ভাগ্যের খেলায় হেরেছে স্পেন

  শফিকুল ইসলাম মানিকের ০৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ভাগ্যের খেলায় হেরেছে স্পেন

রাশিয়াকে উড়িয়ে দেবে স্পেন, এমনটিই মনে করা হয়েছিল। কিন্তু ভাগ্যের কী নির্মম পরিহাস। শেষ ষোলো থেকেই বিদায় নিতে হল স্পেনকে।

ম্যাচে মিডফিল্ডার ইসকোকে নানাভাবে ব্যবহার করেছেন স্প্যানিশ কোচ ফার্নান্দো হিয়েরো। কখনও বাঁদিকে আবার কখনও ডানদিকে।

ইসকোকেন্দ্রিক খেলা ছিল স্পেনের। প্রথম থেকেই খেলানো উচিত ছিল অভিজ্ঞ ইনিয়েস্তাকে। নিজেদের রক্ষণ আগলে রাখতে শতভাগ সফল রাশিয়া।

স্পেনের বিপক্ষে তারা খেলেছে ৫-৩-২ ফরমেশনে। এই কৌশলেই নির্ধারিত সময়ের খেলা ড্র রাখে স্বাগতিকরা। দু’দলের গোলকিপারও ভালো খেলেছেন। রাশিয়ার গোলকিপার ইগর আকিনফিয়েভ অসাধারণ খেলেছেন। ভাগ্যের খেলায় হেরে গেছে স্পেন।

ফেভারিটের মতো খেলতে পারেনি তারা। এবারের বিশ্বকাপ রাশিয়ার জন্য ইতিহাস হয়ে রইল। এভাবে খেললে স্বাগতিকরা কতদূর যাবে, তা বলা মুশকিল। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ ক্রোয়েশিয়া। তারপরও বলব, রাশিয়া সেমিফাইনালে গেলে অবাক হব না।

ক্রোয়েশিয়া প্রথম থেকেই মাঝমাঠ নিজেদের নিয়ন্ত্রণে রেখে খেলেছে। ৪-২-৩-১ ফরমেশনে। পরে মডরিচ নিচে নেমে খেলার কারণে ফরমেশন ৪-৩-৩ হয়েছে।

মডরিচের কারণে মাঝমাঠে কর্তৃত্ব করেছে ক্রোয়েটরা। ডেনমার্ক চেষ্টা করেছে। আগে গোল দিয়ে তা ধরে রাখতে পারেনি। ম্যাচে বিশ্বমানের গোলকিপিং এবং বিশ্বমানের শট উপভোগ করেছেন দর্শকরা।

আজ সুইডেন ও সুইজারল্যান্ড মুখোমুখি হবে শেষ আটে ওঠার লড়াইয়ে। একই মানের দল তারা। কেউ ফেভারিট নয়। সুইডেন গ্রুপের শেষ ম্যাচে মেক্সিকোকে ৩-০ গোলে হারিয়েছে। এটা বাড়তি অনুপ্রেরণা হবে তাদের জন্য।

সুইজারল্যান্ড সার্বিয়াকে ২-১ গোলে হারিয়ে এবং ব্রাজিল ও কোস্টারিকার সঙ্গে ড্র করে শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। মানসিকভাবে তারাও ভালো অবস্থানে রয়েছে। ম্যাচটি টাইব্রেকারে যেতে পারে।

এবারের বিশ্বকাপে অন্যতম ফেভারিট ইংল্যান্ড। হ্যারি কেনের সঙ্গে রাহিম স্টার্লিংয়ের জুটিটা দারুণ। অভিজ্ঞ গোলকিপার জর্ডান পিকফোর্ড আছেন।

ইংলিশদের মাঝমাঠ ও আক্রমণভাগ চমৎকার। অভিজ্ঞ ও তরুণদের মিশেলে একটি দল। গোল কম খাওয়ার জন্য ৫-৩-২ পদ্ধতিতে খেলে থাকে।

হ্যারি কেনের গোলক্ষুধা ভোগাতে পারে কলম্বিয়াকে। কলম্বিয়ার হামেস রদ্রিগেজ যদি আজ ভালো খেলতে পারেন, তাহলে ম্যাচটি জমজমাট হবে। অধিনায়ক রাদামেল ফ্যালকাওয়ের একার পক্ষে কঠিন হবে ম্যাচ বের করা।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter