বেনাপোল বন্দরের সক্ষমতা বৃদ্ধির আহ্বান

  যুগান্তর রিপোর্ট ১৮ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সক্ষমতা

বাণিজ্য সম্প্রসারণে বেনাপোল বন্দরের সক্ষমতা বৃদ্ধি, অবকাঠামোর উন্নয়ন এবং ২৪ ঘণ্টা বাণিজ্যিক কার্যক্রম চালু রাখতে হবে। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এবং কাস্টম হাউস বেনাপোলের যৌথ উদ্যোগে আয়োজিত আমদানি রফতানি প্রক্রিয়া সহজীকরণ শীর্ষক বাণিজ্য সংলাপে সোমবার বক্তারা এ আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বেনাপোল কাস্টম হাউসের কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী এবং ঢাকা চেম্বারের সহ-সভাপতি ইমরান আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। সংলাপে সভাপতিত্ব করেন বেনাপোল কাস্টম হাউসের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ জাকির হোসেন।

ডিসিসিআই সহসভাপতি ইমরান আহমেদ বলেন, ভারত-বাংলাদেশ বাণিজ্য সম্প্রসারণ ও আমদানি-রফতানি প্রক্রিয়ায় বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় নির্দিষ্ট কিছু বিষয়ে ঢাকা চেম্বারের কিছু প্রস্তাবনা হিসেবে বন্দরের ধারণক্ষমতা বৃদ্ধি, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও অবকাঠামোর উন্নয়নের মাধ্যমে ওয়্যারহাউসের উন্নয়ন, পর্যাপ্ত শেড নির্মাণ, আমদানি পণ্যের মূল্যায়নে এইচএস কোড ব্যবহারের মাধ্যমে মূল্য নির্ধারণ, বন্দরের সব কার্যক্রম অটোমেশনের আওতায় নিয়ে আসা, পণ্য খালাসের সময় হ্রাসকরণ, খাদ্য ও যন্ত্রপাতি আমদানির ক্ষেত্রে টেস্টিং সার্টিফিকেট প্রাপ্তির জটিলতা দূরীকরণ, বেনাপোল কাস্টমস কর্তৃক ক্লিয়ারেন্সের পর বিজিবির মাধ্যমে দ্বিতীয়বার অনুসন্ধান না করা ইত্যাদি বিষয়ে গুরুত্ব দিতে হবে।

প্রধান অতিথি বেলাল হোসাইন চৌধুরী বলেন, ব্যবসায়ীদের পণ্য আমদানি-রফতানি প্রক্রিয়া সহজতর করার লক্ষ্যে বেনাপোল কাস্টম হাউস একটি বিশেষ সফটওয়্যার এরই মধ্যে প্রবর্তন করেছে, যা বিশ্বব্যাংকের তরফ থেকেও স্বীকৃতি পেয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×