সুদহার কমাল ভারতের কেন্দ্রীয় ব্যাংক

  শিল্প-বাণিজ্য ডেস্ক ০৮ ফেব্রুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

ব্যাংক

অনেকটা অপ্রত্যাশিতভাবেই সুদহার কমাল ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। এক বিবৃতিতে আরবিআই জানায়, ব্যাংকের বেঞ্চমার্ক রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট কমিয়ে ৬ দশমিক ২৫ শতাংশ করা হয়েছে। এর ফলে গৃহঋণে সুদের হার কমতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

পাশাপাশি রিভার্স রেপো রেটের সুদের হারও কমিয়ে ৬ শতাংশ করেছে আরবিআই। খবর রয়টার্স। আরবিআই বিভিন্ন ব্যাংকে যে সুদে স্বল্পমেয়াদি ঋণ দেয় তাই হল রেপো রেট।

অন্যদিকে যে সুদে বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক থেকে অর্থ ধার নেয় রিজার্ভ ব্যাংক তাই হল রিভার্স রেপো রেট। রেপো রেট কমালে তার সুবিধা পায় বিভিন্ন ব্যাংক। সাধারণত এ সুবিধা গ্রাহকদের কাছে পৌঁছে দেয় বিভিন্ন বাণিজ্যিক ব্যাংক। তাই রেপো রেট কমালে কার লোন, হোম লোনসহ আরও বিভিন্ন ক্ষেত্রে সুদের হার কমার সম্ভাবনা বাড়ে। রেপো রেট কমানোর পাশাপাশি ২০১৮-১৯ এবং ২০১৯-২০ অর্থবছরে গড় জাতীয় উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধির হার কী হতে পারে, সেই পূর্বাভাসও দিয়েছে আরবিআই।

জিডিপি প্রবৃদ্ধি ২০১৮-১৯ অর্থবছরে ৭ দশমিক ৪ শতাংশ এবং ২০১৯-২০ অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ হবে বলে বিবৃতিতে জানিয়েছে দেশটির রিজার্ভ ব্যাংক। খুচরা ব্যবস্থায় মুদ্রাস্ফীতির হার এখন ২ দশমিক ২ শতাংশ, যা গত ১৮ মাসের মধ্যে সবচেয়ে কম। সেই কারণেই রেপো রেট কমানো হল বলে জানানো হয়েছে আরবিআইয়ের পক্ষ থেকে। গভর্নর পদে শক্তিকান্ত দাস দায়িত্ব নেয়ার পর এটিই ছিল দেশটির রিজার্ভ ব্যাংকের প্রথম গুরুত্বপূর্ণ ঘোষণা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×