যোগ্য দল হিসেবেই জিতেছে ব্রাজিল

  কায়সার হামিদের কলাম ২৪ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জয়টা আরও আগেই নিশ্চিত করা উচিত ছিল ব্রাজিলের। ৯০ মিনিটের উৎকণ্ঠা শেষে জিতল সেলেকাওরা। জিতেছেন সমর্থকরাও। কোস্টারিকার বিপক্ষে যোগ্য দল হিসেবেই জিতেছেন নেইমাররা। ফের রঙিন হয়েছে গ্যালারি। হলুদ ফুল ফুটেছে সেন্ট পিটার্সবার্গে।

রাশিয়ান জারের সাবেক রাজধানী ছিল এ শহর। প্রিয় দল জয় পাবে, সেই প্রত্যাশায় হাজার হাজার সমর্থক সেখানে জড়ো হয়েছিলেন নেইমার, কুতিনহো, জেসুস, মার্সেলোর ঝলক দেখার জন্য। তাদের চোখ সার্থক এমন হাড্ডাহাড্ডি এক লড়াইয়ে প্রিয় দল জেতায়। যে ম্যাচে পরতে পরতে ছড়িয়ে ছিল উত্তেজনা। দর্শকের উচ্ছ্বাস, আবেগ ও ভালোবাসায় সিক্ত হয়েছেন পেলের উত্তরসূরিরা। আর সমর্থকদের ভালোবাসার প্রতিদান দিয়েছেন নেইমার, কুতিনহোরা। জয় উপহার দিয়েছেন দেশবাসীকে।

তবে আসরের প্রথম জয় পেতে যথেষ্ট ঘাম ঝরাতে হয়েছে নেইমারদের। পুরো ৯০ মিনিট তারকাসমৃদ্ধ দলটিকে আটকে রেখেছে কোস্টারিকা। এক সময় তো তারা ভেবেই নিয়েছিল, হয়তো ড্র করে ফেলবে। রক্ষণাত্মক কৌশলে খেলে তারা আটকে রেখেছিল ব্রাজিলকে। অসাধারণ খেলেছেন কোস্টারিকার গোলকিপার কেইলর নাভাস। কুতিনহোদের মুহুর্মুহু আক্রমণ তিনি রুখে দিয়েছেন দক্ষতার সঙ্গে। তবে দৃষ্টিকটু লেগেছে ডি-বক্সের মধ্যে নেইমারকে অবৈধভাবে বাধা দিলেও ব্রাজিলের স্পটকিক না পাওয়াটা। রেফারি ভিডিওতে দেখলেনও। কিন্তু শেষপর্যন্ত ফাউল দেননি। নইলে আরও আগেই পেনাল্টি থেকে গোল করে এগিয়ে যেতে পারত ব্রাজিল। সব শঙ্কাকে পাশ কাটিয়ে শেষে জয় নিয়েই মাঠ ছেড়েছে ব্রাজিল। তবে আমি বলব শেষ ম্যাচে ড্র নয়, জিতেই দ্বিতীয় রাউন্ডে যাবে ব্রাজিল।

অসাধারণ খেলা দেখিয়েছে আফ্রিকান সুপার ঈগলরা। আর্জেন্টিনাকে রুখে দেয়া আইসল্যান্ডের সঙ্গে প্রথমার্ধে লড়াই করেছে সমান তালে। ম্যাচে ইউরোপের দেশটিকেই এগিয়ে রেখেছিল সবাই। কিন্তু নাইজেরিয়া এতটা গতি দিয়ে খেলেছে যে, বেশিক্ষণ টিকতে পারেনি আইসল্যান্ড। অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে দু’গোল করে একাই নাইজেরিয়াকে জিতিয়েছেন আহমেদ মুসা। আমার মনে হচ্ছে, এই সুপার ফাস্ট নাইজেরিয়ার বিপক্ষে জেতা কঠিন হবে আর্জেন্টিনার। সময়োপযোগী শাকিরি সুযোগ পেলে কতটা ক্ষিপ্রগতির হতে পারেন, তা না দেখলে বিশ্বাস করা যায় না। সার্বিয়ার বিপক্ষে তার জয়সূচক গোলটি দেখে যে কেউ শাকিরির সমর্থক হয়ে যেতে পারেন। ড্রয়ের দিকে গড়াতে যাওয়া ম্যাচটি নিজেদের করে নিলেন তিনি।

চমক দেখাচ্ছেন ইংল্যান্ডের হ্যারি কেন। তিউনিশিয়ার বিপক্ষে ঝড়ের গতিতে গোল করে দলকে প্রথম ম্যাচে জিতিয়েছেন তিনি। বিশ্বকাপে প্রথম খেলতে আসা পানামার বিপক্ষে সেই ধারা অব্যাহত থাকবে আজকের ম্যাচে, এটাই আশা করি। জাপান ও সেনেগাল দু’দলের জন্যই আজকের ম্যাচটি গুরুত্বপর্ণ। যদিও কেউই হারতে চাইবে না। নিজেদের দুর্গ আগলে খেলবে দু’দলই। তাই ম্যাচটি ড্র দেখছি আমি। সেনেগালকে হারিয়ে আজই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে চাইবে জাপান। তবে এশিয়ানদের জন্য কাজটা খুব সহজ হবে না। আফ্রিকার দেশটির চোখও যে দ্বিতীয় রাউন্ডের দিকে। অস্তিত্ব রক্ষার লড়াই হবে পোল্যান্ড ও কলম্বিয়ার মধ্যে।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter