মেলায় ই-টিআইএন নেবেন যেভাবে

  যুগান্তর রিপোর্ট ১৯ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সার্কেল অফিস থেকে টিআইএন নিতে নানা ধরনের হয়রানি হতে হয়। তাই ই-টিআইএন নেয়াকে অনেকেই ঝামেলা মনে করেন। এজন্য হয়রানি ছাড়াই টিআইএন নেয়ার উপযুক্ত সময় হচ্ছে আয়কর মেলা। মেলায় করদাতাদের টিআইএন দিতে আলাদা একাধিক বুথ রাখা হয়েছে। শুধু জাতীয় পরিচয়পত্র নিয়ে গেলেই অল্প সময়ের মধ্য টিআইএন দেয়া হচ্ছে। অবশ্য একটি মোবাইল নম্বরের বিপরীতে একটি টিআইএন দেয়া হচ্ছে। যদি আপনার মোবাইল দিয়ে আগে টিআইএন করা হয়ে থাকে, তাহলে ওই নম্বরে আর টিআইএন ইস্যু করা হবে না। এ বিষয়টি খেয়াল রাখতে হবে, নইলে ভোগান্তিতে পড়তে হবে। এছাড়া ঘরে বসেই আপনি পেতে পারেন ই-টিআইএন। এজন্য আপনাকে ইনকাম ট্যাক্সের ওয়েবসাইটে (www.incometax.gov.bd) যেতে হবে। এরপর হোমপেজের রেজিস্ট্রার বাটনে ক্লিক করলে রেজিস্ট্রেশন ফরম পাওয়া যাবে। ফরমটির ফাঁকা ঘরগুলো ভালো করে পূরণ করতে হবে। পরে ফরমে প্রয়োজনীয় তথ্য দিয়ে শূন্যস্থান পূরণ করে আবার পরের পেজে যেতে হবে। প্রাপ্তবয়স্ক ও অপ্রাপ্তবয়স্ক বাংলাদেশি নাগরিকের (যাদের জাতীয় পরিচিতি নম্বর নেই) নতুন-ই-টিআইএন রেজিস্ট্রেশনের ক্ষেত্রে এ পর্যায়ে এসে ডিজিটাল ফরমেটে সদ্য তোলা এক কপি পাসপোর্ট সাইজ ছবি আপলোড করতে হবে। প্রিভিউতে ফরমে প্রদর্শিত আপনার দেয়া তথ্যগুলো সঠিক আছে কিনা, তা শেষবারের মতো যাচাই করতে হবে। এরপর সাবমিট বাটনে ক্লিক করলেই রেজিস্ট্রেশন বা রি-রেজিস্ট্রেশনকারী নতুন ১২ ডিজিটের ই-টিআইএন পাবেন।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×