ডিএসইতে সূচক কমলেও বেড়েছে লেনদেন

চলতি সপ্তাহের চার কার্যদিবসের তিনদিনই সূচক পড়েছে, লেনদেনও হাজার কোটি টাকার নিচে নেমে এসেছে

  যুগান্তর রিপোর্ট ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

লেনদেন

দরপতন অব্যাহত দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। গত কার্যদিবসের (মঙ্গলবার) তুলনায় বেড়েছে লেনদেনের পরিমাণও। বুধবার সপ্তাহের চতুর্থ কার্যদিবসে ডিএসইএক্স কমেছে ১৪ পয়েন্ট, অবস্থান করছে ৫ হাজার ৭৮৬ পয়েন্টে। গত কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৬০ কোটি টাকা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক ?সূচক সিএএসপিআই কমেছে ১৫ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ৩০ ডিসেম্বরের জাতীয় নির্বাচনের আগে থেকেই দেশের শেয়ারবাজারে ইতিবাচক ধারা লক্ষ্য করা যায়। ভোটের পর কয়েকদিন বেশ তেজিভাব ছিল বাজারে। প্রতিদিনই হাজার কোটি টাকার ওপরে লেনদেন হচ্ছিল। কিন্তু ৩০ জানুয়ারি চলতি ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মেয়াদের মুদ্রানীতি ঘোষণার পর ফের দরপতনের ধারায় ফিরে আসে বাজার। সোমবার কিছুটা বাড়লেও মঙ্গলবার আবার দরপতন হয়েছে বাজারে। চলতি সপ্তাহের চার দিনের তিনদিনই সূচক পড়েছে বাজারে। লেনদেনও হাজার কোটি টাকার নিচে নেমে এসেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, বুধবার মোট লেনদেন হয়েছে ৭৬৬ কোটি টাকা। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১৮৫টির আর দর অপরিবর্তিত আছে ৪৭টির। গত কার্যদিবসে লেনদেন শেষে ডিএসইএক্স সূচক কমে ২৭ পয়েন্ট। মোট লেনদেন হয় ৭০৬ কোটি টাকা।

এদিন লেনদেনের শীর্ষে ১০ কোম্পানি হল : ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, জেনেক্স ইনফোস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, মুন্নু সিরামিকস, স্কয়ার ফার্মা, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, ব্র্যাক ব্যাংক ও সুহৃদ।

দর বাড়ার শীর্ষে ১০ কোম্পানি: ইস্টার্ন ইন্স্যুরেন্স, সোনার বাংলা ইন্স্যুরেন্স, এশিয়ান ইন্স্যুরেন্স, প্রভাতি ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, লিব্রা ইনফিউশন, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, ঢাকা ইন্স্যুরেন্স, সুহৃদ ও অগ্রণী ইন্স্যুরেন্স। দর কমার শীর্ষে ১০ কোম্পানি হল: মেঘনা পেট, হাক্কানি পাল্প, পিপলস লিজিং ফাইন্যান্স, অ্যাডভেন্ট, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড, অল টেক্সটাইল, পাওয়ার গ্রিড, এবিবি ফাস্ট মিউচুয়াল ফান্ড, মালেক স্পিনিং ও সমতা লেদার।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×