এবার আসল বিশ্বকাপ

  স্পোর্টস রিপোর্টার ২৯ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

এবার আসল বিশ্বকাপ

গ্রুপপর্বের ম্যারাথন শেষে বিশ্বকাপ এবার প্রবেশ করতে যাচ্ছে নকআউটের স্প্রিন্ট পর্বে। এখানে এক ল্যাপের প্রতিটি রেসই ফাইনাল। হারলেই বিদায়।

বিশ্বকাপ এখন মাত্র ১৬ ম্যাচ আর ১৬ দলের টুর্নামেন্ট। গত ১৫ দিনে ৪৮ ম্যাচের রোমাঞ্চকর গ্রুপপর্বে অনেক ঘটন-অঘটন আর হাসি-কান্নার সাক্ষী হয়েছে রাশিয়া বিশ্বকাপ।

আগামীকাল শুরু হবে দ্বিতীয় রাউন্ডের নকআউট যুদ্ধ। যাকে বলে আসল বিশ্বকাপ। দক্ষিণ কোরিয়ার মতো দলের কাছে হেরে গতবারের চ্যাম্পিয়ন জার্মানি গ্রুপপর্ব থেকেই ছিটকে যাওয়ায় অনেকে এবারের আসরকে ইতিহাসের সবচেয়ে অঘটনপ্রসবা বিশ্বকাপ বলছেন। আসলেই কী তাই?

মোটা দাগে ছবিটা কিন্তু অন্যরকম। প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়া ১৬টি দলের মধ্যে জার্মানি ছাড়া সত্যিকার অর্থে কোনো পরাশক্তি নেই।

চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানির করুণ বিদায় নিঃসন্দেহে মহাঅঘটন, যা নাড়িয়ে দিয়েছে গোটা ফুটবলবিশ্বকে। কিন্তু বাকি বড় দলগুলো অঘটনের ঘনঘটার মধ্যেও ঠিকই পেরিয়ে গেছে প্রথম রাউন্ডের বৈতরণী। সব গ্রুপেই প্রায় একই চিত্র।

এ-গ্রুপ থেকে সৌদি আরব ও মিসরকে পেছনে ফেলে শেষ ষোলোতে উরুগুয়ের সঙ্গী হয়েছে স্বাগতিক রাশিয়া। এটাকে কোনোভাবেই অঘটন বলা যাবে না।

বি-গ্রুপ থেকে স্পেন ও পর্তুগাল এবং সি-গ্রুপ থেকে ফ্রান্স ও ডেনমার্কের দ্বিতীয় রাউন্ডে পা রাখা প্রত্যাশিতই ছিল। ডি-গ্রুপে অনেক নাটকের পর শেষ পর্যন্ত নকআউটে ক্রোয়েশিয়ার সঙ্গী হয়েছে ফেভারিট আর্জেন্টিনাই। ই-গ্রুপেও শেষ হাসি হেসেছে ফেভারিট ব্রাজিল ও সুইজারল্যান্ড।

ভূমিকম্প ঘটেছে শুধু এফ-গ্রুপে। জার্মানিকে দর্শক বানিয়ে শেষ ষোলোতে উঠে এসেছে সুইডেন ও মেক্সিকো। জি-গ্রুপে ইংল্যান্ড ও বেলজিয়ামের কাছে পাত্তাই পায়নি দুই পুঁচকে পানামা ও তিউনিশিয়া।

এইচ-গ্রুপ থেকে ফিফা র‌্যাংকিংয়ের আট নম্বর দল পোল্যান্ডের বিদায় অপ্রত্যাশিত হলেও অভাবনীয় নয়। পোল্যান্ডকে কোনোভাবেই বড় দলের কাতারে ফেলা যাবে না। সবমিলিয়ে জার্মানি ছাড়া ফেভারিট সব দলই বিশ্বকাপে টিকে আছে।

সত্যিকারের নক্ষত্রপতন শুরু হবে এবার। শনিবার নকআউট পর্বের প্রথমদিনেই নকআউট হয়ে যাবে দুই পরাশক্তি। কারণ দুটি ম্যাচই হাইভোল্টেজ।

ফ্রান্স বনাম আর্জেন্টিনা এবং উরুগুয়ে বনাম পর্তুগাল। প্রথম বাউটে নকআউট না হলে কোয়ার্টার ফাইনালে দেখা যাবে বিশ্বকাপের এল ক্লাসিকো! মানে মেসির আর্জেন্টিনা বনাম রোনাল্ডোর পর্তুগাল। জার্মানির বিদায়ে ব্রাজিল পেয়েছে একটু স্বস্তির উপলক্ষ।

শেষ ষোলোতে নেইমারদের প্রতিপক্ষ মেক্সিকো। বিশ্বকাপজয়ী দলগুলোর মধ্যে নকআউট পর্বে নিজেদের সবচেয়ে সৌভাগ্যবান ভাবতে পারে স্পেন। শেষ ষোলোতে তারা খেলবে রাশিয়ার বিপক্ষে। এখানেই শেষ নয়।

সূচি অনুযায়ী ফাইনালের আগে উরুগুয়ে, ফ্রান্স, আর্জেন্টিনা ও ব্রাজিলের মতো বড় দলগুলোর মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই তাদের। তবে ক্রোয়েশিয়া ও ইংল্যান্ড স্প্যানিশদের মসৃণ পথটা বন্ধুর করে তুলতে পারে।

jugantor-event-বিশ্বকাপ-ফুটবল-২০১৮-64371--1

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter