ভারতে বেকারত্ব নিয়ে নোবেলজয়ী অর্থনীতিবিদের হুশিয়ারি

  শিল্প-বাণিজ্য ডেস্ক ২১ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বেকারত্ব

উৎপাদন শিল্পে উন্নতি না হলে বিপুল বেকারত্বের মুখে পড়তে পারে ভারত। নোবেলজয়ী মার্কিন অর্থনীতিবিদ পল ক্রুগম্যান মঙ্গলবার দেশটি সম্পর্কে এ হুশিয়ারি দিয়েছেন। খবর বিজনেস স্ট্যান্ডার্ড।

সংশ্লিষ্টরা বলছেন, ভোটের আগে যে কর্মসংস্থান নিয়ে কোণঠাসা মোদি সরকার, ক্রুগম্যানের হুশিয়ারি তা আরও স্পষ্ট করে দিয়েছে। কারণ ২০০৮ সালে নোবেল পাওয়া এই অর্থনীতিবিদের স্পষ্ট বার্তা, কর্মসংস্থান চাই এবং সেটা কলকারখানাতেই। শুধু পরিষেবায় হলে চলবে না। নইলে বেকারত্বের ফাঁদে তলিয়ে যাবে ভারতীয় অর্থনীতির এগিয়ে যাওয়ার গল্প। বিশেষত সম্প্রতি দেশটির সরকারি হিসাবেই যে তথ্য দেখানো হয়েছে, তাতে উৎপাদন শিল্পের প্রবৃদ্ধি দুশ্চিন্তায় ফেলার মতো।

ভারতের প্রবৃদ্ধি নিয়ে অবশ্য প্রশংসা করেছেন ক্রুগম্যান। তিনি বলেছেন, কম বয়সীদের সংখ্যা বেশি হওয়ায় এ দেশের বাড়তি সুবিধা পাওয়া, অল্প সময়ে মাথাপিছু আয় বৃদ্ধি ও ব্যবসার জন্য ভালো গন্তব্য হয়ে ওঠার কথা। তুলে ধরেছেন, পরিষেবা শিল্পে উন্নতি ও সম্ভাবনার চিত্রও। যে চিত্র বিশ্বের অন্য কোনো দেশে দেখা যায়নি এবং ভারতের অগ্রগতি সম্পর্কে আশাবাদী হওয়ার অন্যতম কারণ বলেই তিনি মত দিয়েছেন।

তবে সেই সঙ্গে এই অর্থনীতিবিদের সতর্কবার্তা, উৎপাদন শিল্পের প্রবৃদ্ধির অভাবই এ দেশের বিরুদ্ধে যেতে পারে। কারণ এ দেশে কাজ করতে সক্ষম, এমন মানুষের সংখ্যা বিপুল। যে বিপুল সম্ভাবনা পূরণের প্রথম শর্ত, ওই সব মানুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা। কিন্তু এ দেশের কলকারখানা সেই ব্যবস্থা করতে পারছে না, যা মোদি সরকারের পরিসংখ্যানে উঠে এসেছে।

গত লোকসভা ভোটের আগে বছরে দু’কোটি কর্মসংস্থানের কথা নিয়ম করে বলতেন নরেন্দ্র মোদি। অথচ গড়ে দু’লাখ কাজের সুযোগ তৈরি করতেই হিমশিম খেয়েছেন। সেই দিক থেকে ক্রুগম্যানের বার্তা তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×