স্মরণকালের সেরা ম্যাচ খেলেছে জাপান-বেলজিয়াম

  কায়সার হামিদের কলাম ০৪ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

স্মরণকালের সেরা ম্যাচ খেলেছে জাপান-বেলজিয়াম

ফুটবল ছন্দের খেলা। একটি শিল্প। নান্দনিক ফুটবল খেলে লাতিন আমেরিকা। ব্রাজিল তার নিপুণ কারিগর। নেইমার, অসাধারণ খেলছেন, খেলাচ্ছেন। গোল করছেন, করাচ্ছেন। ফুটবল জাদুকর পিএসজির ফরোয়ার্ড। ব্রাজিলকে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

নেইমারের প্রতিভা প্রকৃতি প্রদত্ত। পায়ের কারুকাজের জন্যই বিশ্বব্যাপী সমাদৃত তিনি। অথচ সবাই ভেবেছিল, হয়তো বিশ্বকাপে নিজের সেরাটা দিতে পারবেন না।

এখানেই নেইমারের সঙ্গে পার্থক্য মেসি ও রোনাল্ডোর। বিশ্বকাপ থেকে মেসি-রোনাল্ডো বিদায় নিলেও, ধ্রুবতারা হয়ে এখনও জ্বলজ্বল করছেন নেইমার। নিজের নামের প্রতি সুবিচার করে চলেছেন প্রতিটি ম্যাচে। প্রমাণ করে যাচ্ছেন এখনও অনেক দেয়ার বাকি রয়েছে তার।

কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে ব্রাজিলের শক্ত প্রতিপক্ষ ছিল মেক্সিকো। সেই বাধা উড়িয়ে দিলেন নেইমার। দীর্ঘ সময় পর্যন্ত গোল না পাওয়ায় একসময় হতাশ হয়ে পড়েন ব্রাজিল সমর্থকরা।

তখনই সাম্বার কাণ্ডারি হয়ে দেখা দেন নেইমার। দুর্দান্ত এক গোল করে হতাশা মুছে দেন তিনি। ম্যাচের শেষ দিকে ফিরমিনোকে দিয়ে আরও একটি গোল করালেন।

একজন সেরা ফুটবলারের কাছ থেকে এটাই প্রত্যাশা করেন সমর্থকরা। ম্যাচে নেইমারকে সহযোগিতা করেছেন উইলিয়ান, ফার্নান্দো, জেসুসরা। কুতিনহোর পরিবর্তে মাঠে নামা রবার্তো ফিনমিনো অসাধারণ খেলেছেন। এতেই বোঝা যায়, ব্রাজিলের রিজার্ভ বেঞ্চও কতটা শক্তিশালী।

মেক্সিকো প্রথম দিকে দারুণ খেলছিল, যা কিছুটা হলেও শঙ্কায় ফেলে দিয়েছিল ব্রাজিল সমর্থকদের। কিন্তু ছন্দময় ফুটবলের কাছে হারতে বাধ্য হয়েছে তারা। ব্রাজিলের বিপদসীমানা সুরক্ষিত ছিল। মেক্সিকোর ফিনিশারের অভাব ছিল।

স্মরণকালের সেরা ম্যাচ খেলেছে বেলজিয়াম ও জাপান। কম যায় না জাপানও, তা দেখিয়ে দিয়েছে তারা। তবে দুই গোল করেও লিড ধরে রাখতে না পারাটা এশিয়ার দেশের জন্য হতাশার।

এই হার কোনোদিনও ভুলবে না জাপান। বেলজিয়ামের প্রথম গোলটি দৃষ্টিনন্দন। ইয়ান ভোর্তেগেন লক্ষ্যে হেড করেননি। কিন্তু বল বাতাসে ভেসে ওপর দিক দিয়ে বেঁকে জাপানের জালে জড়িয়ে যায়।

আমি বলব ভাগ্য সহায় ছিল বেলজিয়ামের। নইলে এমন গোল হতো না। এই গোলের পরই ঘুরে দাঁড়িয়ে জাপানের জয় ছিনিয়ে নেয় বেলজিয়াম।

ঘটনাপ্রবাহ : বিশ্বকাপ ফুটবল ২০১৮

 

 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter