আর্জেন্টিনার হলুদ শঙ্কা

  স্পোটর্স রিপোর্টার ২৪ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

আর্জেন্টিনার হলুদ শঙ্কা
আর্জেন্টিনা

আইসল্যান্ডের সঙ্গে ১-১ গোলের ড্র দিয়ে বিশ্বকাপ শুরুর পর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হেরে যাওয়ায় গ্রুপপর্ব থেকে বাদ পড়ার শঙ্কায় পড়ে আর্জেন্টিনা। খাদের কিনারে দাঁড়ানো আর্জেন্টাইনদের আশার পালে হাওয়া লেগেছে আইসল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে নাইজেরিয়া জেতায়।

দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ডি-গ্রুপ থেকে সবার আগে নকআউট পর্বে উঠেছে ক্রোয়েশিয়া। আর্জেন্টিনা ও আইসল্যান্ডের পয়েন্ট সমান এক করে। অপর দল নাইজেরিয়া ২-০ গোলে আইসল্যান্ডকে হারিয়ে তিন পয়েন্ট অর্জন করেছে।

দুই ম্যাচ শেষে সমীকরণটা এখন এমন যে, শেষ ম্যাচে নাইজেরিয়ার বিপক্ষে জিততেই হবে আর্জেন্টাইনদের। শেষ ম্যাচে আইসল্যান্ড যদি ক্রোয়েশিয়ার কাছে হারে বা ড্র করে তবে নাইজেরিয়াকে যে কোনো ব্যবধানে হারাতে পারলেই নকআউট পর্বে উঠে যাবে আলবিসেলেস্তেরা।

আর যদি ক্রোয়েশিয়ার বিপক্ষে জিতে যায় আইসল্যান্ড তবে নাইজেরিয়াকে হারালেও সমান চার পয়েন্ট হবে আইসল্যান্ড ও আর্জেন্টিনার। তখন গোল ব্যবধানে ভাগ্য নির্ধারণ হবে।

আর যদি গোল ব্যবধানও সমান হয়ে যায় তখন ফিফার নিয়ম অনুযায়ী নকআউট পর্বের যোগ্যতা নির্ধারণের জন্য নির্ভর করা হবে ফেয়ার প্লে’র ওপর। আর সেখানেই ভয়। প্রথম দুই ম্যাচে আইসল্যান্ডের ফুটবলাররা যেখানে হলুদ কার্ড দেখেছে একটি, সেখানে তিনজন আর্জেন্টাইন ফুটবলার হলুদ কার্ড দেখেছেন।

এ কারণে আইসল্যান্ড যদি ক্রোয়াট অঘটন ঘটিয়ে ফেলে আর নাইজেরিয়াকে হারানোর পর আর্জেন্টিনার গোল ব্যবধানও সমান হয়, তখন সমীকরণ চলে যাবে ফেয়ার প্লে’র ওপর। সে ক্ষেত্রে হলুদ শঙ্কায় পড়ে শেষ হয়ে যেতে পারে মেসিদের এবারের রাশিয়া মিশন। তবে মেসি একটু হলেও সাহস পাবেন। তাদের যে সাহায্য করতে এগিয়ে আসছে ক্রোয়েশিয়া দল!

আর্জেন্টিনার এ দুঃসময়ে সবচেয়ে বড় সাহায্য দরকার ক্রোয়েশিয়ার কাছ থেকেই। ক্রোয়েশিয়ার জয় কিংবা ড্র তাদের দ্বিতীয় পর্বে নিয়ে যেতে পারবে। আর্জেন্টিনাকে দ্বিতীয় পর্বে নিতে নিজেদের সর্বোচ্চটাই করবেন বলে জানিয়েছেন ক্রোয়েশিয়া অধিনায়ক লুকা মডরিচ, ‘আমি আর্জেন্টিনার জন্য শুভকামনা জানাই।

আমি আশা করব, তারা দ্বিতীয় পর্বে উত্তীর্ণ হবে। আমরা আইসল্যান্ডকে হারাব আর্জেন্টিনার জন্য।’ অধিনায়ক সহযোগিতার আশ্বাস দিলেও ক্রোয়েশিয়া কোচের আইসল্যান্ডের বিপক্ষে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়ের বিশ্রাম দেয়ার ঘোষণায় আর্জেন্টিনা শিবিরে দুশ্চিন্তার মেঘ জমাট বেঁধেছে আরও।

জ­াতকো দালিচ শুনিয়েছেন ‘হতাশার কথা’। নকআউট পর্ব নিশ্চিত হয়ে যাওয়ায় দলের সেরা খেলোয়াড়দের বিশ্রাম দেবেন তিনি, যা আর্জেন্টিনার জন্য চরম দুশ্চিন্তার খবরই। টানা দুই ম্যাচ জিতে শেষ ষোলো নিশ্চিত হয়ে গেছে ক্রোয়েশিয়ার, তাই সংবাদ সম্মেলনে তার কাছে জানতে চাওয়া হয়েছিল, আইসল্যান্ডের বিপক্ষে কোনো খেলোয়াড়কে বিশ্রামে রাখবেন কিনা।

উত্তরে দালিচ বলেছেন, ‘হ্যাঁ, আমি বিশ্রাম দেব।’ নকআউট পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচের আগে সেরা কোনো খেলোয়াড়ের চোট নিশ্চয় চাইবেন না কোচ। হলুদ কার্ড দেয়ায় শেষ ম্যাচে রাকিতিচ, রেবিচ, মানজুকিচ ও ভারসালকোকে খেলাবে না দালিচ।

ক্রোয়েশিয়া কোচের বক্তব্যে আর্জেন্টিনা শিবির থেকে কোনো মন্তব্য না এলেও নাইজেরিয়া অধিনায়ক জন অবি মিকেল ধুয়ে দিয়েছেন তাকে। আর্জেন্টিনার চেয়ে আফ্রিকার দেশটির সম্ভাবনাই যে বেশি। ক্রোয়েশিয়া যদি আইসল্যান্ডকে আটকে দেয় তাহলে আর্জেন্টিনার সঙ্গে ড্র করেও চার পয়েন্ট নিয়ে শেষ ষোলোয় চলে যাবে নাইজেরিয়া।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter