মুদ্রানীতির ঘোষণার দিন শেয়ারবাজারে পতন

ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম কমায় সূচক কমেছে

  যুগান্তর রিপোর্ট ৩১ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

মুদ্রানীতি

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের শেয়ারবাজারে দরপতন হয়েছে। এদিন দুপুরে চলতি বছরের প্রথম ছয় মাসের মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মুদ্রানীতিকে কেন্দ্র করে ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম কমায় বুধবার সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। তবে লেনদেন বেড়েছে সামান্য। একই অবস্থায় লেনদেন হয়েছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হয়ে চলে ১০টা ৫৩ মিনিট পর্যন্ত। এরপর শেয়ার বিক্রির চাপে শুরু হয় সূচক, যা অব্যাহত ছিল দিনের বাকি লেনদেন পর্যন্ত। ফলে দিন শেষে ডিএসইতে সূচক কমেছে ৪০ পয়েন্ট। আর সিএসইতে কমেছে ৯৬ পয়েন্ট। এর ফলে মঙ্গলবার সূচক বাড়ার পর বুধবার আবারও দরপতন হল। এর আগের সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কার্যদিবস রোববার (২৭ জানুয়ারি) ও সোমবার টানা দু’দিন দরপতন হয়েছিল।

ডিএসইর তথ্যমতে, বুধবার বাজারে ২৭ কোটি ৩৫ লাখ ২৪ হাজার ২৯৪টি শেয়ারের হাতবদল হয়েছে। এতে লেনদেন হয়েছে ১ হাজার ২৪ কোটি ৬১ লাখ ৪৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৯৪৫ কোটি ৮৫ লাখ ৯৯ হাজার টাকা। তার আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৯ কোটি ৫৪ লাখ ৮৪ হাজার টাকার।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪০ দশমিক ৪২ পয়েন্ট কমে ৫ হাজার ৮৮৪ পয়েন্টে অবস্থান নেয়। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএক্স ইনডেক্স ৭ দশমিক ৫৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৩২৪ পয়েন্টে। আর ডিএসই-৩০ ইনডেক্স১৪ দশমিক ৫৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৩১ পয়েন্টে।

একইদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে শেয়ারের দাম বেড়েছে ১০২টির, কমেছে ২৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির। লেনদেনের শীর্ষে রয়েছে যে ১০ কোম্পানি সেগুলো হল : প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, গ্রামীণফোন, বেক্সিমকো, ইস্টল্যান্ড, ইস্টার্ন হাউজিং লিমিটেড, ইউনাইটেড ফাইন্যান্স, আরএসআরএম স্টিল, লিগ্যাসি ফুটওয়্যার ও মেঘনা পেট্রোলিয়াম।

দর বাড়ার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো হল : ইনটেক, প্যারামাউন্ট, প্রিমিয়ার ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, জনতা ইন্স্যুরেন্স, সায়হাম টেক্সটাইল, ফাইন ফুডস, আইসিবিএএমসিএল সেকেন্ড মিউচুয়াল ফান্ড, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও বিডি ল্যাম্পস।

দর কমার শীর্ষে যে ১০ কোম্পানি সেগুলো : হলো ম্যাকসন স্পিনিং, মেট্রো স্পিনিং, লিগ্যাসি ফুটওয়্যার, ইস্টার্ন লুব্রিকেন্ট, শাশা ডেনিম, লিব্রা ইনফিউশন, আইসিবি, দেশবন্ধু পলিমার, প্রাইম ফার্স্ট আইসিবিএ ও সোনারগাঁও টেক্সটাইল।

অন্যদিকে সিএসইতে সার্বিক সূচক ৯৬ পয়েন্ট কমে ১৮ হাজার ৯৪ পয়েন্টে অবস্থান করছে। এ বাজারে লেনদেন হওয়া কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৮২টির, কমেছে ১৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ারের দাম।

সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৭ কোটি ৭৩ লাখ ৮৮ হাজার ১৪০ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৮ কোটি ৮৬ লাখ ৫ হাজার ২৮৩ টাকার। তার আগের দিন লেনদেন হয়েছিল ৫৩ কোটি ৬৫ লাখ ৭৯ হাজার ৯৮৮ টাকার।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×