ভারতের চাল রফতানিতে ধাক্কা

  শিল্প-বাণিজ্য ডেস্ক ২৪ এপ্রিল ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

চাল রফতানি

বাংলাদেশে ধান উৎপাদন বেশি হওয়ায় ভারত থেকে চাল আমদানি কমে গেছে। এর প্রেক্ষিতে ২০১৮-১৯ অর্থবছরের এপ্রিল থেকে ফেব্রুয়ারি পর্যন্ত নয় মাসে বেশ ধাক্কা খেয়েছে ভারতের চাল রফতানি। সরকারি তথ্য অনুযায়ী, নানা কারণে পণ্যটি রফতানি কমেছে ৯ দশমিক ৪ শতাংশ।

বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে ভারতের চালের বড় ক্রেতা বাংলাদেশ। দেশটিতে এ সময় বাম্পার ফলন হওয়ায় ভারতের রফতানি ধাক্কা খেয়েছে। এতে আরও প্রভাব ফেলেছে চীন, আফ্রিকার নানা দেশে চাহিদা কমে যাওয়া। খবর রয়টার্স।

ভারতের কেন্দ্রীয় কৃষি ও প্রক্রিয়াজাত পণ্য রফতানি উন্নয়ন পর্ষদের হিসাব অনুযায়ী, রুপির অঙ্কে চাল রফতানি কমে দাঁড়িয়েছে ৪৫ হাজার ১১৪ কোটিতে। তবে সামগ্রিকভাবে চাল রফতানি কমলেও, বিদেশে ভারতের বাসমতি চালের কদর বেড়েছে।

গত অর্থবছরে তা রফতানি হয়েছে ২৮ হাজার ৫৯৯ কোটি টাকার। দাম নিয়ন্ত্রণে রাখতে এক দশক ধরে বাংলাদেশ থেকে চাল রফতানিতে সরকারি নিষেধাজ্ঞা চলছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×