সরকারের সঙ্গে দ্বন্দ্ব

পদত্যাগ করতে পারেন ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর

  শিল্প-বাণিজ্য ডেস্ক ০৮ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

পদত্যাগ করতে পারেন ভারতের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর
ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর উরজিত প্যাটেল

সরকারের সঙ্গে দ্বন্দ্বে পদত্যাগ করতে পারেন ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর উরজিত প্যাটেল।

আগামী ১৯ নভেম্বর ব্যাংকের পরিচালনা পরিষদের বৈঠক হওয়ার কথা রয়েছে। সেখানেই তিনি পদত্যাগপত্র জমা দিতে পারেন।

ভারতীয় গণমাধ্যমের বরাত দিয়ে বুধবার এ খবর প্রকাশ করেছে বার্তা সংস্থা রয়টার্স। ওই রিপোর্টে গভর্নরের খুব ঘনিষ্ঠ একটি সূত্রকে উদ্ধৃত করা হয়েছে।

উল্লেখ্য, আরবিআই কতটা স্বায়ত্তশাসন ভোগ করবে তা নিয়ে কয়েক সপ্তাহ ধরে কেন্দ্রীয় ব্যাংক ও ভারত সরকারের মধ্যে এক রকম লড়াই চলছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রশাসন ঋণ দেয়ার ওপর নিষেধাজ্ঞা কমাতে চাইছে।

একই সঙ্গে আরবিআইতে যে উদ্বৃত্ত রিজার্ভ জমা আছে তা ব্যবহার করতে চাইছে সরকার। এ নিয়ে সরকার ও কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে ওই উত্তেজনা দেখা দেয়। গত মাসে এই দ্বন্দ্বের আরও অবনতি হয়।

এ সময় ওই ব্যাংকের একজন ডেপুটি গভর্নর একটি বক্তব্য দেন। সেই বক্তব্যকে কেন্দ্র করে দেখা দেয় এমন পরিস্থিতি। তিনি বলেছিলেন, কেন্দ্রীয় ব্যাংকের স্বাধীনতাকে খর্ব করায় বড় ধরনের বিপর্যয় দেখা দিতে পারে।

সরকারের সঙ্গে এ বিরোধ যদি আরও তীব্র হয় তাহলে আরবিআইয়ের পরবর্তী পরিচালনা পরিষদের বৈঠকে উরজিত প্যাটেলের পদত্যাগের খুব বেশি সম্ভাবনা আছে। কারণ তিনি সরকারের সঙ্গে লড়াই করতে করতে ক্লান্ত।

এমন লড়াই করতে গিয়ে তার শারীরিক সমস্যা হচ্ছে। কতগুলো সূত্র উদ্ধৃত করা হয়েছে এ তথ্যের জন্য রিপোর্টে তা উল্লেখ করা হয়নি। এ বিষয়ে আরবিআইয়েরও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×