সড়ক পরিবহন আইন সংসদে উঠছে আজ

  যুগান্তর রিপোর্ট ১৩ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সংসদ
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

প্রস্তাবিত সড়ক পরিবহন আইন-২০১৮ আজ জাতীয় সংসদের অধিবেশনে উঠছে। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এটি উত্থাপন করবেন।

সংসদের চলতি অধিবেশনে এটি পাস হতে পারে বলে আশা করছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। তাদের মতে, কোনো কারণে তা না হলে অক্টোবরে অনুষ্ঠেয় পরবর্তী অধিবেশনে এ আইন পাস হবে।

বুধবার বিকালে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের কর্মকর্তারা এসব তথ্য জানান। এর আগে বুধবার দুপুরে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ভবনে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের পরিচালনা পরিষদের ১১তম সভা শেষে ওবায়দুল কাদের জানান, রোববার এ আইন সংসদে উঠবে।

এ সময় মন্ত্রী বলেন, প্রস্তাবিত সড়ক পরিবহন আইনটি চলতি অধিবেশনের রোববার সংসদে উপস্থাপন করব। এরপর এটি স্ট্যান্ডিং কমিটিতে যাবে। দশম জাতীয় সংসদের একটি সংক্ষিপ্ত অধিবেশন আগামী অক্টোবরে হবে। সড়ক নিরাপত্তা আইনটি ওই অধিবেশনে পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।

২৯ জুলাই রাজধানীর বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হয়। এরপর নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করে। শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে অনেকটা তড়িঘড়ি করে সড়ক নিরাপত্তা আইনের খসড়াটি অনুমোদন দেয় মন্ত্রিসভা।

জানা গেছে, খসড়া আইনের ১০৩ ধারায় মোটরযান চালনা দুর্ঘটনায় কোনো ব্যক্তি গুরুতর আহত বা নিহত হলে দায়ী ব্যক্তির অনধিক পাঁচ বছরের জেল ও অর্থদণ্ডের বিধান রাখা হয়েছে। এছাড়া এ আইনে সরকার চাইলে ব্যক্তিগত গাড়ির সংখ্যা নির্ধারণ করে দেয়ার এখতিয়ারও রাখা হয়েছে।

প্রস্তাবিত এ আইনটিতে ১২৪টি ধারা রয়েছে। এ আইনটি পাস হলে বিদ্যমান মোটর ভেহিকেল অর্ডিন্যান্স-১৯৮৩ রহিত হয়ে যাবে।

ঘটনাপ্রবাহ : বিমানবন্দর সড়কে দুই শিক্ষার্থীর মৃত্যু

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter