দাম কমবে

  যুগান্তর রিপোর্ট ০৮ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রড
ছবি: সংগৃহীত

রড: লাগামহীন রডের দাম কমানো স্ক্র্যাপ ও কেমিক্যালের শুল্ক কমানো হয়েছে। স্ক্র্যাপ আমদানির শুল্ক ১ হাজার থেকে কমিয়ে ৮০০ টাকা ও রড তৈরিতে ব্যবহৃত কাঁচামালের ওপর আরোপিত সংরক্ষণমূলক শুল্ক ৫ শতাংশ কমানো হয়েছে। এতে বাজারে রডের দাম কমতে পারে।

গুঁড়া দুধ: শিশুখাদ্য হিসেবে বহুল সমাদৃত গুঁড়া দুধ। এ দুধ প্রক্রিয়াজাতকরণ শিল্পের কাঁচামাল মিল্ক পাউডার আমদানিতে শুল্ক কমানো হয়েছে। বর্তমানে ফিল্ড শিল্প আমদানিতে ২৫ শতাংশ শুল্ক আছে। এটিকে কমিয়ে ১০ শতাংশ করা হয়েছে।

সফটওয়্যার সফটওয়্যার আমদানিতে শুল্ক ২৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। আর ১৫ শতাংশ ভ্যাটও তুলে নেয়ার প্রস্তাব করা হয়েছে। এর সঙ্গে ডাটাবেজ, অপারেটিং সিস্টেম, ডেভেলপমেন্টস টুল, প্রোডাক্টিভিটি, অটোমেটিক ডাটা প্রসেসিং মেশিনের জন্য কমিউনিকেশন বা কোলাবরেশন সফটওয়্যারসহ বিভিন্ন সফটওয়্যারে ছাড় দেয়া হয়েছে।

ওষুধ: এবার ওষুধ তৈরি ২৬৮টি কাঁচামালের ওপর শুল্ককর হ্রাস করা হয়েছে। কিডনি রোগের প্রতিষেধক আমদানিতে ভ্যাট অব্যাহতি দেয়া হয়েছে। পাশাপাশি ক্যান্সার রোগের ওষুধ তৈরির ১১৬টি কাঁচামালের ওপর শুল্ক কমানো হয়েছে। এতে কিডনি ও ক্যান্সার রোগীরা কিছুটা কম দামে হলেও ওষুধ কিনতে পারবেন।

ঘটনাপ্রবাহ : বাজেট ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter