়ঘাটি, মৌগাছি, বাকশিমইল ও জাহানাবাদ এবং পবা উপজেলার দর্শনপাড়া, হুজুরীপাড়া, হড়গ্রাম, হরিপুর, দামকুড়া, পারিলা ও বড়গাছি।

নাটোর : লালপুর উপজেলার লালপুর, ঈশ্বরদী, চংধুপইল, অড়বাব, বিলমাড়িয়া, দুয়ারিয়া, ওয়ালিয়া, দুড়দুড়িয়া অর্জুনপুর রমহাটি ও কদিমচিলান এবং বাগাতিপাড়া উপজেরার পাঁকা, জামনগর, বাগাতিপাড়া, দয়ারামপুর ও ফাগুয়াড়দিয়াড়।

সিরাজগঞ্জ : বেলকুচি উপজেলার বেলকুচি, রাজাপুর, ভাঙ্গাবাড়ী, দৌলতপুর, ধুকুরিয়াবেড়া ও বড়ধুল এবং উল্লাপাড়া উপজেলার সোনাডাংগা, বাঙ্গালা, উধুনিয়া, বড়পাংগাশী, মোহনপুর, দুর্গানগর, পুর্ণিমাগাতী, সলংগা, হাটিকুমরুল, উল্লাপাড়া, পঞ্চক্রোশী, সলপ ও কয়ড়া।

পাবনা : ঈশ্বরদী উপজেলার সাঁড়া, পাকশী, ছলিমপুর, লক্ষ্মীকুন্ডা, দাশুড়িয়া, মুলাডুলি ও সাহাপুর এবং সাঁথিয়া উপজেলার নাগডেমরা, কাশিনাথপুর, ক্ষেতুপাড়া, নন্দনপুর, ভুলবাড়ীয়া, গৌরীগ্রাম, ধোপাদহ, আরআতাইকুলা ও ধুলাউড়ী এবং চাটমোহর উপজেলার হান্ডিয়াল, ছাইকোলা নিমাইচরা, গুনাইচাঘা, হরিপুর, ডিবিগ্রাম, মূলগ্রাম, পার্শ্বডাংগা, ফৈলজানা, মথুরাপুর ও বিলচলন।

মেহেরপুর : মেহেরপুর সদর উপজেলার কুতুবপুর ও বুড়িপোতা এবং গাংনী উপজেলার কাজীপুর, ষোলটাকা, ধানখোলা ও রায়পুর।

কুষ্টিয়া : দৌলতপুর উপজেলার দৌলতপুর, আদাবাড়িয়া, আড়িয়া, বোয়ালিয়া, চিলমারি, হোগলবাড়িয়া, খলিশাকুন্ডি, মরিচা, মথুরাপুর, পিয়ারপুর, ফিলিপনগর, রামকৃষ্ণপুর, রিফাইতপুর ও প্রাগপুর।

চুয়াডাঙ্গা : আলমডাঙ্গা উপজেলার ভাংবাড়ীয়া, হারদী, কুমারী, বারাদী, গাংনী, খাদেমপুর, জেহালা, বেলগাছি, ডাউকী, জামজামী, খাসকররা, কালীদাসপুর ও চিৎলা।

ঝিনাইদহ : কোটচাঁদপুর উপজেলার সাফদারপুর, দোড়া, কুশনা, বলুহর ও এলাঙ্গী এবং কালীগঞ্জ উপজেলার সুন্দরপুর-দুর্গাপুর, জামাল, কোলা, নিয়ামতপুর, শিমলা রোকনপুর, ত্রিলোচনপুর, রায়গ্রাম, মালিয়াট, বারবাজার, কাষ্টভাংগা ও রাখালগাছি।

যশোর : শার্শা উপজেলার ডিহি, লক্ষণপুর, বাহাদুরপুর, পুটখালী, গোগা, কায়বা, বাগআঁচড়া, উলাশী, শার্শা ও নিজামপুর এবং মণিরামপুর উপজেলার রোহিতা, কাশিমনগর, ভোজগাতী, ঢাকুরিয়া, হরিদানসকাটি, মণিরামপুর, খেদাপাড়া, ঝাঁপা, মশ্বিমনগর, চালুয়াহাটি, শ্যামকুড়, খাঁনপুর, দূর্বাডাঙ্গা, কুলটিয়া, নেহালপুর ও মনোহরপুর এবং বাঘারপাড়া উপজেলার জহুরপুর, বনদবিলা, রায়পুর, নারিকেলবাড়িয়া, ধলগ্রাম, দোহাকলা, দরাজহাট, বাসুয়াড়ী ও জামদিয়া।

মাগুরা : মোহাম্মদপুর উপজেলার বাবুখালী, বিনোদপুর, দীঘা, রাজাপুর, বালিদিয়া, মহম্মদপুর, পলাশবাড়ীয়া ও নওহাটা এবং শালিখা উপজেলার ধনেশ্বরগাতী, তালখড়ি, আড়পাড়া, শতখালী, শালিখা, বুনাগাতী, গংগারামপুর।

নড়াইল : কালিয়া উপজেলার বাবরাহাচলা, ঈুরুলিয়া, হামিদপুর, মাউলী, সালামাবাদ, খাশিয়াল, জয়নগর, কলাবাড়িয়া, বাঐসোনা, পহরডাঙ্গা, চাচুড়ি ও ইলায়াছাবাদ।

খুলনা : তেরখাদা উপজেলার মধুপুর, আজগড়া, সাচিয়াদাহ, ছাগলাদাহ, তেরখাদা ও বারাসাত এবং রূপসা উপজেলার ঘাটভোট।

সাতক্ষীরা : দেবহাটা উপজেলার কুলিয়া, পারুলিয়া, সখিপুর, নওয়াপাড়া ও দেবহাটা এবং কালীগঞ্জ উপজেলার কৃষ্ণনগর, বিষ্ণুপুর, দক্ষিণ শ্রীপুর, কুশুলিয়া, নলতা, তারালী, ভাড়াশিমলা, মথুরেশপুর, ধলবাড়িয়া, রতনপুর ও মৌতলা।

বরগুনা : পাথরঘাটা উপজেলার রায়হানপুর, নাচনাপাড়া, চরদুয়ানী ও পাথরঘাটা।

পটুয়াখালী : মির্জাগঞ্জ উপজেলার মাধবখালী, মির্জাগঞ্জ, আমড়াগাছিয়া, দেউলিসুবিদখালী, কাকড়াবুনিয়া ও মজিদবাড়ীয়া।

ভোলা : চরফ্যাশন উপজেলার অধ্যক্ষ নজরুল নগর, ঢালচর, আবুবকরপুর, আব্দুল্লাহপুর, ওসমানগঞ্জ, চর মানিকা, রসুলপুর ও চর কুকরীমুকরী।

বরিশাল : উজিরপুর উপজেলার হারতা, বামরাইল ও গুঠিয়া; বাবুগঞ্জ উপজেলার রহমতপুর এবং মুলাদী উপজেলার বাটামারা।

পিরোজপুর : কাউখালী উপজেলার ছয়নারঘুনাথপুর ও চিড়াপাড়া পারসাতুরি।

জামালপুর : মেলান্দহ উপজেলার দুরমুঠ, কুলিয়া, মাহমুদপুর, নাংলা, নয়ানগর, আদ্রা, চরবানিপাকুরিয়া, ফুলকোচা, ঘোষেরপাড়া, ঝাউগড়া ও শ্যামপুর এবং ইসলামপুর উপজেলার ইসলামপুর সদর, পলবান্ধা, গোয়ালেরচর এবং ইসলামপুর উপজেলার গাইবান্ধা, চরপুটিমারী ও টরগোয়ালিনী।

শেরপুর : নকলা উপজেলার গণপদ্দী, নকলা, উরফা, গৌড়দ্বার, বানেশ্বর্দী, পাঠাকাটা, টালকি, চরঅষ্টধর ও চন্দ্রকোনা এবং নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও, নন্নী, রাজনগর, নয়াবিল, রামচন্দ্রকুড়াওমন্ডলিয়াপাড়া, কাকরকান্দি, নালিতাবাড়ী, মরিচপুরান, রূপনারায়ণকুড়া, যোগানিয়া, বাঘবেড় ও কলসপাড়।

ময়মনসিংহ : ময়মনসিংহ সদর উপজেলার কুষ্টিয়া, বোররচর, পরাণগঞ্জ, ঘাগড়া ও অষ্টধার; মুক্তাগাছা উপজেলার দুল্লা, বড়গ্রাম, তারাটি, কুমারগাতা, বাশাটি, মানকোন, ঘোগা, দাওগাঁও, কাশিমপুর ও খেরুয়াজানী এবং ত্রিশাল উপজেলার ধানীখোলা, বৈলর, কাঁঠাল, কানিহারী, রামপুর, ত্রিশাল, হরিরামপুর, সাখুয়া, বালিপাড়া, মঠবাড়ী, মোক্ষপুর ও আমিরাবাড়ী।

নেত্রকোনা : দুর্গাপুর উপজেলার কুল্লাগড়া, দুর্গাপুর, চন্ডিগড়, বিরিশিরি, বাকলজোড়া, কাকৈরগড়া ও গাঁওকান্দিয়া; পূর্বধলা উপজেলার হোগলা, ঘাগড়া, জারিয়া, পূর্বধলা, আগিয়া, বিশকাকুনী, খলিশাউড়, নারান্দিয়া, গোহালাকান্দা ও বৈরাটী এবং কলমাকান্দা উপজেলার সুখারী, কলমাকান্দা, নাজিরপুর, পোগলা, বড়খাপন, লেংগুড়া, খারনৈ ও কৈলাটি।

টাঙ্গাইল : কালিহাতী উপজেলার দুর্গাপুর, গোহালিয়াবাড়ী, সল্লা, দশকিয়া, নারান্দিয়া, সহেদেবপুর, পাইকড়া, বল্লা, কোকডহরা ও নাগবাড়ী এবং নাগরপুর উপজেলার ভাদ্রা, বেকড়া আটগ্রাম, দপ্তিয়র, ধুবুরিয়া, গয়গাটা, মামুদনগর, মোকনা, নাগরপুর, পাকুটিয়া, সহবতপুর সলিমাবাদ এবং মধুপুর উপজেলার মির্জাবাড়ী, গোলাবাড়ী, আলোকদিয়া।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ সদর উপজেলার রশিদাবাদ, লতিবাবাদ, মাইজখাপন, মহিনন্দ, যশোদল, বৌলাই বিন্নাটি, মারিয়া, চৌদ্দশত, কর্শাকড়িয়াইল ও দানাপাটুলী, নিকলী উপজেলার সিংপুর, দামপাড়া, কারপাশা, নিকলী, জারইতলা, গুরই ও ছাতিরচর এবং কুলিয়ারচর উপজেলার গোবরিয়াআব্দুল্লাপুর, উছমানপুর, ছয়সূতী, সালুয়া ও ফরিদপুর।

মানিকগঞ্জ : মানিকগঞ্জ সদর উপজেলার বেতিলা-মিতরা, আটিগ্রাম, দিঘী, পুটাইল, হাটিপাড়া, ভাড়ারিয়া, নবগ্রাম, কৃষ্ণপুর, জাগির ও গড়পাড়া।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ সদর উপজেলার আধারা, বজ যোগিনী, বাংলাবাজার, চরশিলই, চরকেওয়ার, মহাকালী, মোল্লাকান্দি ও পঞ্চসার এবং টংগীবাড়ী উপজেলার আব্দুল্লাপুর, বালিগাঁও, আড়িয়ল, আউটশাহী, বেতকা, ধীপুর, দিঘীরপাড়, হাসাইলবানারী, যশলং, কামারখাড়া, কাঠাদিয়াশিমুলিয়া ও সোনারং টংগীবাড়ী।

ঢাকা : কেরানীগঞ্জ উপজেলার কুন্ডা, তেগরিয়া, শুভাঢ্যা, জিনজিরা, আগানগর, কালিন্দী, বাস্তা, শাক্তা, রুহিতপুর, কলাতিয়া ও হয়রতপুর।

গাজীপুর : কালিয়াকৈর উপজেলার ফুলবাড়িয়া, চাপাইর, বোয়ালী, সূত্রাপুর, ঢালজোড়া, আটাবহ ও মধ্যপাড়া।

নরসিংদী : নরসিংদী সদর উপজেলার চিনিশপুর, হাজীপুর, করিমপুর, নজরপুর, পাঁচদোনা, মেহেরপাড়া, শীলমান্দী, আমদিয়া, পাইকারচর ও কাঁঠালিয়া এবং রায়পুরা উপজেলার অলিপুরা, আদিয়াবাদ, চান্দেরকান্দি, ডৌকারচর, মরজাল, মহেশপুর, মুছাপুর, মির্জারচর, রাধানগর, পলাশতলী, রায়পুরা ও উত্তরবাখর নগর।

নারায়ণগঞ্জ : সোনরাগাঁও উপজেলার জামপুর, পিরোজপুর, বারদী, শম্ভুপুরা, সানমান্দি, কাচপুর, সাদিপুর ও নোয়াগাঁও।

রাজবাড়ী : বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর বহরপুর, নবাবপুর, নারুয়া, বালিয়াকান্দি, জংগল ও জামালপুর এবং কালুখালী উপজেলার রতনদিয়া, মদাপুর, কালিকাপুর, মৃগী, সাওরাইল, মাজবাড়ী ও বোয়ালিয়া।

ফরিদপুর : ভাঙ্গা উপজেলার আজিমনগর, আলগী, কাউলীবেড়া, কালামৃধা, ঘারুয়া, চান্দ্রা, চুমুরদী, তুজারপুর, নাছিরাবাদ, নুরুল্যাগঞ্জ, মানিকদহ ও হামিরদী এবং চরভদ্রাসন উপজেলার চরহরিরামপুর, চরঝাউকান্দি, চরভদ্রাসন ও গাজীরটেক।

গোপালগঞ্জ : মুকসুদপুর উপজেলার পশারগাতী, গোবিন্দপুর, খান্দারপাড়, বহুগ্রাম, বাঁশবাড়িয়া, ভাবড়াশুর, মহারাজপুর, বাটিকামারী, দিগনগর, রাঘদী, গোহালা, মোচনা, উজানী, কাশালিয়া, ননীক্ষীর ও জলিরপাড়।

মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলার শিরখাড়া, বাহাদুরপুর, কুনিয়া, পেয়ারপুর, কেন্দুয়া, মস্তফাপুর, দুধখালী, কালিকাপুর, ছিলারচর, পাঁচখোলা, ঝাউদি, খোয়াজপুর, রাস্তি ও ধুরাইল।

শরীয়তপুর : গোসাইরহাট উপজেলার নাগেরপাড়া, কোদালপুর, আলাওলপুর, সামন্তসার, গোসাইরহাট, নলমুড়ি ও কুচাইপট্টি।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ সদর উপজেলার রঙ্গারচর, সুরমা, জাহাঙ্গীরনগর, মোল্লাপাড়া, কাঠইর, মোহনপুর, গৌরারং, লক্ষণশ্রী ও কুরবাননগর এবং দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস, শিমুলবাক, পাথারিয়া, দরগাপাশা, পূর্বপাগলানিয়ন, পশ্চিমপাগলা, পূর্ববীরগাঁও ও পশ্চিবীরগাঁও।

সিলেট : গোয়াইনঘাট উপজেলার রুস্তমপুর, লেংগুড়া, ফতেপুর, নন্দিরগাঁও, তোয়াকুল ও ডৌবাড়ী এবং জৈন্তাপুর উপজেলার জৈন্তাপুর, চারিকাটা, দরবস্ত, ফতেপুর ও চিকনাগুল এবং দক্ষিণ সুরমা উপজেলার সিলাম, লালাবাজার, জালালপুর, মোগলাবাজার ও দাউদপুর।

মৌলভীবাজার : বড়লেখা উপজেলার বর্ণি, দাসেরবাজার, নিজবাহাদুরপুর, উত্তর শাহবাজপুর, দক্ষিণ শাহবাজপুর, বড়লেখা, তালিমপুর, দক্ষিণভাগ (উত্তর), সুজানগর ও দক্ষিণভাগ (দক্ষিণ) এবং কুলাউড়া উপজেলার বরমচাল, ভুকশিমইল, ভাটেরা, জয়চন্ডী, ব্রাহ্মণবাজার, কাদিপুর, কুলাউড়া, রাউৎগাঁও, টিলাগাঁও, হাজীপুর, শরীফপুর, পৃথিমপাশা ও কর্মধা।

হবিগঞ্জ : নবীবগঞ্জ উপজেলার বড়ভাকৈর (পঃ), বড়ভাকৈরপূর্ব, ইনাতগঞ্জ, দীঘলবাক, আউশকান্দি, কুর্শি ইউপি, করগাঁও, নবীগঞ্জ সদর, বাউশা, দেবপাড়া, গজনাইপুর, কালিয়ারভাংগা ও পানিউমদা এবং হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া, রিচি, তেঘরিয়া, পৈল, গোপায়া, রাজিউড়া, নিজামপুর ও লস্করপুর।

ব্রাহ্মণবাড়িয়া : সরাইল উপজেলার অরুয়াইল, পাকশিমুল, চুন্টা, কালিকচ্ছ, সরাইল, পানিশ্বর (উত্তর), নোয়াগাঁও, শাহবাজপুর ও শাহজাদপুর এবং বাঞ্ছারমপুর উপজেলার তেজখালী, পাহাড়িয়াকান্দি, সোনারামপুর, দড়িকান্দি, ছয়ফুল্লাকান্দি (প.), বাঞ্ছারামপুর (উত্তর), ফরদাবাদ, রূপসদী, ছলিমাবাদ, উজানচর (পূর্ব) ও মানিকপুর এবং নবীনগর উপজেলার বীরগাঁও, নবীনগর (পূর্ব), নবীনগর (পশ্চিম), শ্রীরামপুর, ইব্রাহিমপুর, লাউরফতেহপুর, জিনদপুর, সাতমোড়া, রছুল্লাবাদ, শ্যামগ্রাম, বড়িকান্দি, ছলিমগঞ্জ ও রতনপুর।

কুমিল্লা : হোমনা উপজেলার মাথাভাঙ্গা, ঘাগুটিয়া, দুলালপুর, চান্দেরচর, আছাদপুর, নিলখী, ভাষানিয়া, ঘারমোড়া ও জয়পুর এবং দাউদকান্দি উপজেলার দাউদকান্দি (উ.), সুন্দলপুর, গৌরীপুর, জিংলাতলী, ইলিয়টগঞ্জ (উ.), মালীগাঁও, মোহাম্মদপুর (প.), মারুকা, বিটেশ্বর, পাঁচগাছিয়া (প.), গোয়ালমারী ও পদুয়া এবং বড়ুয়া উপজেলার আগানগর, ভবানীপুর, খোশবাস (উত্তর), ঝলম, চিতড্ডা, আড্ডা, আদ্রা, লক্ষ্মীপুর ও পয়ালগাছা।

চাঁদপুর : মতলব উত্তর উপজেলার ষাটনল, বাগানবাড়ি, সাদুল্যাপুর, দুর্গাপুর, কলাকান্দা, মোহনপুর, এখলাছপুর, জহিরাবাদ, ফতেপুর (পূর্ব), ফতেপুর (পশ্চিম), ফরাজীকান্দি, ইসলামাবাদ, সুলতানাবাদ ও গজরা এবং মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও উত্তর, নায়েরগাঁও দক্ষিণ, উপাদী উত্তর ও উপাদী দক্ষিণ। ফেনী : পরশুরাম উপজেলার মির্জানগর, বক্সমাহমুদ ও চিথলিয়া এবং ছাগলনাইয়া উপজেলার ঘোপাল, পাঠাননগর, রাধানগর, শুভপুর ও মহামায়া।

নোয়াখালী : সেনবাগ উপজেলার ছাতারপাইয়া, ডমুরুয়া, কাদরা, নবীপুর, কাবিলপুর ও বীজবাগ।

লক্ষ্মীপুর : রায়পুর উপজেলার উত্তর চরআবাবিল, উত্তর চরবংশী, চরমোহনা, সোনাপুর, চরপাতা, কেরোয়া, বামনী, দক্ষিণ চরবংশী, উত্তর চরআবাবিল ও রায়পুর এবং রামগঞ্জ উপজেলার কাঞ্চনপুর, নোয়াগাঁও, ভাদুর, ইছাপুর, চন্ডীপুর, লামচর, দরবেশপুর, করপাড়া, ভোলাকোট ও ভাটরা।

চট্টগ্রাম : রাউজান উপজেলার হলদিয়া, ডাবুয়া, চিকদাইর, গহিরা, বিনাজুরী, রাউজান, কদলপুর, পাহাড়তলী, পূর্বগুজরা, পশ্চিমগুজরা, উরকিরচর, নোয়াপাড়া, বাগোয়ান ও নোয়াজিষপুর এবং রাঙ্গুনিয়া উপজেলার রাজানগর, হোছনাবাদ, পারুয়া, পোমরা, বেতাগী, সরফভাটা, শিলক, পদুয়া, চন্দ্রঘোনা, কোদালা, ইসলামপুর, দক্ষিণরাজানগর ও লালানগর এবং হাটহাজারী উপজেলার ধলই, মির্জাপুর, গুমান, মর্দন, নাঙ্গলমোড়া, ছিপাতলী, মেখল, গড়দুয়ারা, উত্তর মাদার্শা, ফতেপুর, চিকনদন্ডী, দক্ষিণ মাদার্শা, শিকারপুর ও বুড়িশ্চর।

কক্সবাজার : চকরিয়া উপজেলার বদরখালী ভেওলা-মানিকচর, পূর্ব বড়ভেওলা, কৈয়ারবিল, সাহারবিল, পশ্চিম বড়ভেওলা, ঢেমুশিয়া, কোনাখালী, লক্ষ্যাচর ও কাঁখারা এবং পেকুয়া উপজেলার বারবাকিয়া, উজানটিয়া, মগনামা, পেকুয়া সদর, রাজাখালী ও শিলখালী।

খাগড়াছড়ি : দীঘিনালা উপজেলার মেরুং, বোয়ালখালী ও কবাখালী এবং মহালছড়ি উপজেলার মহালছড়ি, মুবাছড়ি, মাইসছড়ি ও ক্যায়াংঘাট।

রাঙামাটি : রাজস্থলী উপজেলার ঘিলাছড়ি, গাইন্দ্যা, বাঙ্গালহালিয়া এবং কাউখালী উপজেলার বেতবুনিয়া, ফটিকছড়ি, ঘাগড়া ও কলমপতি।

বান্দরবান : আলীকদম উপজেলার আলীকদম সদর, চৈক্ষ্যং, নয়াপাড়া, কুরুপপাতা এবং রুমা উপজেলার রুমা সদর, পাইন্দু, গ্যালেঙ্গা, রেমাক্রী প্রাংসা।

ইউপি ও পৌর নির্বাচন ২৮ নভেম্বর

বার্ষিক পরীক্ষা বিবেচনায় না নিয়েই তারিখ

 যুগান্তর প্রতিবেদন 
১৫ অক্টোবর ২০২১, ১২:০০ এএম  |  প্রিন্ট সংস্করণ

মাধ্যমিক শিক্ষার্থীদের বার্ষিক ও নির্বাচনী পরীক্ষার সময়সূচি বিবেচনায় না নিয়েই ২৮ নভেম্বর ভোটের তারিখ নির্ধারণ করে ইউনিয়ন পরিষদ (ইউপি) ও পৌরসভায় পরবর্তী ধাপের নির্বাচনের তফসিল ঘোষণা করল নির্বাচন কমিশন (ইসি)।

সংশ্লিষ্টরা জানান, যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে ভোটকেন্দ্র করা হবে সেসব প্রতিষ্ঠানের ভোটের দিন, আগের দিন ও পরের দিন কোনো পরীক্ষা নেওয়া যাবে না। ওই তিন দিন ভোটের কাজে এসব প্রতিষ্ঠান ব্যবহার করা হবে। ফলে শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষায় ব্যাঘাত ঘটবে।

আগামী ২৪ থেকে ৩০ নভেম্বরের মধ্যে ৬ষ্ঠ থেকে নবম শ্রেণির বার্ষিক এবং ১০ম শ্রেণির নির্বাচনী পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। আর একই সময়ের মধ্যে তৃতীয় ধাপে এক হাজার ৭টি ইউনিয়ন পরিষদ ও অষ্টম ধাপে ১০ পৌরসভায় ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে ইসি।

বার্ষিক পরীক্ষা বিবেচনায় না নিয়ে নির্বাচনের তফসিল ঘোষণার বিষয়টি স্বীকার করেছেন নির্বাচন কমিশন সচিব হুমায়ুন কবীর খোন্দকার। এ বিষয়ে তিনি বলেন, আশা করি নির্বাচনের সঙ্গে সমস্যা হবে না। নির্বাচন কমিশন সাধারণত পাবলিক পরীক্ষা হিসাবে এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়টি আমলে নিয়ে তফসিল নির্ধারণ করেছে। তবে নির্বাচনের কারণে বার্ষিক পরীক্ষার সমস্যা হবে না। স্কুলগুলো ভোটের তারিখের সঙ্গে বার্ষিক পরীক্ষা সমন্বয় করে নেবে। বার্ষিক পরীক্ষা চলাকালে ভোটের তারিখ নির্ধারণ নিয়ে ইসি সচিবালয় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সঙ্গে আলোচনা করেনি বলেও জানান সচিব। ইসির সভা শেষে বৃহস্পতিবার ঘোষিত তফসিল অনুযায়ী, এ ধাপে নির্বাচনে মনোনয়নপত্র দাখিলের শেষ দিন আগামী ২ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ৪ নভেম্বর ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ১১ নভেম্বর। চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ও প্রচার শুরু হবে আগামী ১২ নভেম্বর থেকে। ইউনিয়ন পরিষদ ও পৌরসভা নির্বাচনের পৃথক তফসিল ঘোষণা করা হয়। তবে ইউনিয়ন পরিষদের সঙ্গে ১০টি পৌরসভার নির্বাচনের মনোনয়নপত্র জমা, বাছাই, প্রত্যাহারের শেষ সময় একই রকম রাখা হয়েছে।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৮৭তম সভায় এসব নির্বাচনের তফসিল অনুমোদন করা হয়। ওই সভায় চার কমিশনার, ইসি সচিব, অতিরিক্ত সচিব, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা অংশ নেন।

কমিশন সভার সিদ্ধান্তের বিষয় জানিয়ে ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার বলেন, সিইসি ও চার কমিশনারের সর্বসম্মত সিদ্ধান্তে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ ও অষ্টম ধাপের পৌরসভা নির্বাচনের তফসিল অনুমোদন করা হয়। ১০টি পৌরসভা ও ৩১টি ইউনিয়ন পরিষদে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ করা হবে। যেসব জায়গায় ইভিএম খুব কম ব্যবহার করা হয়েছে, সেখানকার জনগণকে এ মেশিনের সঙ্গে পরিচিত করতে বেছে নেওয়া হয়েছে।

কোন ইউনিয়ন পরিষদ কোন ধাপের অন্তর্ভুক্ত হবে সেই প্রক্রিয়া সম্পর্কে ইসি সচিব বলেন, অনেকগুলো ধাপে ইউনিয়ন পরিষদ নির্বাচন করব। আমাদের হাতে তিন হাজার ৭০০ ইউনিয়ন পরিষদের তালিকা প্রস্তুত আছে। ইতোমধ্যে এক হাজার ২০০ ইউনিয়ন পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। কমিশন ডিসেম্বরের মধ্যে স্থানীয় সরকার নির্বাচন শেষ করবে। সেই বিবেচনায় তালিকা নির্ধারণ করা হয়েছে। অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করে। নির্বাচন কমিশনাররা যেভাবে ভালো মনে করেন, সেভাবে সিদ্ধান্ত নেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন কবে হতে পারে-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়নি। সিদ্ধান্ত রয়েছে, বর্তমান কমিশনই এ সিটি করপোরেশন নির্বাচন করবে। তবে কখন ভোট হবে তা নির্বাচন কমিশন নির্ধারণ করবে।

জাতীয় পরিচয়পত্র কবে নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যেতে পারে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে দুটি কমিটি (কারিগরি ও আইন সংশোধন সংক্রান্ত) কাজ করছে। তারা কাজ শেষ করার পর বিষয়টি দেখা যাবে। ১৬ বছর বয়সি নাগরিকদের তথ্য সংগ্রহের বিষয়ে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরীর নেতৃত্বাধীন কমিটি কাজ করছে। যে কোনো সময়ে এ বিষয়ে কমিশনে আলোচনা হতে পারে।

নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত এ সংবাদ ব্রিফিংয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি ডিজি একেএম হুমায়ুন কবীর, যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান উপস্থিত ছিলেন।

ব্রিফিংয়ে জানানো হয়, এ ধাপে লক্ষ্মীপুর সদর, পাবনার বেড়া, নোয়াখালীর সেনবাগ, রংপুরের পীরগঞ্জ, পটুয়াখালীর গলাচিপা, টাঙ্গাইলের ঘাটাইল, সিরাজগঞ্জের তাড়াশ, মৌলভীবাজারের শ্রীমঙ্গল, গাজীপুরের কালিয়াকৈর ও নীলফামারী সদর পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে।

৩য় ধাপে নির্বাচন অনুষ্ঠানের জন্য ইউনিয়ন পরিষদের তালিকা-

পঞ্চগড় : আটোয়ারি উপজেলার মির্জাপুর, তোড়িয়া, আলোয়াখোয়া, রাধানগর ও ধামোর এবং পঞ্চগড় সদর উপজেলার অমরখানা, হাফিজাবাদ, পঞ্চগড় সদর, কামাতকাজলদিঘী, চাকলাহাট, সাতমেড়া, হাড়িভাসা, ধাক্কামারা, মাগুড়া ও গরিনাবাড়ী।

ঠাকুরগাঁও : বালিয়াডাঙ্গী উপজেলার পাড়িয়া, চাড়োল, ধনতলা, বড়পলাশবাড়ী, দুওসুও, ভানোর, আমজানাখোর ও বড়বাড়ী এবং পীরগঞ্জ উপজেলার ভোমরাদহ, কোষারাণীগঞ্জ, খনগাঁও, সৈয়দপুর, পীরগঞ্জ, হাজীপুর, দৌলতপুর, সেনগাঁও, জাবরহাট ও বৈরচুনা।

দিনাজপুর : ফুলবাড়ী উপজেলার এলুয়াড়ী, আলাদীপুর, কাজিহাল, বেতদীঘি, খয়েরবাড়ী, দৌলতপুর ও শিবনগর এবং বিরামপুর উপজেলার মুকুন্দপুর, কাটলা, খানপুর, দিওড়, বিনাইল, জোতবানী ও পলিপ্রয়াগপুর এবং নবাবগঞ্জ উপজেলার জয়পুর, বিনোদনগর, গোলাপগঞ্জ, শালখুরিয়া, পুটিমারা, ভাদুরিয়া, দাউদপুর, মাহমুদপুর ও কুশদহ।

নীলফামারী : কিশোরগঞ্জ উপজেলার বড়ভিটা, পুটিমারী, নিতাই, বাহাগিলী, কিশোরগঞ্জ, রনচণ্ডী, গাড়াগ্রাম ও মাগুড়া এবং জলঢাকা উপজেলার বালাগ্রাম, ডাউয়াবাড়ী, ধর্মপাল, গোলমুন্ডা, গোলনা, কৈমারী, কাঁঠালী, খুটামারা, মীরগঞ্জ, শিমুলবাড়ী ও শৌলমারী।

লালমনিরহাট : লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট, কুলাঘাট, মহেন্দ্রনগর, হারাটী, খুনিয়াগাছ, রাজপুর, গোকুন্ডা, পঞ্চগ্রাম ও বড়বাড়ী এবং কালীগঞ্জ উপজেলার ভোটমারী, মদাতী, তুষভান্ডার, দলগ্রাম, চন্দ্রপুর গোড়ল, চলবলা ও কাকিনা।

রংপুর : কাউনিয়া উপজেলার হারাগাছ, কুর্শা, শহীদবাগ, বালাপাড়া, টেপামধুপুর ও সারাই; রংপুর সদর উপজেলার মমিনপুর ও খলেয়া এবং তারাগঞ্জ উপজেলার আলমপুর, কুর্শা, ইকরচালী, হাড়িয়ারকুঠি ও সয়ার।

কুড়িগ্রাম : ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা, শিমুলবাড়ী বড়ভিটা, কাশিপুর, ফুলবাড়ী ও ভাঙ্গামোড় এবং নাগেশ্বরী উপজেলার রামখানা, রায়গঞ্জ, সন্তোষপুর, নেওয়াশী, হাসনাবাদ, ভিতারবন্দ, নুনখাওয়া, কালীগঞ্জ, বেরুবাড়ী, বামনডাঙ্গা, কেদার, কচাকাটা, বল্লভেরখাস ও নারায়ণপুর এবং কুড়িগ্রাম সদর উপজেলার কাঁঠালবাড়ী, হলোখানা, বেলগাছা, মোগলবাসা, ভোগডাঙ্গা, ঘোগাদহ, পাঁচগাছী ও যাত্রাপুর।

গাইবান্ধা : পলাশবাড়ী উপজেলার হোসেনপুর, মহদীপুর, বেতকাপা, পবনাপুর, মনোহরপুর ও হরিণাথপুর এবং সুন্দরগঞ্জ উপজেলার বামনডাঙ্গা, সোনারায়, তারাপুর, ধোপাডাঙ্গা, ছাপরহাটী, শান্তিরাম, কঞ্চিবাড়ী, শ্রীপুর ও কাপাশিয়া।

জয়পুরহাট : কালাই উপজেলার আহম্মেদাবাদ, মাত্রাই, পুনট, উদয়পুর ও জিন্দারপুর।

বগুড়া : ধুনট উপজেলার ধুনট সদর, ভান্ডারবাড়ী, চৌকিবাড়ী, চিকাশী, এলাঙ্গী, গোপালনগর, গোসাইবাড়ী, কালেরপাড়া, মথুরাপুর ও নিমগাছী এবং শাজাহানপুর উপজেলার মাঝিড়া, আমরুল, আড়িয়া, গোহাইল, খোট্টাপাড়া, মাদলা, খরনা, আশেকপুর ও চুপিনগর এবং বগুড়া সদর উপজেলার শেখেরকোলা, গোকুল, লাহিড়ীপাড়া, নামুজা, নিশিন্দারা, নুনগোলা, শাখারিয়া ও সাবগ্রাম।

চাঁপাইনবাবগঞ্জ : শিবগঞ্জ সদর উপজেলার শাহাবাজপুর, দাইপুকুরিয়া, মোবারকপুর, চককির্ত্তি, শ্যামপুর, বিনোদপুর, দুর্লভপুর, মনাকষা, উজিরপুর, পাঁকা, ঘোড়াপাখিয়া, ধাইনগর, নয়ালাডাঙ্গা ও ছত্রাজিতপুর।

নওগাঁ : বদলগাছী উপজেলার বদলগাছী, পাহাড়পুর, বিলাশবাড়ী, মথুরাপুর, কোলা, বালুভরা, আধাইপুর ও মিঠাপুর এবং মান্দা উপজেলার ভালাইন, ভারশোঁ, বিষ্ণুপুর, গণেশপুর, কালিকাপুর, কাঁশোপাড়া, কশব, কুশুম্বা, মৈনম, মান্দা, নুরুল্যাবাদ, পরানপুর, প্রসাদপুর ও তেঁতুলিয়া।

রাজশাহী : মোহনপুর উপজেলার ধুরইল, ঘাসিগ্রাম, রায়ঘাটি, মৌগাছি, বাকশিমইল ও জাহানাবাদ এবং পবা উপজেলার দর্শনপাড়া, হুজুরীপাড়া, হড়গ্রাম, হরিপুর, দামকুড়া, পারিলা ও বড়গাছি।

নাটোর : লালপুর উপজেলার লালপুর, ঈশ্বরদী, চংধুপইল, অড়বাব, বিলমাড়িয়া, দুয়ারিয়া, ওয়ালিয়া, দুড়দুড়িয়া অর্জুনপুর রমহাটি ও কদিমচিলান এবং বাগাতিপাড়া উপজেরার পাঁকা, জামনগর, বাগাতিপাড়া, দয়ারামপুর ও ফাগুয়াড়দিয়াড়।

সিরাজগঞ্জ : বেলকুচি উপজেলার বেলকুচি, রাজাপুর, ভাঙ্গাবাড়ী, দৌলতপুর, ধুকুরিয়াবেড়া ও বড়ধুল এবং উল্লাপাড়া উপজেলার সোনাডাংগা, বাঙ্গালা, উধুনিয়া, বড়পাংগাশী, মোহনপুর, দুর্গানগর, পুর্ণিমাগাতী, সলংগা, হাটিকুমরুল, উল্লাপাড়া, পঞ্চক্রোশী, সলপ ও কয়ড়া।

পাবনা : ঈশ্বরদী উপজেলার সাঁড়া, পাকশী, ছলিমপুর, লক্ষ্মীকুন্ডা, দাশুড়িয়া, মুলাডুলি ও সাহাপুর এবং সাঁথিয়া উপজেলার নাগডেমরা, কাশিনাথপুর, ক্ষেতুপাড়া, নন্দনপুর, ভুলবাড়ীয়া, গৌরীগ্রাম, ধোপাদহ, আরআতাইকুলা ও ধুলাউড়ী এবং চাটমোহর উপজেলার হান্ডিয়াল, ছাইকোলা নিমাইচরা, গুনাইচাঘা, হরিপুর, ডিবিগ্রাম, মূলগ্রাম, পার্শ্বডাংগা, ফৈলজানা, মথুরাপুর ও বিলচলন।

মেহেরপুর : মেহেরপুর সদর উপজেলার কুতুবপুর ও বুড়িপোতা এবং গাংনী উপজেলার কাজীপুর, ষোলটাকা, ধানখোলা ও রায়পুর।

কুষ্টিয়া : দৌলতপুর উপজেলার দৌলতপুর, আদাবাড়িয়া, আড়িয়া, বোয়ালিয়া, চিলমারি, হোগলবাড়িয়া, খলিশাকুন্ডি, মরিচা, মথুরাপুর, পিয়ারপুর, ফিলিপনগর, রামকৃষ্ণপুর, রিফাইতপুর ও প্রাগপুর।

চুয়াডাঙ্গা : আলমডাঙ্গা উপজেলার ভাংবাড়ীয়া, হারদী, কুমারী, বারাদী, গাংনী, খাদেমপুর, জেহালা, বেলগাছি, ডাউকী, জামজামী, খাসকররা, কালীদাসপুর ও চিৎলা।

ঝিনাইদহ : কোটচাঁদপুর উপজেলার সাফদারপুর, দোড়া, কুশনা, বলুহর ও এলাঙ্গী এবং কালীগঞ্জ উপজেলার সুন্দরপুর-দুর্গাপুর, জামাল, কোলা, নিয়ামতপুর, শিমলা রোকনপুর, ত্রিলোচনপুর, রায়গ্রাম, মালিয়াট, বারবাজার, কাষ্টভাংগা ও রাখালগাছি।

যশোর : শার্শা উপজেলার ডিহি, লক্ষণপুর, বাহাদুরপুর, পুটখালী, গোগা, কায়বা, বাগআঁচড়া, উলাশী, শার্শা ও নিজামপুর এবং মণিরামপুর উপজেলার রোহিতা, কাশিমনগর, ভোজগাতী, ঢাকুরিয়া, হরিদানসকাটি, মণিরামপুর, খেদাপাড়া, ঝাঁপা, মশ্বিমনগর, চালুয়াহাটি, শ্যামকুড়, খাঁনপুর, দূর্বাডাঙ্গা, কুলটিয়া, নেহালপুর ও মনোহরপুর এবং বাঘারপাড়া উপজেলার জহুরপুর, বনদবিলা, রায়পুর, নারিকেলবাড়িয়া, ধলগ্রাম, দোহাকলা, দরাজহাট, বাসুয়াড়ী ও জামদিয়া।

মাগুরা : মোহাম্মদপুর উপজেলার বাবুখালী, বিনোদপুর, দীঘা, রাজাপুর, বালিদিয়া, মহম্মদপুর, পলাশবাড়ীয়া ও নওহাটা এবং শালিখা উপজেলার ধনেশ্বরগাতী, তালখড়ি, আড়পাড়া, শতখালী, শালিখা, বুনাগাতী, গংগারামপুর।

নড়াইল : কালিয়া উপজেলার বাবরাহাচলা, ঈুরুলিয়া, হামিদপুর, মাউলী, সালামাবাদ, খাশিয়াল, জয়নগর, কলাবাড়িয়া, বাঐসোনা, পহরডাঙ্গা, চাচুড়ি ও ইলায়াছাবাদ।

খুলনা : তেরখাদা উপজেলার মধুপুর, আজগড়া, সাচিয়াদাহ, ছাগলাদাহ, তেরখাদা ও বারাসাত এবং রূপসা উপজেলার ঘাটভোট।

সাতক্ষীরা : দেবহাটা উপজেলার কুলিয়া, পারুলিয়া, সখিপুর, নওয়াপাড়া ও দেবহাটা এবং কালীগঞ্জ উপজেলার কৃষ্ণনগর, বিষ্ণুপুর, দক্ষিণ শ্রীপুর, কুশুলিয়া, নলতা, তারালী, ভাড়াশিমলা, মথুরেশপুর, ধলবাড়িয়া, রতনপুর ও মৌতলা।

বরগুনা : পাথরঘাটা উপজেলার রায়হানপুর, নাচনাপাড়া, চরদুয়ানী ও পাথরঘাটা।

পটুয়াখালী : মির্জাগঞ্জ উপজেলার মাধবখালী, মির্জাগঞ্জ, আমড়াগাছিয়া, দেউলিসুবিদখালী, কাকড়াবুনিয়া ও মজিদবাড়ীয়া।

ভোলা : চরফ্যাশন উপজেলার অধ্যক্ষ নজরুল নগর, ঢালচর, আবুবকরপুর, আব্দুল্লাহপুর, ওসমানগঞ্জ, চর মানিকা, রসুলপুর ও চর কুকরীমুকরী।

বরিশাল : উজিরপুর উপজেলার হারতা, বামরাইল ও গুঠিয়া; বাবুগঞ্জ উপজেলার রহমতপুর এবং মুলাদী উপজেলার বাটামারা।

পিরোজপুর : কাউখালী উপজেলার ছয়নারঘুনাথপুর ও চিড়াপাড়া পারসাতুরি।

জামালপুর : মেলান্দহ উপজেলার দুরমুঠ, কুলিয়া, মাহমুদপুর, নাংলা, নয়ানগর, আদ্রা, চরবানিপাকুরিয়া, ফুলকোচা, ঘোষেরপাড়া, ঝাউগড়া ও শ্যামপুর এবং ইসলামপুর উপজেলার ইসলামপুর সদর, পলবান্ধা, গোয়ালেরচর এবং ইসলামপুর উপজেলার গাইবান্ধা, চরপুটিমারী ও টরগোয়ালিনী।

শেরপুর : নকলা উপজেলার গণপদ্দী, নকলা, উরফা, গৌড়দ্বার, বানেশ্বর্দী, পাঠাকাটা, টালকি, চরঅষ্টধর ও চন্দ্রকোনা এবং নালিতাবাড়ী উপজেলার পোড়াগাঁও, নন্নী, রাজনগর, নয়াবিল, রামচন্দ্রকুড়াওমন্ডলিয়াপাড়া, কাকরকান্দি, নালিতাবাড়ী, মরিচপুরান, রূপনারায়ণকুড়া, যোগানিয়া, বাঘবেড় ও কলসপাড়।

ময়মনসিংহ : ময়মনসিংহ সদর উপজেলার কুষ্টিয়া, বোররচর, পরাণগঞ্জ, ঘাগড়া ও অষ্টধার; মুক্তাগাছা উপজেলার দুল্লা, বড়গ্রাম, তারাটি, কুমারগাতা, বাশাটি, মানকোন, ঘোগা, দাওগাঁও, কাশিমপুর ও খেরুয়াজানী এবং ত্রিশাল উপজেলার ধানীখোলা, বৈলর, কাঁঠাল, কানিহারী, রামপুর, ত্রিশাল, হরিরামপুর, সাখুয়া, বালিপাড়া, মঠবাড়ী, মোক্ষপুর ও আমিরাবাড়ী।

নেত্রকোনা : দুর্গাপুর উপজেলার কুল্লাগড়া, দুর্গাপুর, চন্ডিগড়, বিরিশিরি, বাকলজোড়া, কাকৈরগড়া ও গাঁওকান্দিয়া; পূর্বধলা উপজেলার হোগলা, ঘাগড়া, জারিয়া, পূর্বধলা, আগিয়া, বিশকাকুনী, খলিশাউড়, নারান্দিয়া, গোহালাকান্দা ও বৈরাটী এবং কলমাকান্দা উপজেলার সুখারী, কলমাকান্দা, নাজিরপুর, পোগলা, বড়খাপন, লেংগুড়া, খারনৈ ও কৈলাটি।

টাঙ্গাইল : কালিহাতী উপজেলার দুর্গাপুর, গোহালিয়াবাড়ী, সল্লা, দশকিয়া, নারান্দিয়া, সহেদেবপুর, পাইকড়া, বল্লা, কোকডহরা ও নাগবাড়ী এবং নাগরপুর উপজেলার ভাদ্রা, বেকড়া আটগ্রাম, দপ্তিয়র, ধুবুরিয়া, গয়গাটা, মামুদনগর, মোকনা, নাগরপুর, পাকুটিয়া, সহবতপুর সলিমাবাদ এবং মধুপুর উপজেলার মির্জাবাড়ী, গোলাবাড়ী, আলোকদিয়া।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জ সদর উপজেলার রশিদাবাদ, লতিবাবাদ, মাইজখাপন, মহিনন্দ, যশোদল, বৌলাই বিন্নাটি, মারিয়া, চৌদ্দশত, কর্শাকড়িয়াইল ও দানাপাটুলী, নিকলী উপজেলার সিংপুর, দামপাড়া, কারপাশা, নিকলী, জারইতলা, গুরই ও ছাতিরচর এবং কুলিয়ারচর উপজেলার গোবরিয়াআব্দুল্লাপুর, উছমানপুর, ছয়সূতী, সালুয়া ও ফরিদপুর।

মানিকগঞ্জ : মানিকগঞ্জ সদর উপজেলার বেতিলা-মিতরা, আটিগ্রাম, দিঘী, পুটাইল, হাটিপাড়া, ভাড়ারিয়া, নবগ্রাম, কৃষ্ণপুর, জাগির ও গড়পাড়া।

মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জ সদর উপজেলার আধারা, বজ যোগিনী, বাংলাবাজার, চরশিলই, চরকেওয়ার, মহাকালী, মোল্লাকান্দি ও পঞ্চসার এবং টংগীবাড়ী উপজেলার আব্দুল্লাপুর, বালিগাঁও, আড়িয়ল, আউটশাহী, বেতকা, ধীপুর, দিঘীরপাড়, হাসাইলবানারী, যশলং, কামারখাড়া, কাঠাদিয়াশিমুলিয়া ও সোনারং টংগীবাড়ী।

ঢাকা : কেরানীগঞ্জ উপজেলার কুন্ডা, তেগরিয়া, শুভাঢ্যা, জিনজিরা, আগানগর, কালিন্দী, বাস্তা, শাক্তা, রুহিতপুর, কলাতিয়া ও হয়রতপুর।

গাজীপুর : কালিয়াকৈর উপজেলার ফুলবাড়িয়া, চাপাইর, বোয়ালী, সূত্রাপুর, ঢালজোড়া, আটাবহ ও মধ্যপাড়া।

নরসিংদী : নরসিংদী সদর উপজেলার চিনিশপুর, হাজীপুর, করিমপুর, নজরপুর, পাঁচদোনা, মেহেরপাড়া, শীলমান্দী, আমদিয়া, পাইকারচর ও কাঁঠালিয়া এবং রায়পুরা উপজেলার অলিপুরা, আদিয়াবাদ, চান্দেরকান্দি, ডৌকারচর, মরজাল, মহেশপুর, মুছাপুর, মির্জারচর, রাধানগর, পলাশতলী, রায়পুরা ও উত্তরবাখর নগর।

নারায়ণগঞ্জ : সোনরাগাঁও উপজেলার জামপুর, পিরোজপুর, বারদী, শম্ভুপুরা, সানমান্দি, কাচপুর, সাদিপুর ও নোয়াগাঁও।

রাজবাড়ী : বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর বহরপুর, নবাবপুর, নারুয়া, বালিয়াকান্দি, জংগল ও জামালপুর এবং কালুখালী উপজেলার রতনদিয়া, মদাপুর, কালিকাপুর, মৃগী, সাওরাইল, মাজবাড়ী ও বোয়ালিয়া।

ফরিদপুর : ভাঙ্গা উপজেলার আজিমনগর, আলগী, কাউলীবেড়া, কালামৃধা, ঘারুয়া, চান্দ্রা, চুমুরদী, তুজারপুর, নাছিরাবাদ, নুরুল্যাগঞ্জ, মানিকদহ ও হামিরদী এবং চরভদ্রাসন উপজেলার চরহরিরামপুর, চরঝাউকান্দি, চরভদ্রাসন ও গাজীরটেক।

গোপালগঞ্জ : মুকসুদপুর উপজেলার পশারগাতী, গোবিন্দপুর, খান্দারপাড়, বহুগ্রাম, বাঁশবাড়িয়া, ভাবড়াশুর, মহারাজপুর, বাটিকামারী, দিগনগর, রাঘদী, গোহালা, মোচনা, উজানী, কাশালিয়া, ননীক্ষীর ও জলিরপাড়।

মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলার শিরখাড়া, বাহাদুরপুর, কুনিয়া, পেয়ারপুর, কেন্দুয়া, মস্তফাপুর, দুধখালী, কালিকাপুর, ছিলারচর, পাঁচখোলা, ঝাউদি, খোয়াজপুর, রাস্তি ও ধুরাইল।

শরীয়তপুর : গোসাইরহাট উপজেলার নাগেরপাড়া, কোদালপুর, আলাওলপুর, সামন্তসার, গোসাইরহাট, নলমুড়ি ও কুচাইপট্টি।

সুনামগঞ্জ : সুনামগঞ্জ সদর উপজেলার রঙ্গারচর, সুরমা, জাহাঙ্গীরনগর, মোল্লাপাড়া, কাঠইর, মোহনপুর, গৌরারং, লক্ষণশ্রী ও কুরবাননগর এবং দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস, শিমুলবাক, পাথারিয়া, দরগাপাশা, পূর্বপাগলানিয়ন, পশ্চিমপাগলা, পূর্ববীরগাঁও ও পশ্চিবীরগাঁও।

সিলেট : গোয়াইনঘাট উপজেলার রুস্তমপুর, লেংগুড়া, ফতেপুর, নন্দিরগাঁও, তোয়াকুল ও ডৌবাড়ী এবং জৈন্তাপুর উপজেলার জৈন্তাপুর, চারিকাটা, দরবস্ত, ফতেপুর ও চিকনাগুল এবং দক্ষিণ সুরমা উপজেলার সিলাম, লালাবাজার, জালালপুর, মোগলাবাজার ও দাউদপুর।

মৌলভীবাজার : বড়লেখা উপজেলার বর্ণি, দাসেরবাজার, নিজবাহাদুরপুর, উত্তর শাহবাজপুর, দক্ষিণ শাহবাজপুর, বড়লেখা, তালিমপুর, দক্ষিণভাগ (উত্তর), সুজানগর ও দক্ষিণভাগ (দক্ষিণ) এবং কুলাউড়া উপজেলার বরমচাল, ভুকশিমইল, ভাটেরা, জয়চন্ডী, ব্রাহ্মণবাজার, কাদিপুর, কুলাউড়া, রাউৎগাঁও, টিলাগাঁও, হাজীপুর, শরীফপুর, পৃথিমপাশা ও কর্মধা।

হবিগঞ্জ : নবীবগঞ্জ উপজেলার বড়ভাকৈর (পঃ), বড়ভাকৈরপূর্ব, ইনাতগঞ্জ, দীঘলবাক, আউশকান্দি, কুর্শি ইউপি, করগাঁও, নবীগঞ্জ সদর, বাউশা, দেবপাড়া, গজনাইপুর, কালিয়ারভাংগা ও পানিউমদা এবং হবিগঞ্জ সদর উপজেলার লোকড়া, রিচি, তেঘরিয়া, পৈল, গোপায়া, রাজিউড়া, নিজামপুর ও লস্করপুর।

ব্রাহ্মণবাড়িয়া : সরাইল উপজেলার অরুয়াইল, পাকশিমুল, চুন্টা, কালিকচ্ছ, সরাইল, পানিশ্বর (উত্তর), নোয়াগাঁও, শাহবাজপুর ও শাহজাদপুর এবং বাঞ্ছারমপুর উপজেলার তেজখালী, পাহাড়িয়াকান্দি, সোনারামপুর, দড়িকান্দি, ছয়ফুল্লাকান্দি (প.), বাঞ্ছারামপুর (উত্তর), ফরদাবাদ, রূপসদী, ছলিমাবাদ, উজানচর (পূর্ব) ও মানিকপুর এবং নবীনগর উপজেলার বীরগাঁও, নবীনগর (পূর্ব), নবীনগর (পশ্চিম), শ্রীরামপুর, ইব্রাহিমপুর, লাউরফতেহপুর, জিনদপুর, সাতমোড়া, রছুল্লাবাদ, শ্যামগ্রাম, বড়িকান্দি, ছলিমগঞ্জ ও রতনপুর।

কুমিল্লা : হোমনা উপজেলার মাথাভাঙ্গা, ঘাগুটিয়া, দুলালপুর, চান্দেরচর, আছাদপুর, নিলখী, ভাষানিয়া, ঘারমোড়া ও জয়পুর এবং দাউদকান্দি উপজেলার দাউদকান্দি (উ.), সুন্দলপুর, গৌরীপুর, জিংলাতলী, ইলিয়টগঞ্জ (উ.), মালীগাঁও, মোহাম্মদপুর (প.), মারুকা, বিটেশ্বর, পাঁচগাছিয়া (প.), গোয়ালমারী ও পদুয়া এবং বড়ুয়া উপজেলার আগানগর, ভবানীপুর, খোশবাস (উত্তর), ঝলম, চিতড্ডা, আড্ডা, আদ্রা, লক্ষ্মীপুর ও পয়ালগাছা।

চাঁদপুর : মতলব উত্তর উপজেলার ষাটনল, বাগানবাড়ি, সাদুল্যাপুর, দুর্গাপুর, কলাকান্দা, মোহনপুর, এখলাছপুর, জহিরাবাদ, ফতেপুর (পূর্ব), ফতেপুর (পশ্চিম), ফরাজীকান্দি, ইসলামাবাদ, সুলতানাবাদ ও গজরা এবং মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও উত্তর, নায়েরগাঁও দক্ষিণ, উপাদী উত্তর ও উপাদী দক্ষিণ। ফেনী : পরশুরাম উপজেলার মির্জানগর, বক্সমাহমুদ ও চিথলিয়া এবং ছাগলনাইয়া উপজেলার ঘোপাল, পাঠাননগর, রাধানগর, শুভপুর ও মহামায়া।

নোয়াখালী : সেনবাগ উপজেলার ছাতারপাইয়া, ডমুরুয়া, কাদরা, নবীপুর, কাবিলপুর ও বীজবাগ।

লক্ষ্মীপুর : রায়পুর উপজেলার উত্তর চরআবাবিল, উত্তর চরবংশী, চরমোহনা, সোনাপুর, চরপাতা, কেরোয়া, বামনী, দক্ষিণ চরবংশী, উত্তর চরআবাবিল ও রায়পুর এবং রামগঞ্জ উপজেলার কাঞ্চনপুর, নোয়াগাঁও, ভাদুর, ইছাপুর, চন্ডীপুর, লামচর, দরবেশপুর, করপাড়া, ভোলাকোট ও ভাটরা।

চট্টগ্রাম : রাউজান উপজেলার হলদিয়া, ডাবুয়া, চিকদাইর, গহিরা, বিনাজুরী, রাউজান, কদলপুর, পাহাড়তলী, পূর্বগুজরা, পশ্চিমগুজরা, উরকিরচর, নোয়াপাড়া, বাগোয়ান ও নোয়াজিষপুর এবং রাঙ্গুনিয়া উপজেলার রাজানগর, হোছনাবাদ, পারুয়া, পোমরা, বেতাগী, সরফভাটা, শিলক, পদুয়া, চন্দ্রঘোনা, কোদালা, ইসলামপুর, দক্ষিণরাজানগর ও লালানগর এবং হাটহাজারী উপজেলার ধলই, মির্জাপুর, গুমান, মর্দন, নাঙ্গলমোড়া, ছিপাতলী, মেখল, গড়দুয়ারা, উত্তর মাদার্শা, ফতেপুর, চিকনদন্ডী, দক্ষিণ মাদার্শা, শিকারপুর ও বুড়িশ্চর।

কক্সবাজার : চকরিয়া উপজেলার বদরখালী ভেওলা-মানিকচর, পূর্ব বড়ভেওলা, কৈয়ারবিল, সাহারবিল, পশ্চিম বড়ভেওলা, ঢেমুশিয়া, কোনাখালী, লক্ষ্যাচর ও কাঁখারা এবং পেকুয়া উপজেলার বারবাকিয়া, উজানটিয়া, মগনামা, পেকুয়া সদর, রাজাখালী ও শিলখালী।

খাগড়াছড়ি : দীঘিনালা উপজেলার মেরুং, বোয়ালখালী ও কবাখালী এবং মহালছড়ি উপজেলার মহালছড়ি, মুবাছড়ি, মাইসছড়ি ও ক্যায়াংঘাট।

রাঙামাটি : রাজস্থলী উপজেলার ঘিলাছড়ি, গাইন্দ্যা, বাঙ্গালহালিয়া এবং কাউখালী উপজেলার বেতবুনিয়া, ফটিকছড়ি, ঘাগড়া ও কলমপতি।

বান্দরবান : আলীকদম উপজেলার আলীকদম সদর, চৈক্ষ্যং, নয়াপাড়া, কুরুপপাতা এবং রুমা উপজেলার রুমা সদর, পাইন্দু, গ্যালেঙ্গা, রেমাক্রী প্রাংসা।

যুগান্তর ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন