যে কারণে পিছিয়ে রোনাল্ডো

  স্পোর্টস রিপোর্টার ০৮ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

রোনাল্ডো
ছবি: এএফপি

২০১৪’র পর ২০১৮। মাঝে চার বছর পেরিয়ে গেলেও বিশ্বকাপের মুখ কিন্তু বদলায়নি। ঘুরেফিরে আলোচনায় সেই মেসি-নেইমার-রোনাল্ডো।

সময়ের তিন সেরা ফুটবলারকে নিয়ে এবারও স্বপ্নের জাল বুনছে তাদের ভক্তরা। দলীয় শক্তিতে অবশ্য নেইমারের ব্রাজিল ও মেসির আর্জেন্টিনার চেয়ে ঢের পিছিয়ে রোনাল্ডোর পর্তুগাল।

তবে রাশিয়া বিশ্বকাপে রোনাল্ডোর আসল চ্যালেঞ্জ অন্য জায়গায়। ব্যালন ডি’অরের ঐতিহাসিক অভিশাপ কাটাতে না পারলে এবারের বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার কোনো আশাই নেই পর্তুগাল অধিনায়কের! অভিশাপ বলেন আর কাকতালীয়- সত্যিটা হল, বিশ্বসেরা ফুটবলারের আনুষ্ঠানিক তকমা গায়ে সেঁটে এখন পর্যন্ত বিশ্বকাপ জিততে পারেননি কেউ।

অর্থাৎ বিশ্বকাপের আগের বছর ব্যালন ডি’অর জিতলে বিশ্বকাপে স্বপ্নভঙ্গ নিশ্চিত! ২০১৪ বিশ্বকাপের আগের বছর ব্যালন ডি’অর জয়ের পরিণতিটা রোনাল্ডো নিজেই জানেন।

২০১০ বিশ্বকাপে কপাল পুড়েছিল সেবারের ব্যালন ডি’অরজয়ী মেসির। অভিশাপের এই দীর্ঘ তালিকায় আছেন রোনালদিনহো, মাইকেল ওয়েন, রোনালদো, রবার্তো ব্যাজ্জিও, মার্কো ভ্যান বাস্তেন, মিশেল প্লাতিনি, কার্ল হেইঞ্জ রুমেনিগে, জোহান ক্রুয়েফ ও ইউসেবিওর মতো কিংবদন্তি।

গতবার ব্যালন ডি’অরের লড়াইয়ে রোনাল্ডোর কাছে হেরেছেন মেসি ও নেইমার। আর্জেন্টাইন সমর্থকদের জন্য দুঃসংবাদ হল, বিশ্বকাপের আগে বর্ষসেরার দৌড়ে দ্বিতীয় হওয়া কোনো খেলোয়াড়ও কখনও সেই বিশ্বকাপ জিততে পারেননি। তবে তৃতীয় হওয়া তিনজন পেরেছেন। সেক্ষেত্রে রাশিয়ায় সোনালি ট্রফিটা উঁচিয়ে ধরার সম্ভাবনা নেইমারেরই বেশি!

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter