মেসি ও রোনাল্ডোর শেষ আটে ওঠার লড়াই

  ইশতিয়াক সজীব ৩০ জুন ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মেসি ও রোনাল্ডোর শেষ আটে ওঠার লড়াই

ফিফা র‌্যাংকিং অনুযায়ী ফুটবলের এক নম্বর দলটিকে এরইমধ্যে হারিয়ে ফেলেছে বিশ্বকাপ। গ্রুপপর্ব থেকে জার্মানির অভাবনীয় বিদায় কার্নিভালের রঙিন ক্যানভাসটা একটু হলেও বিবর্ণ করে তুলেছে।

এবার নকআউট যুদ্ধের শুরুতেই আরও দ্যুতিহীন হয়ে পড়ার শঙ্কায় রাশিয়া বিশ্বকাপ। ফুটবলের তিন ধ্র“বতারার দুটিই খসে পড়তে পারে আজ! শুধু নিজেদের স্বপ্ন নয়, বিশ্বকাকেই বাঁচিয়ে রাখার চ্যালেঞ্জ নিয়ে আজ নামছেন আধুনিক ফুটবলের দুই দিকপাল লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

কাজানে বাংলাদেশ সময় রাত ৮টায় শেষ ষোলোর অগ্নিপরীক্ষায় ফ্রান্সের মুখোমুখি হবে মেসির আর্জেন্টিনা। ঘণ্টাচারেক পর সোচিতে উরুগুয়ের বিপক্ষে নামবে রোনাল্ডোর পর্তুগাল।

নকআউটের প্রথম ধাপে জিতলে শেষ আটে দেখা যাবে এল ক্লাসিকো! তবে সেই অমৃতের আশায় এখনই গোঁফে তেল দেয়াটা বড় বোকামি হবে। মেসি ও রোনাল্ডো ঝলসে উঠতে না পারলে আজই শেষ হয়ে যেতে পারে আর্জেন্টিনা-পর্তুগালের বিশ্বকাপ।

ইতিহাস, ঐতিহ্য ও জনপ্রিয়তার মানদণ্ডে পর্তুগালের চেয়ের ঢের এগিয়ে থাকায় মূলত আর্জেন্টিনার টিকে থাকা-না থাকার ওপর নির্ভর করছে বিশ্বকাপের টিআরপি। তবে দর্শক সমর্থনে এগিয়ে থাকা মাঠে কোনো বাড়তি সুবিধা দেবে না মেসিদের।

ফ্রান্স-বাধা পেরোতে আর্জেন্টিনাকে খেলতে হবে একটি নিখুঁত ম্যাচ। ফর্ম ও দলের অবস্থা বিচারে সাবেক দুই বিশ্ব চ্যাম্পিয়নের লড়াইয়ে যে কেউই এগিয়ে রাখবেন ফ্রান্সকে।

গ্রুপের শেষ ম্যাচে মেসি ও রোহোর গোলে নাইজেরিয়াকে হারিয়ে বহু কষ্টে প্রথম রাউন্ড থেকে বিদায় এড়িয়েছে আর্জেন্টিনা।

ভীষণ অগোছালো ও ভারসাম্যহীন দলটিকে গুঁড়িয়ে দেয়ার সব সামর্থ্যই ফ্রান্সের আছে। গ্রিজমান, পগবা, এমবাপ্পে, দেম্বেলের মতো তারকায় ঠাসা দলটি যেকোনো বিচারেই আর্জেন্টিনার জন্য কঠিনতম প্রতিপক্ষ।

তবে গ্রুপসেরা হয়ে শেষ ষোলোতে পা রাখলেও ফেভারিটের মতো পারফরম্যান্স এখনও দেখাতে পারেনি ফ্রান্স। দলের আক্রমণভাগের নেতা আঁতোয়া গ্রিজমান কার্যত নিজের ছায়া হয়েই আছেন।

বিপরীতে প্রথম দু’মাসের দুঃস্মৃতি পেছনে ফেলে গ্রুপের শেষ ম্যাচে জ্বলে উঠে মেসিই পথ দেখিয়েছেন আর্জেন্টিনাকে। পেয়েছেন আসরে নিজের প্রথম গোলের দেখা।

নড়বড়ে রক্ষণ, দিশাহীন মাঝমাঠ ও ছন্দহীন আক্রমণভাগের সমস্যা রাতারাতি কাটিয়ে উঠতে পারবে না আর্জেন্টিনা।

কিন্তু দলে মেসি নামের একজন জাদুকর থাকায় নির্দিষ্ট দিনে যেকোনো কিছু ঘটিয়ে ফেলতে পারে দু’বারের বিশ্ব চ্যাম্পিয়নরা। মেসি হাসলে আর্জেন্টিনাও হাসে। আজ তাই বিশ্বের কোণে কোণে অগণিত আর্জেন্টাইন সমর্থক মেসির হাসি মুখ দেখতে প্রার্থনায় বসবেন।

পর্তুগালেরও একই দশা। সবকিছুর জন্য এক রোনাল্ডোর দিকে তাকিয়ে থাকা। গ্রুপপর্বে দলের পাঁচ গোলের চারটিই রোনাল্ডোর।

মেসির খারাপ দিনে আর্জেন্টিনা যেমন জিততে পারে না, পর্তুগালও তেমনি রোনাল্ডোকে ছাড়া বিবর্ণ। ইরানের বিপক্ষে শেষ ম্যাচে গোলহীন রোনাল্ডো পেনাল্টি মিসের হতাশায় ডুবেছিলেন।

পর্তুগালও প্রায় ডুবতে বসেছিল। কষ্টের ড্রয়ে সেদিন শেষ রক্ষা হলেও বিশ্বকাপে টিকে থাকতে আজ অগ্নিপরীক্ষায় উতরাতে হবে ইউরো চ্যাম্পিয়নদের।

গ্রুপপর্বে শতভাগ জয়ের রেকর্ডের পাশাপাশি একমাত্র দল হিসেবে একটিও গোল হজম করেনি উরুগুয়ে। আজ সেই জমাট রক্ষণ ভাঙতে হবে রোনাল্ডোকে।

তা হয়তো পারবেন পর্তুগাল অধিনায়ক। কিন্তু লুইস সুয়ারেজ ও এডিসন কাভানিকে ঠেকানোর মতো গোলাবারুদ কি পর্তুগালের আছে?

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter