হাড় কাঁপানো শীত

আদর্শ গোসল পদ্ধতি

  আসাদ আল ইমরান ১৪ জানুয়ারি ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

প্রথমে গোসল করার সিদ্ধান্ত নিন। একেবারে কঠিন সিদ্ধান্ত। মাঝপথে যেন গোসল ছেড়ে দৌড় না দেন, তেমন সিদ্ধান্ত।

*

নিয়ত করার পর সপ্তাহখানেক ধরে এটা নিয়ে ফেসবুকে নিয়মিত পোস্ট দিন। চাইলে লাইভেও আসতে পারেন।

*

গোসল করার বিভিন্ন পদ্ধতি আছে। এই এক সপ্তাহে নিশ্চয়ই পদ্ধতিগুলো আপনার জানা হয়ে গেছে। সেই পদ্ধতিগুলো নিয়ে তিন-চারদিন ভাবুন।

*

শরীর পুরো ভিজিয়ে গোসল করবেন, নাকি অর্ধেক শরীর ভিজিয়ে করবেন, অথবা অন্য কোনো পদ্ধতি; ডিসাইডেড পদ্ধতি নিয়ে বাথরুমে ঢুকুন।

*

পানির কলটা ছেড়ে হাত দিয়ে দেখুন পানি কতটুকু ঠাণ্ডা। খুব ঠাণ্ডা হলে এক দৌড়ে বাথরুম থেকে বেরিয়ে যান। গোসলের সিদ্ধান্ত ভেঙে ফেলুন। গোসল করা জরুরি না, জান বাঁচানো জরুরি।

*

পানি সহনীয় মাত্রায় শীতল হলে ধীরে ধীরে সময় নিয়ে শরীরে লেপ্টে থাকা সপ্তাহখানেকের নোংরা পোশাকগুলো ছাড়িয়ে নিন।

*

অতঃপর নাক-চোখ বুজে এক মগ পানি মাথায় ঢালুন। এক মগ গায়ে আর এক মগ পায়ে। পানি ঠাণ্ডা হোক, গরম হোক; তিন মগের বেশি নয়, এক মগ হলে ভালো হয়।

পানির অপর নাম জীবন- আমরা জানি আপনি এই কথাটা খুব মানেন। তাই পানি বেশি অপচয় না করে আধা বালতি পানি দিয়েই যে আপনার পূর্ণদৈর্ঘ্য গোসলপর্ব সেরে ফেলবেন, সে আমরা টিপস দেয়ার আগেই বলতে পারি।

 
আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

 

gpstar

 

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৮৪১৯২১১-৫, রিপোর্টিং : ৮৪১৯২২৮, বিজ্ঞাপন : ৮৪১৯২১৬, ফ্যাক্স : ৮৪১৯২১৭, সার্কুলেশন : ৮৪১৯২২৯। ফ্যাক্স : ৮৪১৯২১৮, ৮৪১৯২১৯, ৮৪১৯২২০

E-mail: [email protected], [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter