কৃষির অবদান কমছে বাড়ছে শিল্পের

জিডিপি : আকার যে হারে বাড়ছে ওই হারে কৃষিতে বিনিয়োগ হচ্ছে না

  যুগান্তর রিপোর্ট ২২ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

জিডিপি

বাংলাদেশের মোট দেশজ উৎপাদনে (জিডিপি) কৃষির অবদান কমছে, বাড়ছে শিল্প খাতের অবদান। সেবা খাতের অবদান বেড়ে এখন আবার সামান্য কমতে শুরু করেছে। জিডিপির আকার যে হারে বাড়ছে ওই হারে কৃষিতে বিনিয়োগ হচ্ছে না।

ফলে মোট জিডিপিতে কৃষির অবদান কমে যাচ্ছে। শিল্প খাতে বিনিয়োগ বাড়ায় উৎপাদনও বেড়েছে। এতে এ খাতের অবদান বাড়ছে। সেবা খাতে বিনিয়োগ বাড়ায় মোট জিডিপিতে এর অবদান বেড়েছে। এখন সেবা খাতের চেয়ে শিল্প খাতে বিনিয়োগ বেশি হওয়ায় এ খাতের অবদান কমতে শুরু করেছে।

আগামী ২০১৯-২০ অর্থবছরের মধ্যমেয়াদি বাজেট কাঠামোর পর্যালোচনা প্রতিবেদন থেকে এ তথ্য পাওয়া গেছে। প্রতিবেদনে বলা হয়, একদিকে দেশের কৃষি জমির পরিমাণ কমছে। অন্যদিকে জিডিপির আকারের তুলনায় বিনিয়োগ বাড়ছে না। চলতি অর্থবছরের জিডিপির আকার ধরা হয়েছে প্রায় ২৫ লাখ ৪০০ কোটি টাকা। এর ২৪ শতাংশ হচ্ছে বেসরকারি বিনিয়োগ। এর মধ্যে সেবা খাতে ১২ শতাংশ, শিল্প খাতে ৮ শতাংশ এবং বাকি ৪ শতাংশ কৃষি খাতে।

প্রতিবেদনে বলা হয়, ২০০০-২০০১ অর্থবছরে মোট জিডিপিতে কৃষির অবদান ছিল ২০ দশমিক ৮ শতাংশ। এরপর থেকে জিডিপিতে এর অবদান কমতে থাকে। ২০০৯-১০ অর্থবছরে এর অবদান আরও কমে দাঁড়ায় ১৮ দশমিক ৪ শতাংশে। ২০১৭-১৮ অর্থবছরে কৃষির অবদান আরও কমে দাঁড়ায় ১৪ দশমিক ১ শতাংশ। চলতি অর্থবছরে এর অবদান ১৩ দশকি ৭ শতাংশ প্রক্ষেপণ করা হয়েছে। আগামী অর্থবছরের জন্য কৃষির অবদান আরও কমিয়ে ১৩ দশমিক ৩ শতাংশ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০০০-২০০১ অর্থবছরে শিল্প খাতের অবদান ছিল ২৩ দশমিক ৪ শতাংশ। ওই সময়ের পর থেকে এর অবদান বাড়তে থাকে। ২০০৯-১০ অর্থবছরে এর হার বেড়ে দাঁড়ায় ২৬ দশমিক ৮ শতাংশে। ২০১৭-১৮ অর্থবছরে এর অবদান আরও বেড়ে দাঁড়ায় ৩৩ দশমিক ৭ শতাংশে। চলতি অর্থবছরে শিল্প খাতের অবদান ৩৪ দশমিক ৪ শতাংশ প্রক্ষেপণ করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে এ খাতে অবদান ৩৫ দশমিক ৫ শতাংশ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

২০০০-২০০১ অর্থবছরে সেবা খাতের অবদান ছিল ৫৫ দশমিক ৮ শতাংশ। এর আগে সেবা খাতের অবদান কয়েক দফায় বেড়েছে। ওই সময় থেকে এর অবদান সামান্য হারে কমতে থাকে। ২০০৯-১০ অর্থবছরে এর হার কমে দাঁড়ায় ৫৪ দশমিক ৮ শতাংশ। ২০১৭-১৮ অর্থবছরে এর অবদান আরও কমে দাঁড়ায় ৫২ দশমিক ২ শতাংশে। চলতি অর্থবছরে এ হার ৫১ দশমিক ৯ শতাংশ প্রক্ষেপণ করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে এ খাতের অবদান ৫১ দশমিক ৬ শতাংশ করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এদিকে সরকারের আর্থিক, মুদ্রা ও মুদ্রা বিনিময় হার সংক্রান্ত কো-অর্ডিনেশন কাউন্সিলের এক প্রতিবেদনে বলা হয়েছে, জিডিপিতে শিল্প খাতের অবদান বাড়লে অর্থনীতিতে টেকসই উন্নয়ন হচ্ছে ধরে নেয়া যায়। দুই দশক ধরে জিডিপিতে কৃষির অবদান কমছে, বাড়ছে শিল্প খাতের অবদান। এতে প্রতীয়মান হয়, দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড ইতিবাচক ধারায় রয়েছে।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×