মুক্তিযোদ্ধাদের নানা কর সুবিধা

  যুগান্তর রিপোর্ট ২৫ মার্চ ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

কর সুবিধা

মুক্তিযোদ্ধাদের জন্য জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) নানা ধরনের কর সুবিধা দিয়ে থাকে। এগুলোর মধ্যে অন্যতম হচ্ছে আয়কর মেলায় মুক্তিযোদ্ধাদের সুবিধার্থে আলাদা বুথ স্থাপন করা হয়। যাতে তারা সহজে কর প্রদান করতে পারে। যুক্তিযোদ্ধাদের জন্য করমুক্ত আয়ের সীমা অন্য করদাতাদের চেয়ে বেশি।

২০১৮-১৯ অর্থবছরে গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা করদাতাদের করমুক্ত আয়সীমা ছিল ৪ লাখ ২৫ হাজার টাকা। যেখানে সাধারণ করদাতাদের করমুক্ত সীমা আড়াই লাখ, মহিলা করদাতাদের ৩ লাখ এবং প্রতিবন্ধী করদাতাদের ৪ লাখ টাকা। এ হিসাবে মুক্তিযোদ্ধারাই সবচেয়ে বেশি করমুক্ত আয়ের সুবিধা পাচ্ছেন। মুক্তিযোদ্ধাদের বিশেষ সম্মান দিতেই সরকার এসব পদক্ষেপ নিয়েছে।

এছাড়া অন্য সব করদাতার সঙ্গে প্রতিবছর সর্বোচ্চ কর দেয়া ৫ মুক্তিযোদ্ধাকে ট্যাক্স কার্ড দেয়া হয়। আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে এনবিআর এই ট্যাক্স কার্ড মুক্তিযোদ্ধাদের হাতে তুলে দেয়।

অন্যদিকে মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা ব্যক্তিগত গাড়ি ব্যবহারের ক্ষেত্রে কর মওকুফ সুবিধা পাচ্ছেন। এই সুবিধার আওতায় মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যদের গাড়ি রেজিস্ট্রেশন ও ফিটনেস নবায়নকালে সরকারের প্রাপ্য রাজস্ব বা উৎসে অগ্রিম আয়কর (এআইটি) দিতে হয় না। ফলে তাদের গাড়ি ব্যবহারের ক্ষেত্রে খরচের পরিমাণ কমে যায়।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×