২০ বছরে প্রথমবার

চীনে গাড়ি বিক্রিতে ভাটা

  শিল্প-বণিজ্য ডেস্ক ১১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

গাড়ি

বিশ্বের সবচেয়ে বড় পরিবহন বাজার চীনে ২০ বছরের মধ্যে গাড়ি বিক্রিতে প্রথমবারের মতো ভাটা পড়েছে। চায়না প্যাসেঞ্জার কার অ্যাসোসিয়েশনের (সিপিসিএ) তথ্যমতে, ২০১৮ সালে দেশটিতে গাড়ি বিক্রির সংখ্যা ৬ শতাংশ কমেছে। গত বছরে চীনে ২২ কোটি ৭ লাখ ইউনিট বিক্রি হয়েছে, যা বিগত ২০ বছরের ইতিহাসে সবচেয়ে কম। খবর বিবিসি।

সম্প্রতি চীনের অর্থনীতিতে মন্দা চলছে। আর এর প্রভাব পড়েছে বিশ্বজুড়ে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর। এমনকি গত কয়েক মাসে চীনে ফোর্ড, ভলসওয়াগন, জাগুয়ার ল্যান্ডস রোভার, জেনারেল মটরসের মতো বাঘা বাঘা বিদেশি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের গাড়ি বিক্রি কমে গেছে। সরকার সমর্থিত দ্য চায়না অ্যাসোসিয়েশন অব অটোমোবাইল ম্যানুফ্যাকচারস (ক্যাম) অবশ্য এর জন্য চীনের অর্থনৈতিক অবস্থার পরিবর্তন ও আন্তর্জাতিক কিছু কারণকে দায়ী করেছে। বিশেষ করে প্রতিষ্ঠানটি বলছে, এর জন্য দায়ী যুক্তরাষ্ট্র-চীনের বাণিজ্যযুদ্ধ।

গত বছর উভয় দেশই একে অপরের পণ্যের ওপর বিলিয়ন বিলিয়ন ডলারের শুল্ক আরোপ করে। ক্যাম বলছে, তারা মনে করে, চলতি বছরেও এ অবস্থার কোনো পরিবর্তন হবে না। এছাড়া যদিও ডিজেল ও পেট্রোলচালিত কারের বিক্রিতে ভাটা পড়েছে, তারপরও ইলেকট্রিক কার বিক্রি বেড়ে যাওয়ায় এই অবস্থা থেকে সহজে উত্তরণ পাওয়া যাবে। গত বছর চীন নতুন গাড়ি কিনতে ক্রেতাদের ইনসেনটিভ দেয়ার পরিমাণ কমিয়ে দেয়।

ফলে দেশটিতে গাড়ি বিক্রি কমে যাওয়ার এটিও অন্যতম কারণ। দ্য চায়না ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফরম কমিশন (এনডিআরটি) বলছে, ক্রেতারা যাতে গাড়িসহ বাড়ির আনুষঙ্গিক যন্ত্রপাতি কিনতে উৎসাহিত হয়, সেজন্য তারা নতুন পরিকল্পনা হাতে নিতে যাচ্ছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×