বিদেশি কর্মী টানতে জাপানের নতুন পরিকল্পনা

  শিল্প-বাণিজ্য ডেস্ক ১৭ অক্টোবর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিদেশি কর্মী টানতে জাপানের নতুন পরিকল্পনা।
বিদেশি কর্মী টানতে জাপানের নতুন পরিকল্পনা। ছবি: এএফপি

বিদেশি শ্রমিকদের আকৃষ্ট করতে নতুন পরিকল্পনা হাতে নিয়েছে জাপান। বয়স্ক নাগরিক বেড়ে যাওয়ায় দেশটিতে শ্রমিক সংকট তৈরি হয়েছে।

এ পরিস্থিতিতে বিশ্বের তৃতীয় অর্থনীতির দেশটি কৃষি, নার্সিং, হোটেল নির্মাণ ও শিপবিল্ডিং খাতে বিদেশি শ্রমিক দিয়ে সে ঘাটতি পূরণ করতে চাচ্ছে। খবর এএফপি।

নতুন পরিকল্পনার মধ্যে উল্লিখিত খাতে দক্ষ বিদেশি কর্মীদের পাঁচ বছরেরও বেশি সময়ের জন্য ভিসা

অনুমোদন দেয়ার মতো উদ্যোগ রয়েছে। সংশ্লিষ্ট খাতে বিদেশি কর্মীদের দক্ষতা এবং জাপানিজ ভাষা দক্ষতা পরীক্ষায় উত্তীর্ণ হলে পারমানেন্ট রেসিডেন্সি এবং পরিবারের সদস্যদের সেদেশে নিয়ে যাওয়ার মতো সুযোগ দেয়া হবে।

জাপান ঐতিহ্যগতভাবেই অদক্ষ শ্রমিকদের সুযোগ দেয় না। বর্তমানে শুধু উচ্চ দক্ষতাসম্পন্ন কর্মীদের পারমানেন্ট রেসিডেন্সি দেয়া হচ্ছে। শুধু তা-ই নয়, দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে সরকার অভিবাসন নীতিতে খুবই কঠোর।

কিন্তু কঠোর অভিবাসন নীতির কারণে দেশটির ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে জানিয়েছে। তারা কর্মী নিয়োগের ক্ষেত্রে হিমশিম খাচ্ছে।

বর্তমানে দেশটিতে প্রতি ১৬৩টি শূন্য পদের চাকরির বিজ্ঞপ্তিতে গড়ে আবেদন পড়ে ১০০টি।

জাপান সরকারের মুখপাত্র ইয়োশিহিদি সুগা বলেন, নতুন পরিকল্পনার খসড়া করা হয়েছে। খুব শিগগিরই এটি বিল আকারে পার্ল্টামেন্টে উত্থাপন করা হবে। আগামী এপ্রিলের মধ্যে এটি বাস্তবায়িত হতে পারে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter