কোটা সংস্কার আন্দোলনের নেতা সুহেল গ্রেফতার

ঢাবির কয়েকটি বিভাগে ক্লাস-পরীক্ষা বর্জন * ভিসিকে ছাত্রমৈত্রীর স্মারকলিপি

  যুগান্তর রিপোর্ট ১৩ জুলাই ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোটা সংস্কার আন্দোলনের নেতা সুহেল

কোটা সংস্কার আন্দোলনের নেতা ও বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের যুগ্ম আহ্বায়ক এপিএম সুহেলকে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।

বৃহস্পতিবার ভোরে রাজধানীর চামেলীবাগের একটি বাসা থেকে তাকে তুলে নেয়া হলেও সন্ধ্যার পর বিষয়টি স্বীকার করে গ্রেফতার দেখানো হয়।

ঢাকা মহানগর পুলিশের গণমাধ্যম শাখার ডিসি মাসুদুর রহমান সাংবাদিকদের জানান, সুহেলকে গ্রেফতার করা হয়েছে। কোন মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে- এ বিষয়ে তিনি সুনির্দিষ্ট করে কিছু বলেননি। তবে ডিবির একটি সূত্র জানিয়েছে, শাহবাগ থানায় আইসিটি আইনে দায়ের করা একটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে।

রাজধানীর চামেলীবাগের একটি বাসা থেকে সুহেলকে তুলে নেয়ার কথা জানিয়ে ফেসবুকে পোস্ট দেন ছাত্র ইউনিয়নের সাবেক সভাপতি লাকী আক্তার। তিনি জানান, তার (লাকী আক্তার) বাসায় ভোর সোয়া ৪টার দিকে ডিবি পুলিশের একটি দল অভিযান চালিয়ে সুহেলকে তুলে নিয়ে যায়।

কোটা সংস্কার আন্দোলনের সঙ্গে যুক্ত নেতারা জানান, নিরাপত্তার কথা ভেবে লাকী আক্তারের বাসায় অবস্থান করছিল সুহেল। সেখান থেকে সাদা পোশাকের ডিবি সদস্যরা সুহেলকে তুলে নিয়ে যায়।

লাকী আক্তার ফেসবুক পোস্টে জানান, ক্যাম্পাসে আমার ডিপার্টমেন্টের ছোট ভাই এবং কোটা সংস্কার আন্দোলনের সংগঠক সুহেল আমার বাসায় ছিল। তারা (ডিবি) তাকে তুলে নিয়ে গেছে।

দরজা খোলা নিয়ে ডিবি সদস্যদের সঙ্গে বাকবিতণ্ডা হয়েছে জানিয়ে স্ট্যাটাসে তিনি বলেন, ‘আমি বললাম আপনারা সকালে আসেন। অনেকক্ষণ বাকবিতণ্ডার পর তারা বাড়িওয়ালা আংকেলকে নিয়ে এলে সাড়ে ৪টার দিকে আমি দরজা খুলি।

যাওয়ার আগে বাসার কম্পিউটারের হিস্ট্রি চেক করা হয়। এ ছাড়া সুহেল যে রুমে ছিল সেখানে তন্নতন্ন করে তল্লাশি চালানো হয়।

তিনি ফেসবুক স্ট্যাটাসে আরও বলেন, সুহেলকে নিয়ে যাওয়ার আগে আমি জানতে চাইলাম ওর বিরুদ্ধে অভিযোগ কী। তারা বললেন, কোটা সংস্কার আন্দোলন ইস্যুতে তাকে জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে যাচ্ছেন। আমার বাসায় কোটা সংস্কার আন্দোলনের লিফলেট-পোস্টার আছে কি না তা জানতে চান তারা।

ঢাবির বিভিন্ন বিভাগে ক্লাস-পরীক্ষা বর্জন : এদিকে আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িত ছাত্রলীগের নেতাকর্মীদের বিচার, আন্দোলনের নেতাদের মুক্তি এবং কোটা সংস্কারের প্রজ্ঞাপনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ক্লাস-পরীক্ষা বর্জন অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার অন্তত ১৫টি বিভাগের শিক্ষার্থীরা ক্লাস-পরীক্ষা বর্জন করে। এছাড়া কিছু কিছু বিভাগে ব্যাচভিত্তিক এবং ব্যক্তিগতভাবে ক্লাস-পরীক্ষা বর্জন করা হচ্ছে।

যেসব বিভাগে ক্লাস হয়নি বলে শিক্ষার্থীরা জানিয়েছে, তার মধ্যে রয়েছে সামাজিক বিজ্ঞান অনুষদের সমাজ বিজ্ঞান বিভাগ, যোগাযোগ বৈকল্য বিভাগ; কলা অনুষদের বাংলা বিভাগ, আরবি সাহিত্য বিভাগ; আইন অনুষদভুক্ত আইন বিভাগ; জীববিজ্ঞান অনুষদভুক্ত অনুজীববিজ্ঞান বিভাগ; ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ, মার্কেটিং বিভাগ, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগ।

এছাড়া ইতিহাস, লোকপ্রশাসন, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ, দর্শনসহ কিছু কিছু বিভাগে ব্যাচভিত্তিক এবং ব্যক্তিগতভাবে ক্লাস-পরীক্ষা বর্জন করা হচ্ছে।

ছাত্রমৈত্রীর স্মারকলিপি : ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভায় বহিরাগতদের প্রবেশ/অবস্থান, ঘোরাফেরা এবং কোনো রকম কার্যক্রম পরিচালনার ব্যাপারে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত প্রত্যাহার চেয়েছে বাংলাদেশ ছাত্রমৈত্রী। বৃহস্পতিবার দুপুর ১২টায় ভিসির কার্যালয়ে স্মারকলিপি দিয়ে সিদ্ধান্ত প্রত্যাহার চাওয়া হয়। স্মারকলিপি প্রদানের বিষয়ে সংগঠনের দফতর সম্পাদক হাসিদুল ইসলাম ইমরান বলেন, ছাত্রমৈত্রীর কেন্দ্রীয় কমিটি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় অত্যন্ত দৃঢ়তার সঙ্গে নিষেধাজ্ঞার সিদ্ধান্তকে প্রত্যাখ্যান করেছে। তাই ভিসির নিকট স্মারকলিপি দিয়ে সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়েছি।

সমাজতান্ত্রিক মহিলা ফোরামের প্রতিবাদ : কোটা আন্দোলনকারীদের ওপর হামলা ও ছাত্রী নিপীড়নকারীদের গ্রেফতার ও শাস্তি দাবি করেছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম। বৃহস্পতিবার সংগঠনের নেত্রী রুখসানা আফরোজ আশা প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাবি করা হয়।

ঘটনাপ্রবাহ : কোটাবিরোধী আন্দোলন ২০১৮

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter