শেয়ারবাজারে তারল্য প্রবাহ কমছে

  মনির হোসেন ০৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

শেয়ারবাজার

শেয়ারবাজারে তারল্য প্রবাহ কমতে শুরু করেছে। গত এক সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন ৩৫ শতাংশ কমেছে। কমছে মূল্যসূচক ও বাজারমূলধন। বিশ্লেষকরা বলছেন, বাজারে মূল সমস্যা বিনিয়োগকারীদের আস্থার সংকট। এ সংকট না কাটলে বাজার টেকসই হবে না। তবে সাম্প্রতিক সময়ে বেশ কিছু দুর্বল কোম্পানি চিহ্নিত করেছে ডিএসই। পর্যায়ে প্রতিষ্ঠানগুলো পরিদর্শন করবে প্রতিষ্ঠানটি।

জানতে চাইলে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম যুগান্তরকে বলেন, বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট ছিল। এখনও তা কাটেনি। আর আস্থার সংকট না কাটলে বাজার ইতিবাচক হওয়ার কোনো লক্ষণ নেই। তিনি আরও বলেন, বাজারের উন্নয়নে বিভিন্ন সময়ে প্রণোদনার কথা আসছে। কিন্তু প্রণোদনা দিলে বাজারে সাময়িকভাবে উপকৃত হয়। এটি স্থায়ী কোনো সমাধান নয়। তার মতে, দেশের শেয়ারবাজার অবমূল্যায়িত। কিন্তু বিনিয়োগ হুজুগে মাতে। এতে বাজার ক্ষতিগ্রস্ত হয়।

নির্বাচনের পর ইতিবাচক হয়েছে বাজার। এ সময়ে বাজারের লেনদেনে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছিল। হাজার কোটি টাকার উপরে ছিল ডিএসইর লেনদেন। একই অবস্থা মূল্যসূচক ও বাজার মূলধনের ক্ষেত্রে। তবে বর্তমানে তা আবার ছন্দপতন হয়েছে। টানা কয়েকদিন পর্যন্ত লেনদেন, সূচক ও মূলধন তিনটিই নিুমুখী। গত সপ্তাহে ৪ কার্যদিবসে ডিএসইতে ২ হাজার ৬৬৭ কোটি টাকা লেনদেন হয়েছে। প্রতিদিন গড়ে ৬৬৬ কোটি টাকা লেনদেন হয়েছে। আগের সপ্তাহে ৪ দিনে ২ হাজার ৯১৩ কোটি টাকা লেনদেন হয়েছিল। প্রতিদিন গড়ে ৭২৮ কোটি টাকা লেনদেন হয়েছিল। এ হিসাবে গত সপ্তাহে ডিএসইতে লেনদেন কমেছে ৪৯২ কোটি টাকা। আর প্রতিদিন গড়ে লেনদেন কমেছে ১২৩ কোটি টাকা। শতকরা হিসাবে যা প্রায় ১৭ শতাংশ। আলোচ্য সময়ে মূল্যসূচক ৩৪ পয়েন্ট কমেছে।

এদিকে সপ্তাহজুড়ে শীর্ষ দশ কোম্পানির ৯৪৩ কোটি টাকা লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৩৫ শতাংশের বেশি। একক কোম্পানি হিসাবে গত সপ্তাহে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ সাবমেরিন ক্যাবল। গত সপ্তাহে প্রতিষ্ঠানটির ১৩৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এরপর দ্বিতীয় অবস্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন ১২৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×