শেয়ারবাজারে টানা দরপতন

ডিএসইর প্রধান মূল্যসূচক ২৯ পয়েন্ট কমে ৫৬৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে

  যুগান্তর রিপোর্ট ১৪ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

দরপতন

টানা দরপতন দেখা দিয়েছে শেয়ারবাজারে। বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ক’টি মূল্যসূচকের পতন হয়েছে। এর মাধ্যমে টানা তিন কার্যদিবস পতনের মধ্যে থাকল শেয়ারবাজার।

জানতে চাইলে তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম যুগান্তরকে বলেন, বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট ছিল। এখনও তা কাটেনি। আর আস্থার সংকট না কাটলে বাজার ইতিবাচক হওয়ার কোনো লক্ষণ নেই।

তিনি আরও বলেন, বাজারের উন্নয়নে বিভিন্ন সময়ে প্রণোদনার কথা আসছে। কিন্তু প্রণোদনা দিলে বাজারে সাময়িকভাবে উপকৃত হয়। এটি স্থায়ী কোনো সমাধান নয়। তার মতে, দেশের শেয়ারবাজার অবমূল্যায়িত। কিন্তু বিনিয়োগ হুজুগে মাতে। এতে বাজার ক্ষতিগ্রস্ত হয়। বুধবার দুই বাজারেই ব্যাংক, বীমা, আর্থিক খাতসহ সব ক’টি খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া মাত্র ৭১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বৃদ্ধি পেয়েছে। বিপরীতে কমেছে ২৪২টির। আর অপরিবর্তিত রয়েছে ৩৩টির দাম।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের এমন দর পতনে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৯ পয়েন্ট কমে পাঁচ হাজার ৬৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্যসূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক ১১ পয়েন্ট কমে এক হাজার ২৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় আট পয়েন্ট কমে দুই হাজার পাঁচ পয়েন্টে অবস্থান করছে।

সূচকের এই পতনের মধ্যে ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। দিনভর লেনদেন হয়েছে ৭০৮ কোটি ১২ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৬২১ কোটি ৯৯ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ৮৬ কোটি ১৩ লাখ টাকা।

লেনদেন বৃদ্ধির ক্ষেত্রে মুখ্য ভূমিকা রেখেছে ডাচ্-বাংলা ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং ইউনাইটেড পাওয়ার জেনারেশন ও ডিস্ট্রিবিউশন কোম্পানি। মূলত এ তিন কোম্পানির ওপর ভর করে ডিএসইর লেনদেন ১০ কার্যদিবস পর আবারও ৭০০ কোটি টাকার ঘরে পৌঁছেছে। এর মধ্যে টাকার অংকে সব থেকে বেশি লেনদেন হয়েছে ডাচ্-বাংলা ব্যাংকের শেয়ার। কোম্পানিটির ৬২ কোটি ৩৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রিটিশ আমেরিকান টোবাকোর ৪৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৪০ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনে এরপরেই রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন। লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, উত্তরা ব্যাংক, সিঙ্গার বাংলাদেশ, ফরচুন সুজ, বাংলাদেশ সাবমেরিন কেবলস, প্রিমিয়ার ব্যাংক এবং রূপালী ব্যাংক।

--
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×