রোজার আগেই পণ্যের দাম বাড়ে কেন?

  মো. রায়হান কবির ০৬ মে ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বর্ষা এলে ঢাকায় খোঁড়াখুঁড়ি বাড়ে কেন এটা যেমন জাতীয় গুরুত্বপূর্ণ প্রশ্ন, তেমনি রোজার আগেই ভোগ্যপণ্যের দাম বাড়ে কেন এটাও জাতি জানতে চায়। আর যেখানে অন্যের জানা শেষ সেখানেই শুরু করে বিচ্ছু। তাই যথারীতি বিচ্ছু উদ্ঘাটন করেছে কেন রমজান আসার আগেই জিনিসপত্রের দাম বাড়ে? চলুন দেখি-

স্বস্তির জন্য

রোজায় মানুষ নানা ধরনের সংযমের ভেতর দিয়ে যায়। তাই অনেক সময় সামান্য অনিয়মও অসহ্য লাগতে পারে। এসময় কেউ যদি বাজারে গিয়ে দেখে পণ্যের দাম আগের চেয়ে বেশি তখন তার মাথা গরম হতে পারে। তাই রোজার আগেই প্রয়োজনীয় মাত্রায় বাড়িয়ে রেখে বরং রোজায় সামান্য কমালে ক্রেতা স্বস্তি পান! এটা মনে হয় সম্পূর্ণ ক্রেতাদের কথা ভেবেই করা হয়, এখানে মুনাফার যোগ না খোঁজাই উত্তম। ক্রেতার জন্য ব্যবসায়ীদের দরদের শেষ নাই!

অনুশীলন

একজন মানুষ বছরের ১১ মাস স্বাভাবিক খাবারের সঙ্গে অভ্যস্ত হয়ে যায়। তাই রমজানের এক মাস রোজা রেখে খানাপিনার ব্যতিক্রম কারও কারও জন্য হয়তো খানিকটা কষ্টকর। তাই ভোগ্য পণ্যের দাম আগে থেকে অনেক বাড়িয়ে রাখলে মানুষ খাবারের পরিমাণও কমিয়ে দেয়। ফলে রোজা আসতে আসতে কম খেতে খেতে সংযমের ব্যাপারে অভ্যস্ত হয়ে যায়। এতে রোজাদারের রোজা রাখা সহজসাধ্য হয়। আসুন, সে বিষয়টা বিবেচনায় রেখে মনে মনে সুখ খুঁজি।

কম পাপের আশায়

মাহে রমজানে নেকি বা সওয়াব অন্য সময়ের চেয়ে বেশি বেশি হয়। তেমনি রোজায় পণ্যের দাম বাড়িয়ে পবিত্র মাসে গোনাহ করার রিস্ক কেউ নিতে চান না। সে কারণেই ব্যবসায়ীদের কেউ কেউ রমজানের আগেই খারাপ কাজটি সেরে ফেলেন। এতে রমজান মাসে অন্তত: বেশি বেশি পাপের ভাগিদার হওয়া থেকে বাঁচা যায়।

স্বাস্থ্য বিবেচনায়

অনেক অতি সচেতন ব্যক্তি আছেন যারা সব কিছু আগে আগে করতে অভ্যস্ত। তারা রোজার এক মাস আগেই রোজার বাজার করে রাখেন। এতে করে কিছু পণ্যে পচন কিংবা পোকা ধরে যেতে পারে। আর এসব খাবার খেয়ে রোজাদার অসুস্থ হতে পারেন। তাই রোজার আগে দাম বাড়িয়ে রাখলে অনেকে বেশ আগে থেকে রোজার বাজার করা থেকে বিরত থাকবেন। এতে করে রোজায় টাটকা খাবার খেয়ে সুস্থ থাকতে পারবেন। এবার বুঝুন, ব্যবসায়ীরা জনসাধারণের কতটা শুভাকাঙ্খী!

কথা রাখা

সরকারের উচ্চপর্যায়ের মন্ত্রীরা বারবার বিভিন্নভাবে বলে চলেন, রোজায় পণ্যের দাম বাড়বে না। মন্ত্রীর কথার একটা দাম আছে না! তাই তাদের সম্মান রক্ষার্থে রোজায় পণ্যের দাম না বাড়িয়ে আগে থেকে বাড়ানো হয়। এতে কর্তৃপক্ষের কথা

রাখাও সম্ভব হয়। আর লাভের হিসাবটাও ঠিক থাকে।

আরও পড়ুন
pran
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
bestelectronics

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter