আর্জেন্টিনা কাল, পরশু ব্রাজিল

  স্পোর্টস রিপোর্টার ১৫ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিশ্বকাপ

উৎসবের আবির ছড়িয়ে গোটা বিশ্বকে আন্দোলিত করে মর্ত্যরে সবচেয়ে জাঁকাল ক্রীড়াযজ্ঞের বোধন হয়ে গেছে বৃহস্পতিবার রাতে।

৩০ মিনিটের হৃদয়ছোঁয়া সংক্ষিপ্ত উদ্বোধনী অনুষ্ঠানের পর মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে স্বাগতিক রাশিয়া-সৌদি আরব ম্যাচ দিয়ে পর্দা উঠেছে ২০১৮ ফুটবল বিশ্বকাপের। আজ আসরের প্রথম হাইভোল্টেজ ম্যাচ।

স্পেন বনাম পর্তুগাল। আইবেরিয়ান ডার্বির অগ্নিগর্ভ আবহে নতুন মাত্রা যোগ করেছে বিশ্বকাপ শুরুর ঠিক আগেরদিন নাটকীয়ভাবে স্পেনের কোচ ছাঁটাইয়ের ব্যাপারটি। ফেডারেশনকে অন্ধকারে রেখে রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি করায় হুলেন লোপেতেগিকে বরখাস্ত করে ফেডারেশনের ক্রীড়া পরিচালক ফার্নান্দো হিয়েরোর হাতে কোচের দায়িত্ব তুলে দিয়েছে স্পেন। এমন টালমাটাল পরিস্থিতিতে ইউরো চ্যাম্পিয়ন রোনাল্ডোর পর্তুগালের সঙ্গে স্পেন টক্কর দিতে পারে কিনা তা নিয়ে কৌতূহল থাকছে সবার।

মোহামেদ সালাহর কারণে আজ মিসর-উরুগুয়ে ম্যাচের দিকেও দৃষ্টি থাকবে অনেকের। যদিও কাঁধের চোট কাটিয়ে উরুগুয়ের বিপক্ষে সালাহ খেলতে পারবেন কিনা তা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। তবে একটা ব্যাপার নিশ্চিত, বাঙালির বিশ্বকাপ এখন শুরু হয়নি! আরও অনেক দেশের মতো বাংলাদেশও ফুটবল বিশ্বকাপ মানে শেষ কথা ব্রাজিল-আর্জেন্টিনা। সালাহ, রোনাল্ডোদের নিয়ে উৎসাহ থাকতে পারে, কিন্তু উন্মাদনার রং তো হলুদ-সবুজ আর আকাশি-নীল। যুক্তিহীন আবেগ আর শর্তহীন ভালোবাসা তুলে রাখা শুধু মেসি, নেইমারদের জন্য। তারা মাঠে নামলে তবেই না শুরু হবে আসল বিশ্বকাপ! বাঙালির ঈদ-আনন্দ দ্বিগুণ করে সত্যিকারের বিশ্বকাপ উৎসব শুরু হবে আগামীকাল। আর তা পূর্ণতা পাবে আগামী পরশু।

১৬ জুন মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে আইসল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে মেসির আর্জেন্টিনার বিশ্বকাপ অভিযান। পরদিন রোস্তভে সুইজারল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে নেইমারের ব্রাজিলের ‘হেক্সা’ মিশন। একইদিনে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি নামবে মেক্সিকোর বিপক্ষে।

এবারের বিশ্বকাপে ফেভারিটের তালিকায় একদম শীর্ষে রয়েছে ব্রাজিল ও জার্মানি। ষষ্ঠ বিশ্বকাপ জয়ের মিশনে ফেভারিট হওয়ার চাপটা সামলাতে পারলে ব্রাজিলই হাসতে পারে শেষ হাসি। তিতের কোচিংয়ে গত দুই বছরে অপ্রতিরোধ্য হয়ে ওঠা সেলেকাওরা তর্কসাপেক্ষে এবারের আসরের সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল। স্বপ্নসারথি নেইমারের ওপর পুরোপুরি নির্ভরশীল নয় তারা। ই-গ্রুপের তিন মধ্যবিত্ত প্রতিপক্ষ সুইজারল্যান্ড, কোস্টারিকা ও সার্বিয়া সাদা চোখে বড় বাধা হওয়ার কথা নয় ব্রাজিলের জন্য।

প্রথম ম্যাচ যাদের বিপক্ষে সেই সুইজারল্যান্ড ফিফা র‌্যাংকিংয়ের ছয় নম্বরে থাকলেও ধারে-ভারে ব্রাজিলের চেয়ে ঢের পিছিয়ে। জেরদান শাকিরি, গ্রানিত জাকারা নিজেদের সেরাটা দিতে পারলেই শুধু লড়াইয়ের উত্তাপ মিলতে পারে। ব্রাজিলের তুলনায় আর্জেন্টিনার গ্রুপটা বেশ কঠিন। ক্রোয়েশিয়া ও নাইজেরিয়ার মতো আইসল্যান্ডকেও হালকাভাবে নিতে পারছেন না মেসিরা। বিশ্বকাপ মঞ্চে নবাগত হলেও ২০১৬ ইউরোয় আইসল্যান্ডের সাড়া জাগানো পারফরম্যান্স এখনও অনেকের চোখে ভাসে।

মাত্র সাড়ে তিন লাখ জনসংখ্যার ছোট্ট দেশটির বড় শক্তি তাদের লড়াকু মানসিকতা। এছাড়া গড় উচ্চতায় এবারের আসরে আইসল্যান্ডের খেলোয়াড়রা সবচেয়ে লম্বা। বিপরীতে আর্জেন্টিনা আসরের অন্যতম খর্বকায় দল। তবে ব্যক্তিগত দক্ষতায় আইসল্যান্ডের চেয়ে যোজন যোজন এগিয়ে আর্জেন্টিনা। মেসি নামের একজন জাদুকর আছেন যে দলে এবং যাদের চোখে শিরোপা স্বপ্ন, আইসল্যান্ড তাদের পথে সত্যিই কী কাঁটা ছড়াতে পারবে?

বিশ্বকাপে আজ

মিসর-উরুগুয়ে

(সন্ধ্যা ৬টা)

মরক্কো-ইরান

(রাত ৯টা)

পর্তুগাল-স্পেন

(রাত ১২টা)

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter