প্রণব মুখার্জি আজ বাংলাদেশে আসছেন

  কূটনৈতিক রিপোর্টার ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি পাঁচদিনের ব্যক্তিগত সফরে আজ ঢাকায় আসছেন। বিকালে ঢাকায় পৌঁছলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন। প্রণব মুখার্জির সঙ্গে তার কন্যা শর্মিষ্ঠা মুখার্জিও আসছেন। সফরকালে প্রণব মুখার্জি রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সাক্ষাৎ করবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের সাবেক এই রাষ্ট্রপতির সম্মানে গণভবনে ভোজের আয়োজন করবেন।

নির্ধারিত কর্মসূচি মোতাবেক, আজ রাতে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা ভারতের সাবেক এই রাষ্ট্রপতির সম্মানে অভ্যর্থনার আয়োজন করবেন। সোমবার তিনি ধানমণ্ডিতে অবস্থিত বঙ্গবন্ধু জাদুঘরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। সেখান থেকে গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মধ্যাহ্নভোজে মিলিত হবেন। সেখানে বিভিন্ন বিষয়ে আলোচনা করবেন। একই দিনে তিনি বাংলা একাডেমিতে আন্তর্জাতিক বাংলা সাহিত্য সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভাষণ দেবেন। এদিন রাতে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ভারতের সাবেক রাষ্ট্রপতির সম্মানে নৈশভোজের আয়োজন করবেন।

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মঙ্গলবার চট্টগ্রাম যাবেন। সেখানে তিনি ইউরোপীয় ক্লাবে যাবেন। সেখান থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে একটি কর্মসূচিতে অংশ নেবেন। প্রণব মুখার্জি রাউজানে ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা সূর্য সেনের বাড়ি পরিদর্শন করবেন এবং তার প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করবেন। বুধবার ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ঢাকায় ফিরে বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। বৃহস্পতিবার তিনি নয়াদিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

প্রণব মুখার্জি বাংলাদেশের অত্যন্ত ঘনিষ্ঠ এক বন্ধু। ভারতের রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব থেকে অবসরে যাওয়ার পর তিনি বাংলাদেশ সফরে আসার আগ্রহ প্রকাশ করেছিলেন। প্রণব মুখার্জির শ্বশুরবাড়িও বাংলাদেশে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হলে বঙ্গবন্ধুর দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা দীর্ঘদিন যাদের স্নেহে ছিলেন; তাদের অন্যতম প্রণব মুখার্জি। তাই শেখ হাসিনার সঙ্গে প্রণব মুখার্জির রয়েছে পারিবারিক সম্পর্ক।

 
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter