ট্রাম্পের বিরোধিতা সত্ত্বেও ফের সুদ হার বাড়াল ফেড

  শিল্প-বাণিজ্য ডেস্ক ২১ ডিসেম্বর ২০১৮, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সুদ

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড) ফের সুদ হার বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। সুদ হার বৃদ্ধি নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরোধিতা সত্ত্বেও এ সিদ্ধান্ত নিয়েছে ফেড।

শূন্য দশমিক ২৫ ভাগ বাড়িয়ে সুদ হার লক্ষ্যমাত্রা অনুযায়ী ২ দশমিক ২৫ থেকে ২ দশমিক ৫০ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে মার্কিন ব্যাংকটি। এ নিয়ে তিন বছরে ৭ দফা সুদ হার বাড়াল ফেড। দু’দিনের নীতিনির্ধারণী বৈঠক শেষ হওয়ার পর বুধবার স্থানীয় সময় বেলা ২টায় সিদ্ধান্ত ঘোষণা করে ফেড চেয়ারম্যান জেরোম পাওয়েল। খবর রয়টার্স ও বিবিসি।

এক সংবাদ সম্মেলনে ফেড প্রধান পাওয়েল বলেন, ফেডের স্বাধীনতা রক্ষায় আমরা প্রতিজ্ঞাবদ্ধ। রাজনৈতিক চাপ ফেডের আলোচনা বা সিদ্ধান্তে কোনো ভূমিকা পালন করে না। ট্রেজারি এবং বন্ধকি-সমর্থিত সিকিউরিটিজের পোর্টফোলিও চলমান হ্রাসের ধারায় পরিবর্তন করার কোনো পরিকল্পনা ছিল না বলে ফেড প্রধান উল্লেখ করেন।

সুদ হার বৃদ্ধি নিয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে চাপে ছিল ফেড। মুদ্রানীতি কঠোর রাখার নীতিমালা নিয়ে চলতি বছর বেশ কয়েকবার প্রেসিডেন্টের তিরস্কারের মুখে পড়েছে ফেড। বুধবার প্রেসিডেন্ট ফেডকে ‘পুনরায় আর কোনো ভুল না করার’ বিষয়েও সতর্ক করে দেন। এ অবস্থায় সুদের হার বৃদ্ধির সিদ্ধান্ত নেয়ায় হোয়াইট হাউসের সঙ্গে ফেডের দ্বন্দ্ব আরও চরমে পৌঁছতে পারে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

প্রেসিডেন্টের আহ্বান উপেক্ষা করে আগামী বছর সুদের হার বৃদ্ধিতে লাগাম টানার আগে চলতি বছর তা আরেক দফা বৃদ্ধি করা হল। তবে অর্থনীতিবিদ ও বিশ্লেষকরা মনে করছেন, সুদের হার বৃদ্ধির ক্ষেত্রে ফেডের একটি বিরতি নেয়া প্রয়োজন ছিল।

তবে সুদ হার বৃদ্ধিতে বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণ হয়েছে। তাদের আশা ছিল, ফেড সুদ হার ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ২ দশমিক ২৫ থেকে ২ দশমিক ৫০ শতাংশের মধ্যে রাখবে। এটি চলতি বছর ফেডের চতুর্থ দফায় সুদের হার বৃদ্ধি। তবে আগামী বছরের জন্য সুদ হার বৃদ্ধির সম্ভাব্য সংখ্যা কমিয়ে আনতে পারে ফেড। এছাড়া বাজারে সম্ভাব্য অস্থিরতা এবং অর্থনীতিতে মন্দা সৃষ্টির আশঙ্কায় ২০১৫ সালের ডিসেম্বর থেকে চলমান কঠোর মুদ্রানীতিমালা নির্ধারিত সময়ের আগেই সমাপ্তির আভাস দিয়েছে ফেড।

যুক্তরাষ্ট্রের অর্থনীতি শক্তিশালী অবস্থায় থাকার কারণে বিগত বছরগুলোয় সুদের হার বৃদ্ধি করেছে ফেডের পরিচালনা পর্ষদ। তবে ফেডের বছরের সর্বশেষ বৈঠকটিকে বেশকিছু কারণের জন্য খুবই তাৎপর্যপূর্ণ ছিল। একদিকে চলতি বছর বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার বিক্রির হিড়িক, যুক্তরাষ্ট্রসহ বিশ্বজুড়ে অর্থনীতি শ্লথ হয়ে পড়ার আভাস, অন্যদিকে চীনের সঙ্গে বাণিজ্য যুদ্ধের মতো নেতিবাচক বিষয়গুলো ফেডকে খানিকটা বিরতি নেয়ার জন্য চাপ সৃষ্টি করেছে।

ওয়ান্ডার এশিয়া-প্যাসিফিক বিভাগের প্রধান স্টিফেন ইনস বলেন, ‘উচ্চ সুদ হারের সঙ্গে তারল্য সরবরাহে কঠোরভাব অক্টোবর থেকে ইকুইটি বাজারকে নিুমুখী চাপে রেখেছে। এ অবস্থায় বিনিয়োগকারীদের শ্বাস নেয়ার সুযোগ করে দেয়া উচিত ছিল ফেডের।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×