প্রথম ফিরতি হজ ফ্লাইট ঢাকা পৌঁছেছে

প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  যুগান্তর রিপোর্ট

হাজীদের নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম ফিরতি ফ্লাইট ঢাকা পৌঁছেছে। রোববার রাত ১১টা ১৩ মিনিটে ৪১৯ জন হাজী নিয়ে বিমানের প্রথম ফ্লাইট বিজি-৪০১২ হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেছে। বিমান সূত্রে জানা গেছে, সর্বশেষ ফিরতি হজ ফ্লাইট হবে আগামী ২৬ সেপ্টেম্বর। বিমানের জেনারেল ম্যানেজার শাকিল মেরাজ যুগান্তরকে এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, বিমানের দ্বিতীয় ফ্লাইটটি সমসংখ্যক হাজী নিয়ে সোমবার রাত ১টা ৪০ মিনিটে অবতরণ করার কথা রয়েছে।

ঢাকা ও মক্কা হজ কার্যালয় সূত্রে জানা গেছে, চলতি বছরের পবিত্র হজ পালনে ৩৭১টি হজ ফ্লাইটে হজ ব্যবস্থাপনার সদস্যসহ এক লাখ ২৭ হাজার ২৯৮ যাত্রী সৌদি আরব গেছেন। ধর্ম মন্ত্রণালয় অনুমোদিত ৫২৮টি এজেন্সির মাধ্যমে এসব যাত্রী সৌদি আরব গিয়ে হজ পালন করেন। জানা গেছে, বিমানের পাশাপাশি সৌদি এয়ারলাইন্সও সোমবার থেকে ফিরতি হজ ফ্লাইট শুরু করেছে।

২০ আগস্ট পবিত্র হজ সম্পন্ন হয়। চলতি বছর সৌদি আরবে চিকিৎসা কেন্দ্র থেকে ৫১ হাজার ৮৮১ হজযাত্রীকে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে। এ বছর পবিত্র হজ পালন করতে গিয়ে ১৩ জন নারীসহ ৮৬ হাজী ইন্তেকাল করেছেন। এর মধ্যে মক্কায় ৪৯, মদিনায় সাত, জেদ্দায় দুই, মিনায় ১৮ এবং আরাফায় ১০ হাজী ইন্তেকাল করেন বলে মক্কা হজ কার্যালয় জানিয়েছে। বিমান ২৭ আগস্ট থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ১৪৩টি ডেডিকেটেট হজ ফ্লাইট এবং ২৯টি সিডিউল ফ্লাইটসহ মোট ১৭২টি ফিরতি হজ ফ্লাইট পরিচালনা করবে। বিমানের মার্কেটিং শাখা সূত্রে জানা গেছে, কোনো হাজী যদি দেশে ফেরার জন্য যাত্রার তারিখ পরিবর্তন করতে চান তাহলে তাদের মক্কা, মদিনা ও জেদ্দায় বিমানের সেবা কেন্দ্রে যোগাযোগ করতে হবে। যাত্রার নির্ধারিত তারিখ পরিবর্তনে আগ্রহীরা প্রথম ৭ দিনের মধ্যে পরিবর্তন চাইলে ৬০০ সৌদি রিয়াল, ২য় ৭ দিনের মধ্যে ৫০০ রিয়াল এবং পরবর্তী সময়ের ফ্লাইটের ক্ষেত্রে ৪০০ সৌদি রিয়াল ফি প্রদান করে এ সেবা নিতে হবে। বিমানে আসা হাজীরা ঢাকায় পৌঁছানোর পর ৫ লিটার করে জমজমের পানি বিমানবন্দর থেকে সংগ্রহ করবেন। এ বছর বিমানযোগে ১৬৭টি প্রি-হজ ফ্লাইটে সৌদি আরব গেছেন ৬২৭৯৬ জন হজযাত্রী।