আগামী মাসে মহাসমাবেশ

৩ দাবিতে হচ্ছে আইনজীবীদের জাতীয় ঐক্য

  যুগান্তর রিপোর্ট ২৬ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন
সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন। ছবি: সংগৃহীত

রাজনীতিতে বৃহত্তর জাতীয় ঐক্য প্রক্রিয়া শুরু হওয়ার পর আইনজীবীরাও জাতীয় ঐক্য গড়ে তোলার ডাক দিয়েছেন। এ লক্ষ্যে আগামী মাসের প্রথমভাগে মহাসমাবেশের ঘোষণা দিয়েছেন আইনজীবীরা। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তি, দেশে আইনের শাসন ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা এবং নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আইনজীবীদের এ ঐক্য গড়ে উঠবে। দু-এক দিনের মধ্যে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আসছে।

মঙ্গলবার সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্মেলন কক্ষে জ্যেষ্ঠ আইনজীবীদের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়। সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের সভাপতিত্বে সভায় সুপ্রিমকোর্টের বিভিন্ন মত ও পথের আইনজীবীরা উপস্থিত ছিলেন।

বেলা ৩টা থেকে বিকাল সোয়া ৪টা পর্যন্ত স্থায়ী এ বৈঠকে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক স্পিকার ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, সিনিয়র অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন, নিতাই রায় চৌধুরী, ব্যারিস্টার কায়সার কামাল, রুহুল কুদ্দুস কাজল, অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার, অ্যাডভোকেট আবেদ রাজা, রফিকুল ইসলাম তালুকদার রাজা, অ্যাডভোকেট সাইফুর রহমান ও ব্যারিস্টার একেএম এহসানুর রহমান, আমাতুন নুর পান্না ও গণফোরামের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, গণফোরাম নেতা জগলুল হায়দার আফ্রিক, অ্যাডভোকেট হেলাল উদ্দিন প্রমুখ বক্তব্য দেন।

বৈঠক সূত্রে জানা গেছে, আগামী মাসের প্রথম দিকে মহাসমাবেশ এবং দু-এক দিনের মধ্যে কমিটি গঠনের প্রস্তাব করা হয়েছে। সংগঠনকে নেতৃত্ব দেয়ার জন্য সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ব্যারিস্টার মইনুল হোসেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ ও সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীনের নাম উঠে এসেছে।

সভায় ব্যারিস্টার মওদুদ আইনজীবীদের এই ঐক্যের একটি নাম দেয়ার প্রস্তাব ছাড়াও অক্টোবরের প্রথম সপ্তাহে সুপ্রিমকোর্ট অঙ্গনে মহাসমাবেশের পক্ষে মত দেন। এ ছাড়াও প্রতিটি বিভাগে কমিটি গঠনের সুপারিশ করেন তিনি।

সভায় উপস্থিত আইনজীবীরা বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ সব রাজবন্দির মুক্তির দাবিতে দেশের সব আইনজীবীকে ঐক্য প্রক্রিয়ায় সম্পৃক্ত করার পরামর্শ দেন। সভায় ব্যারিস্টার রুহুল কুদ্দুছ কাজল আন্দোলন পরিচালনার জন্য জ্যেষ্ঠ আইনজীবীদের মধ্যে পাঁচজনকে নিয়ে একটি সভাপতিমণ্ডলী করার পরামর্শও দেন। প্রয়োজনে একজনের অনুপস্থিতিতে যেন আরেকজন নেতৃত্ব দিতে পারেন সে বিষয়ে লক্ষ্য রাখার পরামর্শ দেন তিনি।

সভা শেষে ব্যারিস্টার মইনুল হোসেন সাংবাদিকদের বলেন, রাজনীতিবিদদের পাশাপাশি দেশের আইনজীবীদের মধ্যে জাতীয় ঐক্যের প্রয়োজন রয়েছে। এ বিষয়ে শক্তিশালী একটি ঐক্য প্রক্রিয়ার কাজ চলছে। আমরা চাই দেশে আইনের শাসন ও গণতন্ত্র প্রতিষ্ঠা হোক।

জয়নুল আবেদীন বলেন, তিন দফা দাবিতে আইনজীবীরা একমত হয়েছেন। সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্মেলন কক্ষে জ্যেষ্ঠ আইনজীবীদের বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। দু-এক দিনের চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

মাহবুব উদ্দিন খোকন বলেন, যেসব দাবি আদায় করতে গিয়ে খালেদা জিয়া আজ কারাগারে, সেই একই ইস্যুতে সব আইনজীবী আজ ঐক্যবদ্ধ। দেশে আইনের শাসন নেই, বিচার বিভাগের স্বাধীনতা ভূলুণ্ঠিত। তাই যেসব দাবিতে রাজনৈতিক দলের জাতীয় ঐক্য হয়েছে সেই ঐক্যকে আরও শক্তিশালী করতে হবে। সে লক্ষ্যে আইনজীবীদের ঐক্যের বিকল্প নেই।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×