আইএমএফের প্রতিবেদন

ঘুরে দাঁড়াচ্ছে উপসাগরীয় অঞ্চলের অর্থনীতি

  শিল্প-বাণিজ্য ডেস্ক ২০ নভেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ঘুরে দাঁড়াচ্ছে উপসাগরীয় অঞ্চলের অর্থনীতি। জ্বালানি তেলনির্ভর এ অঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি গত বছর সঙ্কুচিত ছিল। ২০১৮ ও ২০১৯ সালে তা পুনরুদ্ধার হবে বলে পূর্বাভাস দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির পূর্বাভাসে বলা হয়েছে, চলতি বছর এ অঞ্চলের প্রবৃদ্ধি হবে ২ দশমিক ৪ শতাংশ এবং ২০১৯ সালে তা আরও বেড়ে হবে ৩ শতাংশ।

গত বছর ছয় দেশের এ জোটের অর্থনীতি দশমিক ৪ শতাংশ সঙ্কুচিত হয়েছিল। জ্বালানির দাম সার্বিকভাবে বেড়ে যাওয়ায় প্রবৃদ্ধি ইতিবাচক হবে বলে মনে করা হচ্ছে। তবে তেলের দামের ওঠানামায় প্রবৃদ্ধি দীর্ঘস্থায়ী নাও হতে পারে বলে জানিয়েছে আইএমএফ। বাহরাইন, কুয়েত, কাতার, ওমান, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের এ জোট একত্রে প্রতিদিন ১৭ মিলিয়ন ব্যারেল তেল উৎপাদন করছে। এ জোটের অর্থনীতি তেলের ওপর ব্যাপকভাবে নির্ভরশীল।

মধ্যপ্রাচ্য ও উত্তর আমেরিকার আঞ্চলিক ইকোনমিক আউটলুকে (এমইএনএ) শীর্ষক প্রতিবেদনে আইএমএফ বলছে, তেলের দাম স্থির না থাকায় আগামীতে উপসাগরীয় অর্থনীতির প্রবৃদ্ধির যে পূর্বাভাস দেয়া হয়েছে, তা স্থায়ী নাও হতে পারে। উপসাগরীয় সহযোগী সংস্থার (জিসিসি) বাইরের তেল রফতানিকারক দেশগুলো (যার মধ্যে ইরাক, ইরান, আলজেরিয়া ও লিবিয়াও রয়েছে) চলতি বছর দশমিক ৩ শতাংশ তেল রফতানি কমার প্রাক্কলন করেছে। এসব দেশের রফতানি গত বছর কমেছিল ৩ শতাংশ। আগামী বছর রফতানি দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পেতে পারে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, এমইএনএর অন্তর্ভুক্ত রফতানিকারক দেশগুলোর আয় ২০১৬ থেকে ২০১৮ সালের মধ্যে ২৬০ বিলিয়ন ডলার বেড়েছে। মূলত জ্বালানি তেলের দাম বাড়ানোর জন্য তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক ও নন-ওপেক দেশগুলোর উৎপাদন কমানোর জন্যই এ সময়ে আয় বেড়েছে। ২০১৪ সালের পর আন্তর্জাতিক বাজারে তেলের দরপতন হলে তেল রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক ও নন-ওপেক প্রধান দেশগুলো উৎপাদন কমাতে একমত হয়। এ সময়ে তারা প্রতিদিন ৯ কোটি ২০ লাখ ব্যারেল তেল উৎপাদন করত। ইরানের মার্কিন নিষেধাজ্ঞার কারণে এবং সরবরাহ কমে যাওয়ায় তেলের দাম আবার চার বছরের মধ্যে সর্বোচ্চে পৌঁছায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৮

converter
×