ঢাবিতে বিক্ষোভ

কোটা সংস্কারের দাবি না মানলে আন্দোলন

  ঢাবি প্রতিনিধি ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কোটা সংস্কার আন্দোলনকারীদের ঘোষিত তিন দফা দাবি না মানলে তারা কঠোর আন্দোলন চালিয়ে যাবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন। বুধবার বেলা ১২টার দিকে এক বিক্ষোভ মিছিল শেষে তারা এই হুঁশিয়ারি দেন।

এর আগে বেলা সাড়ে ১০টা থেকে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম ‘বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ’র ব্যানারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সায়েন্স লাইব্রেরির সামনে থেকে তারা বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি শাহবাগের পাবলিক লাইব্রেরি হয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির সামনের ‘নূর চত্বর’-এ যায়। সেখানে কোটা সংস্কারের প্রজ্ঞাপন ছাড়া ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি ছাত্রসমাজ মানে না বলে তারা স্লোগান দিতে থাকে। এরপর তারা আবার মিছিল বের করে। মিছিল বিশ্ববিদ্যালয়ের কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, মুহসীন হল, ভিসি চত্বর হয়ে টিএসসিতে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে বলা হয়, ছয় মাস আগে প্রধানমন্ত্রী সংসদে কোটা বাতিলের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু তার ঘোষণার এতদিন পরেও সেটা বাস্তবায়ন হয়নি। উপরন্তু ছাত্রদের নামে মিথ্যা মামলা দেয়া হয়েছে। তারা সরকার ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি সব মিথ্যা মামলা প্রত্যাহারের আহ্বান জানান। এ সময় আন্দোলনকারীদের দিন দফা দাবি না মানা পর্যন্ত কঠোর আন্দোলন চালিয়ে যাওয়া হবে বলে ঘোষণা দেন তারা।

কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক নুরুল হক নূর বলেন, কোটা সংস্কার যৌক্তিক দাবি সত্ত্বেও এই আন্দোলনে ছাত্রদের ওপর হামলা-মামলা দেয়া হয়েছে। আমরা কোটা বাতিল চাইনি। প্রধানমন্ত্রী কোটা বাতিলের ঘোষণা দিয়েছেন। প্রধানমন্ত্রী চাইলে কোটা বাতিল করতে পারেন। তবে কোটা সংস্কার করলে পাঁচ দফার আলোকে করতে হবে। এর আগে মঙ্গলবার সংবাদ সম্মেলন করে তারা তিন দফা দাবি পেশ করে। দাবিগুলো হল- ছাত্রদের ওপর মিথ্যা মামলা প্রত্যাহার, তাদের ওপর হামলাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া ও পাঁচ দফার আলোকে কোটা সংস্কার করা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter