বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা

অতিরিক্ত কমিশন আদায় করা যাবে না

  যুগান্তর রিপোর্ট ১৭ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা

মেয়াদ শেষ হওয়ার আগে ঋণ পরিশোধ করলেও পূর্ণ মেয়াদে কমিশন আদায় করছে ব্যাংকগুলো। এটি বন্ধে বুধবার এক নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়, ব্যাংকে চার্জ, ফি ও কমিশন আদায়ের বিষয়ে বিভিন্ন দিকনির্দেশনা দেয়া হলেও ব্যাংক গ্যারান্টির বিপরীতে কমিশন আদায় সংক্রান্ত কোনো নির্দেশনা দেয়া হয়নি।

ব্যাংক নিজস্ব বিবেচনায় তিন মাসের ব্যাংক গ্যারান্টির বিপরীতে কমিশন আদায় করে থাকে। বিভিন্ন গ্রাহকের অভিযোগ, গ্যারান্টির মেয়াদ তিন মাসের মাঝামাঝি সময়ে শেষ হলেও ব্যাংকগুলো পূর্ণ সময়ের কমিশন আদায় করছে।

এক্ষেত্রে নতুন সিদ্ধান্ত হল- এখন থেকে ব্যাংক গ্যারান্টির মেয়াদ তিন মাস বা এর চেয়ে কম সময়ের জন্য হলে সেক্ষেত্রে ব্যাংক নিজস্ব বিবেচনায় সর্বোচ্চ তিন মাসের নির্ধারিত কমিশন আদায় করতে পারবে।

তবে ব্যাংক গ্যারান্টির মেয়াদ যদি তিন মাসের চেয়ে বেশি হয় সেক্ষেত্রে যে তারিখ থেকে গ্যারান্টির মেয়াদ পূর্ণ হবে, নির্ধারিত ওই তারিখ পর্যন্ত কমিশন আদায় করা যাবে। এর বেশি আদায় করা যাবে না।

এর আগে ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে দেয়া সেবার বিপরীতে ব্যাংকগুলো ১৮ ধরনের সার্ভিস চার্জ আদায় করত। এতে বেড়ে যেত এ খাতের ব্যয়ের পরিমাণ। বিষয়টি বিবেচনায় নিয়ে সার্ভিস চার্জ বেঁধে দেয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। গত বছর এ খাতে ব্যাংকগুলোকে ৬ ধরনের চার্জ আদায় করার নির্দেশ দেয় কেন্দ্রীয় ব্যাংক। অভিযোগ রয়েছে, অধিকাংশ ব্যাংক ওই নির্দেশনাও মানছে না।

ব্যাংকগুলোর ঘোষিত সুদহারের তালিকায় দেখা যায়, ক্ষুদ্র শিল্পে মেয়াদি ও চলতি ঋণে সর্বনিম্ন ১৪ থেকে সর্বোচ্চ ২২ শতাংশ পর্যন্ত সুদ আদায় করছে। ঋণের বিপরীতে ব্যাংকগুলোর আরোপিত বিভিন্ন ধরনের চার্জ ও কমিশন যুক্ত করলে ঘোষিত সুদহারের চেয়ে আরও ৪ থেকে ৬ শতাংশ বেড়ে যাচ্ছে। মাত্রাতিরিক্ত চার্জ ও কমিশন আদায়ের ফলে বেড়ে যাচ্ছে উদ্যোক্তাদের ব্যয়ের পরিমাণ। ফলে প্রতিযোগিতায় টিকতে পারছেন না তারা।

 

 

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter