এরই নাম ফুটবল বিশ্বকাপ

  ইশতিয়াক সজীব ০৭ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপ ফুটবল

বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়াযজ্ঞ কোনটা? সাধারণত গ্রীষ্মকালীন অলিম্পিককে বলা হয় ‘গ্রেটেস্ট শো অন আর্থ’। যা সর্বার্থে সঠিক। বিশ্বের প্রায় সব দেশ ও প্রধান সব খেলার উপস্থিতি অলিম্পিককে দিয়েছে অনন্যতা।

কিন্তু জনপ্রিয়তা ও আবেদনে ফুটবল বিশ্বকাপের সঙ্গে টক্কর দিতে অলিম্পিকও অপারগ! অ্যাথলেটিক্স ও সাঁতারের গোটাকয়েক ইভেন্ট ছাড়া সত্যিকার অর্থে অলিম্পিকের অন্য কোনো খেলা নিয়ে চায়ের কাপে ঝড় ওঠে না। ক্রিকেট, হকি, হ্যান্ডবল বা ভলিবল বিশ্বকাপের আবেদন নির্দিষ্ট কিছু দেশের গণ্ডিতে সীমাবদ্ধ। টেনিসের মহাযজ্ঞ গ্র্যান্ড স্লাম নিয়ে সবার আগ্রহ থাকলেও নেই উন্মাদনা।

এবার আসা যাক ফুটবল বিশ্বকাপ প্রসঙ্গে। যেখানে খেলার সুদূরতমও কোনো সম্ভাবনা নেই বাংলাদেশের, সেই বিশ্বকাপ যেন কত আপন এদেশের! অলি-গলি-আড্ডায়, আহারে-বিহারে-নিদ্রায় এখন শুধুই ফুটবল। দেশের প্রতিটি প্রান্তে পতপত করে উড়ছে ব্রাজিল-আর্জেন্টিনার পতাকা।

সব আলোচনা মিলছে মেসি-নেইমার-রোনাল্ডোতে। ভারতের দেরাদুনে আফগানদের কাছে সাকিবদের দুরমুশ হওয়ার চেয়ে মোহামেদ সালাহর চোটে বেশি কাতর এদেশের মানুষ। ফিফা র‌্যাংকিংয়ে ১৯৭ নম্বরে থাকা দেশের ছবিই যদি এমন হয়, তবে বাকি বিশ্বের চিত্রটা একবার কল্পনা করুন। এরই নাম ফুটবল বিশ্বকাপ।

আর সাতদিন পরই রাশিয়ায় পর্দা উঠবে সেই জাদুর আসরের। একটি শিরোপার জন্য লড়বেন ৩২ দলের ৭৩৬ জন ফুটবলার। সব ম্যাচের আবেদন সমান না হলেও ৬৪ ম্যাচই ছড়াবে উত্তাপ ও রোমাঞ্চ। ফুটবল বিশ্বকাপ নিয়ে কেন এমন উন্মাদনা? উত্তরটা লুকিয়ে আছে বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন পর্বে।

১৪ জুন শুরু হবে ২০১৮ বিশ্বকাপ, সেটা মূল পর্ব। রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব শুরু হয়েছিল সেই ২০১৫ সালের ১২ মার্চ, যা শেষ হয় ২০১৭ সালের ১৫ নভেম্বর। স্বাগতিক হওয়ায় এই ম্যারাথন লড়াইয়ে নামতে হয়নি রাশিয়াকে।

মূলপর্বের বাকি ৩১টি টিকিটের জন্য আড়াই বছরেরও বেশি সময় ধরে চলেছে ২০৮ দেশের প্রতিযোগিতা! জাতিসংঘের সদস্য দেশের সংখ্যাও এর চেয়ে কম। ২০৮ দেশ মিলে খেলেছে ৮৭১টি ম্যাচ। গোল হয়েছে ২৪৬৯টি। এমন ধুন্ধুমার লড়াইয়ের পর মিলেছে বিশ্বকাপের টিকিট।

২০১৪ বিশ্বকাপের ৩২ দলের মধ্যে এবার ১২টি দল সেই টিকিট কাটতে পারেনি। সেই তালিকায় আছে ইতালি, নেদারল্যান্ডসের মতো পরাশক্তিও। অথচ আইসল্যান্ড ও পানামার মতো দুই পুঁচকে দেশ ঠিকই জাদুর মঞ্চে জায়গা করে নিয়েছে। এরই নাম ফুটবল বিশ্বকাপ।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter