বিশ্বমঞ্চে আলো ছড়াবে যে তারকারা

  ইশতিয়াক সজীব ১৪ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বমঞ্চে আলো ছড়াবে যে তারকারা
বিশ্বমঞ্চে আলো ছড়াবে যে তারকারা

উইং দিয়ে বিদ্যুৎগতিতে ছুটে যাওয়া। মন ছুঁয়ে যাওয়া ব্যাক হিল। জাদুকরী ড্রিবলিংয়ে প্রতিপক্ষকে বিবশ করে আচমকা বক্সের মধ্যে ঢুকে যাওয়া। গোলার মতো শট। ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো অনিন্দসুন্দর গোল বা চোখ কাপালে তুলে দেয়ার মতো অবিশ্বাস্য সেভ।

স্বপ্নসারথিদের চোখ ধাঁধানো পারফরম্যান্সে মন্ত্রমুগ্ন হয়ে উন্মাতাল গ্যালারি থেকে চুমু ছুড়ে দেয়া। বিশ্বকাপের আদর্শ ছবি। কল্পনার বেদিতে যে ছবিটা বসিয়ে তৃষিত নয়ন জুড়ানোর আশায় প্রতি চার বছর অন্তর গোটা বিশ্বই মেতে ওঠে এক মহাযঞ্জে।

এই গ্রহের প্রতিটি প্রান্তে ছড়িয়ে পড়ে ফুটবল বিশ্বকাপের উন্মাদনা। সেই উন্মাদনায় ভাসার, রাত জেগে খেলা দেখার, প্রিয় দলের হয়ে গলা ফাটানোর এবং ব্রাজিল-আর্জেন্টিনায় বিভক্ত হয়ে যাওয়ার সময় এসে গেছে।

মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে আজ পর্দা উঠছে ২০১৮ রাশিয়া বিশ্বকাপের। মহাযজ্ঞের বোধনটা হচ্ছে স্বাগতিক রাশিয়া বনাম সৌদি আরবের ম্যাচ দিয়ে। এ ম্যাচ নিয়ে দু’দলের বাইরে কারও আগ্রহ আছে বলে মনে হয় না। কারণ বিশ্বকাপের মুখ হয়ে উঠতে পারেন, এমন কোনো তারকা নেই এ দু’দলে। অনেক সময় মহাতারকাদের ছাপিয়ে নতুন তারকার জন্ম হয় বিশ্বকাপে। কখনও আবার তারকারাই হয়ে ওঠেন মহানায়ক।

এবারের বিশ্বকাপে কে বসবেন সেই মহানায়কের আসনে তা সময়ই বলে দেবে। তবে বিশ্বকাপে যাদের ওপর চোখ থাকবে ফুটবলরোমান্টিকদের, তাদের নাম আগেভাগেই বলে দেয়া যায়। বিশ্বকাপের জাদুর মঞ্চে জ্বলে ওঠার সুযোগ থাকছে ৩২ দলের ৭৩৬ জন ফুটবলারের। তবে ধারে, ভারে, সম্ভাবনায় সবার মুখে মুখে ফিরছে মাত্র গুটি কয়েক নাম। গত আসরের মতো এবারও বিশ্বকাপের মুখ সেই লিওনেল মেসি, নেইমার ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

ত্রিরত্নের সঙ্গে এবার যোগ হয়েছেন হালের ক্রেজ মোহামেদ সালাহ। সমর্থকদের আবেগ-ভালোবাসায় মিসরীয় ফরোয়ার্ড হয়ে উঠেছেন রাশিয়া বিশ্বকাপের চতুর্থ পিরামিড! জার্মানির ম্যানুয়েল নুয়ার, স্পেনের সের্গিও রামোস, ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে ও সেনেগালের সাদিও মানেও থাকবেন পাদপ্রদীপের আলোয়। এ আটজনের বাইরে হ্যারি কেন, টনি ক্রুস, ইডেন হ্যাজার্ড কেভিন ডি ব্রুইন, আঁতোয়া গ্রিজমান, গ্যাব্রিয়েল জেসুস বা পাওলো দিবালাও হয়ে উঠতে পারেন বিশ্বকাপের মুখ।

তবে মাঠের লড়াই শুরুর আগে অধিকাংশ ফুটবলপ্রেমীর অকৃত্রিম ভালোবাসা ও প্রত্যাশা আটকে সেই মেসি-নেইমারে। নিজেদের আঙিনায় ২০১৪ বিশ্বকাপের সেমিফাইনালে জার্মানির কাছে ৭-১ গোলে চূর্ণ হওয়ার সেই দুঃস্মৃতি পেছনে ফেলে নেইমারের নেতৃত্বে দুর্দান্ত একটি দল নিয়ে এবার রাশিয়ায় পা রেখেছে তিতের ব্রাজিল। চোট কাটিয়ে ফিরেই প্রস্তুতি ম্যাচে ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়ার বিপক্ষে দারুণ দুটি গোল করে নেইমার বুঝিয়ে দিয়েছেন সেলেকাওদের হেক্সা মিশনের কাণ্ডারি হতে প্রস্তুত তিনি।

আর্জেন্টিনার স্বপ্নসারথি মেসিকে নিয়ে বেশি কিছু বলার প্রয়োজন নেই। যে কেউ মানবেন যে ফুটবলের কাছে একটি বিশ্বকাপ মেসির প্রাপ্য। গতবার ফাইনালে জার্মানির কাছে ভেঙেছিল আর্জেন্টিনার সোনালি প্রজন্মের শিরোপা স্বপ্ন। এবারের দলটি মেসির ওপর আরও বেশি নির্ভরশীল। তবে এবার কেউ যদি একার হাতে দলকে বিশ্বকাপ জেতাতে পারেন, তিনি মেসিই।

আর্জেন্টিনার দুঃখী রাজপুত্রের মতো পর্তুগাল অধিনায়ক রোনাল্ডোকেও বইতে হবে গোটা দলের ভার। দু’বছর আগে পর্তুগালকে যেভাবে ইউরো জিতিয়েছিলেন, তাতে বিশ্ববাপেও রোনাল্ডো জাদু দেখতে উন্মুখ তার ভক্তরা। গত মৌসুমে লিভারপুলের জার্সিতে ইউরোপের ক্লাব ফুটবলে ঝড় তোলা সালাহ সবার হৃদয়ে জায়গা করে নিলেও চোটের কারণে বিশ্বকাপ তিনি রাঙাতে পারবেন কিনা তা নিয়ে সংশয় আছে।

বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির অধিনায়ক ও গোলকিপার নুয়ারও বিশ্বকাপের ঠিক আগে চোট কাটিয়ে ফিরেছেন। তবে দুটি প্রস্তুতি ম্যাচের পারফরম্যান্সেই বুঝিয়ে দিয়েছেন বিশ্বকাপের জন্য তিনি প্রস্তুত। স্পেনের রক্ষণে সের্গিও রামোসই বড় ভরসা। রিয়াল মাদ্রিদকে টানা তৃতীয় চ্যাম্পিয়ন্স লিগ জিতিয়ে বিশ্বকাপের প্রস্তুতি সেরেছেন স্পেন অধিনায়ক।

ক্লাব ফুটবলে ফ্রান্সের তরুণ ফরোয়ার্ড এমবাপ্পে ও সেনেগালের সাদিও মানের পারফরম্যান্সে যে প্রতিশ্র“তি ছিল, বিশ্বকাপে তা অনূদিত করতে পারলে তারাও হতে পারেন মহানায়ক। শেষ পর্যন্ত প্রত্যাশার চাপ যিনি সবচেয়ে ভালোভাবে সামলাতে পারবেন, তার গলাতেই উঠবে বরমাল্যা।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter