বাঁচা-মরার ম্যাচে মেসিই শেষ ভরসা

  কায়সার হামিদের কলাম ২৬ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মেসি,

আর্জেন্টিনাকে নিয়ে হতাশ সমর্থকরা। এর কারণ বিশ্বকাপে তাদের হতশ্রী পারফরম্যান্স। আজ সেই মেঘ সরিয়ে রোদেলা হাসি কি হাসবেন মেসিরা? খেলা শেষ না হওয়া পর্যন্ত কিছুই বলা যাবে না। আইসল্যান্ড ও ক্রোয়েশিয়ার বিপক্ষে নিষ্প্রভ ছিলেন মেসি। একটি গোলও পাননি। এবার জ্বলে উঠতেই হবে তাকে। আশা করি, বাঁচা-মরার লড়াইয়ে কারিশমা দেখাবেন আর্জেন্টাইন তারকা।

এই ম্যাচে সেরা একাদশ নামানো উচিত কোচ হোর্হে সাম্পাওলির। মেসিকে জ্বলে উঠতে সহায়তা করবেন, এমন ফুটবলারদের রাখা উচিত একাদশে। নাইজেরিয়াও ছেড়ে কথা বলবে না। তিন পয়েন্ট তাদের ঝুলিতে। এই ম্যাচ জিতলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত। ফর্মে রয়েছেন আহমেদ মুসা। আইসল্যান্ডকে একাই ধসিয়ে দিয়েছেন তিনি। তবে দ্বিতীয় রাউন্ডে আর্জেন্টিনা গেলে যে আকর্ষণ থাকবে, নাইজেরিয়া গেলে সেটা থাকবে না।

ফ্রান্স শক্তিশালী দল। টানা দুই ম্যাচ জিতে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছে তারা। ডেনমার্ক চার পয়েন্ট নিয়ে এগিয়ে রয়েছে শেষ ষোলোর পথে। গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই বলে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে ম্যাচটি। কারণ এই গ্রুপের চ্যাম্পিয়ন হতে পারলে এড়ানো যাবে ডি-গ্রুপের চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়াকে।

সেদিক দিয়ে ম্যাচে এগিয়ে থাকবে ফ্রান্সই। উড়ছে ক্রোয়েশিয়াও। আর্জেন্টিনার মতো দলকে হেসেখেলে হারিয়েছে তারা। ক্রোয়েশিয়ার বিপক্ষে আইসল্যান্ডের লড়াই খুব একটা জমবে না। মডরিচের নেতৃত্বেই আক্রমণ বেশি হবে। উইং দিয়ে অ্যাটাক করে দ্রুত গোল তুলে নেবে ক্রোটরা। তা সামলাতে হিমশিম খাবে আইসল্যান্ড।

এদিকে আরও একটি হ্যারি কেন-ঝড় দেখলাম আমরা। পানামাকে নাকানি-চুবানি খাইয়ে ছেড়েছেন টটেনহ্যাম তারকা। বিশ্বকাপে এর আগে প্রথমার্ধে এক দলের পাঁচ গোল দর্শকরা দেখেছেন কিনা তা আমার জানা নেই। আক্রমণে গেলেই গোল পেয়েছে ইংলিশরা।

হ্যাটট্রিকসহ পাঁচ গোল করে সর্বাধিক গোলদাতাদের তালিকায় শীর্ষে এখন হ্যারি কেন। এ যেন হারিকেন ঝড়। খেলা দেখে মনে হয়েছে, সেটপিস নিয়ে বেশি কাজ করেছে ইংল্যান্ড। তাদের ছয় গোলের চারটিই এসেছে সেটপিস থেকে। ইংলিশ অ্যাটাকাররা কৌশলী। তারা পেনাল্টি আদায় করতে জানেন।

সেনেগালের বিপক্ষে দুর্দান্ত খেলেছে জাপান। আরও বেশি গোল দিলেও অবাক হতাম না। চমকে গেছি গোল হজম করে জাপানের শোধ করার উদ্দীপনা দেখে। হাল ছাড়েনি তারা। অভিজ্ঞ ফুটবলার হোন্ডা অসাধারণ খেলেছেন। পোল্যান্ডের বিপক্ষে অগ্নিপরীক্ষা জাপানের।

ওই ম্যাচে জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে এগিয়ে থাকবে এশিয়ার দেশ। অনেক বিশেষজ্ঞের মতামত ছিল, পোল্যান্ড জিতবে। তাদের চমকে দিয়ে ম্যাচ নিজেদের করে নিয়েছেন রদ্রিগেজরা। দীর্ঘদিন পর কলম্বিয়ার ভালদারামাকে দেখলাম। গ্যালারিতে বসে উত্তরসূরিদের খেলা উপভোগ করেছেন। উৎসাহ দিয়েছেন।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter