জন ও গৃহশুমারি-২০২১

গণনার আওতায় আসছেন প্রবাসী ও বিদেশিরা

  যুগান্তর রিপোর্ট ২১ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিদেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশি এবং দেশে অবস্থানকারী বিদেশিদের গণনা করবে সরকার। প্রবাসীদের ভোটার করা এবং দেশে অবৈধ বিদেশিদের বেআইনি কার্যক্রম বন্ধ করতে এই উদ্যোগ নেয়া হয়েছে। ২০২১ সালে অনুষ্ঠেয় জন ও গৃহশুমারিতে এদের গণনার আওতায় আনার প্রস্তুতি নেয়া হয়েছে। বুধবার শুমারির প্রশ্নপত্র চূড়ান্তকরণ বিষয়ে অনুষ্ঠিত কর্মশালায় এসব তথ্য জানানো হয়। রাজধানীর আগারগাঁওয়ের পরিসংখ্যান ভবনে এ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

বিবিএসের মহাপরিচালক কৃষ্ণা গায়েনের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধনীতে প্রধান অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী। বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস, বাংলাদেশ পরিসংখ্যান সমিতির সভাপতি ড. মো. এসকেন্দার হায়াত খান এবং ইউএনএফপিএ’র ডেপুটি রিপ্রেজেনটেটিভ ইকো নারিতা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিবিএসের জন ও গৃহশুমারি প্রকল্পের পরিচালক মো. জাহিদুল হক সরদার।

তিনি বলেন, এবার জরিপের আগে বাড়ি বাড়ি গিয়ে তালিকা করা হবে, যাতে তথ্য ভুল না হয়। এসডিজির ১৬টি লক্ষ্যেও তথ্য পাওয়া যাবে আর ৭০টি ইন্ডিকেটরের ক্ষেত্রে সহায়তা করবে। ২০২১ সালের মার্চে সাত দিনব্যাপী এই শুমারি পরিচালিত হবে। শুমারিটি হবে ই-সেনসাছ। গণনাকারীদের মাধ্যমে তথ্য সংগ্রহের পাশাপাশি টেলিফোন, মোবাইল ফোন এবং ই-মেইলে যে কেউ তাদের তথ্য শুমারিতে অন্তর্ভুক্ত করতে পারবেন।

প্রধান অতিথির বক্তব্যে সৌরেন্দ্রনাথ চক্রবর্তী বলেন, আগে বিবিএসকে একটি মাথা গোনা প্রতিষ্ঠান হিসেবে বিবেচনা করা হতো। কিন্তু এখন সেই ধারণার পরিবর্তন হয়ে গেছে। ২০১৩ সালের পরিসংখ্যান আইন হওয়ার কারণে পরিসংখ্যানের ভিত শক্ত হয়েছে। এখন জেলা পর্যায়ে অফিস হয়েছে। কর্মচারীদের শূন্যপদ পূরণে নিয়োগবিধি চূড়ান্তকরণের কাজ চলছে। এছাড়া ইউনিয়ন পর্যায়ে জনবল রয়েছে। এসব কিছুই করা হচ্ছে সঠিক পরিসংখ্যানের জন্যই। কৃষ্ণা গায়েন বলেন, সরকারি-বেসরকারি পোশাজীবী সবার অংশগ্রহণে জনশুমারি ও গৃহ গণনা সফলভাবে শেষ করতে হবে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×