প্রাইম ব্যাংকের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রধান নির্বাহী

খেলাপি নিয়ন্ত্রণে কঠোর আইন প্রয়োগ প্রয়োজন

  যুগান্তর রিপোর্ট ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

খেলাপি ঋণ বা নন-পারফরমিং লোনকে ব্যাংক খাতের সবচেয়ে বড় চ্যালেঞ্জ বলে উল্লেখ করেছেন প্রাইম ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী রাহেল আহমেদ। খেলাপি ঋণকে নিয়ন্ত্রণে আনতে আরও কঠোরভাবে আইনের প্রয়োগ হওয়া দরকার বলে তিনি মনে করেন।

প্রাইম ব্যাংকরে ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বুধবার ঢাকা ক্লাবে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

এ বছর ব্যাংক শিল্পের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ কী হবে- এমন প্রশ্নের জবাবে রাহেল আহমেদ বলেন, ‘এই শিল্পের সবচেয়ে বড় চ্যালেঞ্জ নন-পারফরমিং লোন। সেক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংক থেকে শুরু করে অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রী- সবাই এ ব্যাপারে সজাগ দৃষ্টি রাখছেন এবং সতর্কতামূলক পদক্ষেপ আছে। ভবিষ্যতে এ বিষয়টাকে যাতে নিয়ন্ত্রণের মধ্যে আনা যায়, যতখানি সম্ভব সবাই কাজ করছে।’

তিনি বলেন, ‘ব্যাংকিং ইন্ডাস্ট্রির পক্ষ থেকে বিভিন্ন সময় পরামর্শ চাওয়া হচ্ছে, আমরা সেটা দিচ্ছি। আমি ইন্ডাস্ট্রির পক্ষ থেকে বলব, আমাদের আইনগত যে কাঠামো আছে, অর্থনীতি আদালত আছে সেই অর্থঋণ আদালতের যে পরিধি, সেটাকে আরও বাড়ানো। আজকে যে অবস্থা, সেই বাস্তবতার পরিপ্রেক্ষিতে হয়তো সময় এসেছে, আরেকটু কঠোরভাবে সেই আইনের প্রয়োগটা হওয়ার দরকার আছে।’ তিনি আরও বলেন, ‘আগামী এক বছর, দেড় বছরে সেটা (খেলাপি ঋণ) কোন দিকে মোড় নেয়, সেটাই দেখার বিষয়।’ খেলাপি ঋণের বিষয়টা প্রাইম ব্যাংক যথেষ্ট দক্ষতার সঙ্গে মোকাবেলা করতে সক্ষম হয়েছে বলেও মন্তব্য করেন রাহেল আহমেদ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. গোলাম রব্বানী, মো. তৌহিদুল আলম খান ও মোহাম্মদ হাবিবুর রহমান চৌধুরী প্রমুখ।

প্রাইম ব্যাংকের তথ্যমতে, ২০১৮ সালের শেষে তাদের আমানতের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ হাজার ৮৩২ কোটি টাকা, বিনিয়োগের পরিমাণ ২০ হাজার ৫৮১ কোটি টাকা এবং তাদের বর্তমান সম্পদের পরিমাণ ২৯ হাজার ৩৯০ কোটি টাকা। বর্তমানে দেশের ১৪৯টি শাখার মাধ্যমে ব্যাংকটি তাদের কার্যক্রম পরিচালনা করছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×