শিক্ষার্থীদের মহাসমাবেশ

৫ শতাংশ প্রতিবন্ধী কোটাসহ ১১ দাবি সড়ক অবরোধ

  ঢাবি প্রতিনিধি ১২ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

৫ শতাংশ প্রতিবন্ধী কোটাসহ ১১ দাবি সড়ক অবরোধ

প্রথম ও দ্বিতীয় শ্রেণীর সরকারি চাকরিতে বিনা শর্তে প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য ৫ শতাংশ কোটা রাখাসহ ১১ দফা দাবি জানিয়েছে ‘বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদ’।

বৃহস্পতিবার সকালে রাজধানীর শাহবাগ মোড়ে আয়োজিত এক মহাসমাবেশে তারা এ দাবি জানান। দাবি বাস্তবায়নে বেলা ১১টা থেকে শাহবাগ মোড় অবরোধ করে রাখেন তারা। দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতিবন্ধী শিক্ষার্থীরা এতে অংশ নেন। এদিকে অবরোধের ফলে শাহবাগ ও আশপাশের এলাকায় তীব্র যানজট সৃষ্টি হয়।

মহাসমাবেশে উত্থাপিত ১১ দফা দাবি হল- প্রথম ও দ্বিতীয় শ্রেণীর চাকরিতে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা রাখা, প্রিলিমিনারি পরীক্ষা থেকে প্রতিবন্ধী কোটা কার্যকর করা, সরকারের সর্বোচ্চ নীতিনির্ধারণী পর্যায়ে তরুণ প্রতিবন্ধীদের প্রতিনিধি করা, প্রতিবন্ধী বিষয়ক মন্ত্রণালয় গঠন, চাকরির পরীক্ষায় প্রতিবন্ধীদের জন্য ১০ মিনিট সময় বাড়ানো, তীব্র মাত্রার প্রতিবন্ধীদের চাকরিতে অগ্রাধিকার দেয়া, সব ধরনের চাকরিতে শ্রুতি লেখকের নীতিমালা প্রণয়ন, সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা শিথিল করা, প্রতিবন্ধীদের কর্মসংস্থানের প্রবেশগম্যতা নিশ্চিত করা ও প্রতিবন্ধীদের উন্নয়নের জন্য প্রতিবন্ধী অধিদফতর করা।

কর্মসূচি থেকে বাংলাদেশ প্রতিবন্ধী শিক্ষার্থী ঐক্য পরিষদের আহ্বায়ক আলী হোসেন বলেন, সরকারি চাকরিতে ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা সংবলিত প্রজ্ঞাপন জারি করতে হবে। কোটা বাতিলের ফলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের অধিকার ক্ষুণ্ণ করা হয়েছে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। পরিষদের যুগ্ম আহ্বায়ক বিবি কুলসুম লিপি বলেন, সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী হিসেবে আমাদের অগ্রসর হওয়ার সুযোগ দিতে হবে। আমাদের দাবি মানতে হবে। প্রয়োজনে আমরা অনশনে যাব। অবরোধ কর্মসূচিতে তারা ‘প্রতিবন্ধী সুরক্ষা আইন ২০১৩-র আলোকে প্রজ্ঞাপন’, ‘বঙ্গবন্ধুর বাংলার প্রতিবন্ধী কোটা চাই’, ‘দাবি একটাই ৫ শতাংশ প্রতিবন্ধী কোটা চাই’, ‘প্রতিবন্ধী কোটা সংরক্ষণ করতে হবে’ ইত্যাদি লেখা সংবলিত প্ল্যাকার্ড প্রদশন করেন।

সমাবেশে বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করেন। তিনি বলেন, সংবিধানে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের অধিকার সংরক্ষণ করতে বলা হয়েছে। তাদের দাবির সঙ্গে একাত্মতা পোষণ করছি। বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে প্রতিবন্ধী কোটা বহাল রাখতে প্রধানমন্ত্রীকে বিশেষ বিবেচনা করার দাবি জানানো হবে।

বৃহস্পতিাবার বিকালে বৃষ্টির জন্য কর্মসূচি পালন করতে পারেননি বলে জানিয়েছে ৩০ শতাংশ মুক্তিযোদ্ধা কোটার দাবিতে আন্দোলনকারীদের একাংশের নেতৃত্বদানকারী মেহেদী হাসান। তিনি যুগান্তরকে জানান, শুক্রবার বিকাল ৪টায় শাহবাগে সংবাদ সম্মেলনের মাধ্যমে তারা আন্দোলন ও দাবির বিষয়ে কথা বলবেন। সংবাদ সম্মেলন শেষে রাত ৯টা পর্যন্ত শাহবাগে সমাবেশ চলবে। এছাড়া ৫ শতাংশ আদিবাসী কোটার দাবিতে ১৩ অক্টোবর রাজধানীর শাহবাগের জাতীয় জাদুঘরের সামনে প্রতিবাদী গান ও সংহতি সমাবেশের ঘোষণা দিয়েছে আদিবাসী কোটা সংরক্ষণ পরিষদ। যুগান্তরকে এ তথ্য জানিয়েছেন সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক অলিক মৃধা।

ঘটনাপ্রবাহ : কোটাবিরোধী আন্দোলন ২০১৮

আরও
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×