আজ আরেকটি রোনাল্ডো শো!

  ইশতিয়াক সজীব ২০ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো
ক্রিশ্চিয়ানো রোনাল্ডো

ত্রিরত্নের বিশ্বকাপ বলা হলেও মাঠের লড়াই শুরুর আগে আলোচনায় লিওনেল মেসি ও নেইমারের চেয়ে একটু হলেও পিছিয়ে ছিলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। কারণ আর্জেন্টিনা ও ব্রাজিলের মতো ফেভারিটের তকমা নেই পর্তুগালের গায়ে।

সব অসমতা ঘুচিয়ে তিন দলই অবশ্য বিশ্বকাপ শুরু করেছে ড্র দিয়ে। কিন্তু ফুটবলের মহাযজ্ঞ এখন পর্যন্ত যতদূর এগিয়েছে, তাতে ব্যক্তিগত নৈপুণ্যে ত্রিরত্নের বাকি দু’জনকে ঢের পেছনে ফেলে রোনাল্ডোই হয়ে উঠেছেন বিশ্বকাপের উজ্জ্বলতম মুখ।

মেসি ও নেইমার যখন হতাশায় মুখ লুকাচ্ছেন, রোনাল্ডোর মুখে তখন চওড়া হাসি। স্পেনের বিপক্ষে প্রথম ম্যাচেই মহাকাব্যিক হ্যাটট্রিকে রোনাল্ডো জানিয়ে দিয়েছেন, এবারের বিশ্বকাপে তিনি প্রবলভাবেই আছেন।

আগের তিন বিশ্বকাপে সাকুল্যে ছিল তিন গোল। এবার প্রথম ম্যাচেই সংখ্যাটা করে ফেলেছেন দ্বিগুণ। অধিনায়কের একার ঝলকেই ফেভারিট স্পেনকে ৩-৩ গোলে রুখে দেয় ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল। স্পেনের বিপক্ষে ওমন আগুনঝরা পারফরম্যান্সে সমর্থকদের প্রত্যাশা আরও বাড়িয়ে দিয়েছেন রোনাল্ডো। আজ আরেকটি ‘রোনাল্ডো শো’ দেখার অপেক্ষায় তারা! এবারের আসরে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ মরক্কোর মুখোমুখি হবে পর্তুগাল। প্রথম ম্যাচেই রোনাল্ডো বুঝিয়ে দিয়েছেন, দলকে বাঁচাতে তিনি একাই যথেষ্ট।

কাগজে-কলমে মরক্কো যেহেতু স্পেনের চেয়ে তুলনামূলক সহজ প্রতিপক্ষ, তাই রোনাল্ডোর আস্তিন থেকে আজ নতুন কোনো মহাকাব্য বেরিয়ে আসার সম্ভাবনা উড়িয়ে দেয়া হচ্ছে না! নকআউটপর্বের রাস্তা মসৃণ রাখতে আজ জিততেই হবে পর্তুগালকে। মুখে প্রতিপক্ষকে সমীহ করলেও নিজেদেরই এগিয়ে রাখছেন পর্তুগিজ ফরোয়ার্ড আন্দ্রে সিলভা, ‘দু’দলের মধ্যে তুলনা করলে অবশ্যই আমরা মরক্কোর চেয়ে শক্তিশালী। তবে ম্যাচটা আমাদের জন্য সহজ হবে না, বিশ্বকাপে সহজ ম্যাচ বলে কিছু নেই।’

মরক্কো তাদের প্রথম ম্যাচে ইরানের কাছে হেরেছে একদম শেষ মুহূর্তের আত্মঘাতী গোলে। ২০ বছর পর বিশ্বকাপে ফেরা আফ্রিকার দেশটির প্রেরণা শুধু ইতিহাস। এর আগে একবারই দেখা হয়েছে দু’দলের।

১৯৮৬ বিশ্বকাপের সেই গ্রুপপর্বের ম্যাচে পর্তুগালকে ৩-১ গোলে হারিয়ে প্রথম আফ্রিকান দল হিসেবে বিশ্বকাপের শেষ ষোলোতে উঠেছিলেন মরক্কো। সমস্যা হল, সেই পর্তুগাল দলে কোনো রোনাল্ডো ছিলেন না!

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter