উদ্যোক্তা অর্থনীতি চালু করবে ঢাকা স্কুল অব ইকোনমিকস

  যুগান্তর ডেস্ক    ১১ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

উদ্যোক্তা অর্থনীতি

আগামী বছরই উদ্যোক্তা অর্থনীতি নিয়ে স্নাতক পর্যায়ে কার্যক্রম চালু করবে ঢাকা স্কুল অব ইকোনমিকস। এছাড়া অর্থনীতির নানা দিক নিয়ে মানসম্মত উচ্চশিক্ষা নিশ্চিত করছে প্রতিষ্ঠানটি। সোমবার এক সংবাদ সম্মেলনে এসব বিষয় তুলে ধরা হয়।

রাজধানীর ইস্কাটনে অর্থনীতি সমিতির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে মূল বক্তা ছিলেন ঢাকা স্কুল অব ইকোনমিকসের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান এবং অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জমান আহমদ।

তিনি বলেন, দেশে উচ্চশিক্ষার গুণগত মান বজায় রাখার জন্য স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে নিবিড়ভাবে ছাত্রছাত্রীদের বিশেষ তত্ত্বাবধানে বর্তমানে পড়ানো হচ্ছে। এ বছর উন্নয়ন অর্থনীতিতে স্নাতক পর্যায়ে প্রোগ্রাম চালু হয়েছে। আগামী বছর উদ্যোক্তা অর্থনীতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অনুমোদনক্রমে পাঠ্যক্রম স্নাতক পর্যায়ে চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতিমধ্যে স্নাতক পর্যায়ে সম্পদ ও পরিবেশ অর্থনীতিতেও প্রোগ্রাম চালু হয়েছে। আর স্নাতকোত্তর পর্যায়ে উদ্যোক্তা অর্থনীতি, পরিবেশ অর্থনীতি এবং উন্নয়ন অর্থনীতির ওপর তিনটি ভিন্ন প্রোগ্রাম রয়েছে। পোস্ট গ্র্যাজুয়েটে উদ্যোক্তা অর্থনীতি এবং অর্থনীতির ওপর দুটি ভিন্ন প্রোগ্রামও চালু রয়েছে। এদিকে উদ্যোক্তা অর্থনীতির ব্যাপক চাহিদার কারণে সার্টিফিকেট কোর্স চালুর ব্যাপারটি বিবেচনাধীন। এদিকে বিশ্বভারতীর অর্থনীতি বিভাগের সঙ্গে বিশেষ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে। থাইল্যান্ডের নারিসুয়ান বিশ্ববিদ্যালয়ের সঙ্গে উদ্যোক্তা অর্থনীতির জন্য বিশেষ সমঝোতা হয়েছে। স্নাতক পর্যায়ে উন্নয়ন অর্থনীতি এবং সম্পদ ও পরিবেশ অর্থনীতির ভর্তি প্রক্রিয়া বর্তমানে চলছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান হিসেবে এ প্রতিষ্ঠান দেশের উচ্চশিক্ষার যুগোপযোগী চাহিদা মেটাতে সহায়ক ভূমিকা পালন করেছে। উদ্যোক্তা বিশেষজ্ঞ ও সামষ্টিক অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহম্মদ মাহবুব আলী মন্তব্য করেন, সামগ্রিক অর্থে উদ্যোক্তা অর্থনীতির বিকাশ দেশের উন্নয়নের ধারাবাহিকতা সমৃদ্ধতর করবে। তিনি মতপ্রকাশ করেন, যুগোপযোগী শিক্ষার কোনো বিকল্প নেই।

এতে প্রফেসর ড. রেজাই করিম খন্দকার, ড. একেএম নজরুল ইসলাম ও ড. নারায়ণ চন্দ্র সিনহা উপস্থিত ছিলেন। সংবাদ বিজ্ঞপ্তি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×