শিবগঞ্জে আমের ব্যাপক ক্ষতি

প্রকাশ : ২৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় আমের ব্যাপক ক্ষতি হয়েছে। বাগান মালিক ও ব্যবসায়ীদের অভিযোগ, ১৫ দিন প্রচণ্ড তাপদাহের কারণে বিভিন্ন আমবাগানে ফ্রুটবোরার আক্রমণ এবং কোনো কোনো এলাকায় ইটভাটার বিষাক্ত ধোঁয়ায় অনেক বাগানের আম নষ্ট হয়ে গেছে।

উপজেলা কৃষি কর্মকর্তা আমিনুজ জামান জানান, প্রচণ্ড গরম আবহাওয়ার কারণে আমবাগানগুলোতে ফ্রুটবোরার আক্রমণ দেখা দিয়েছে। আবহাওয়া পরিবর্তন না হলে এ আক্রমণের প্রতিরোধ করা সম্ভব নয়। বৃষ্টি হলে এটি বন্ধ হয়ে যাবে। ফ্রুটবোরার আক্রমণের কারণে আমের নিচ দিক ফুটো হয়ে যায় এবং সেসব আম পচে নষ্ট হয়ে যাচ্ছে। জানা গেছে, শিবগঞ্জে যেসব ইটভাটা রয়েছে সেগুলো সরকারি বিধিবিধান মেনে না চলার কারণেই আম ও অন্যান্য ফসলের মারাত্মক ক্ষতি হচ্ছে।

বিভিন্ন ইটভাটার পার্শ্ববর্তী এলাকার আমবাগানগুলো সরেজমিন গিয়ে দেখা গেছে, ভাটার বিষাক্ত ধোঁয়ার কারণে আমের নিচের অংশ সরু হয়ে গেছে এবং আকারে ছোট হয়েছে। এছাড়া আমের নিচ অংশে পচন ধরেছে। শুধু তাই নয়, আমের গায়ে কালো দাগ হয়ে যাচ্ছে। যেগুলো গাছে রয়েছে সেগুলোও খাওয়া যাচ্ছে না। আমের ভেতরের স্বাদ তেতো হয়ে গেছে। এ ব্যাপারে আম বাগান মালিকরা পরিবেশ অধিদফতর, স্থানীয় প্রশাসন ও কৃষি বিভাগের কাছে অভিযোগ করেও কোনো সুফল পাচ্ছেন না। বাগান মালিকদের অভিযোগ, ইটভাটার মালিকরা ক্ষমতাধর হওয়ায় তাদের বিরুদ্ধে প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না। এ কারণে আমবাগানের মালিকরা বড় ধরনের ক্ষতির সম্মুখীন হয়েছেন। ইটভাটার ধোঁয়ায় আমসহ অন্যান্য ফসলের ক্ষতির ব্যাপারে পরিবেশ অধিদফতরে রাজশাহী বিভাগের (বগুড়া অফিস) পরিচালক জানান, ইটভাটায় আম ও ফসলের ক্ষতির অভিযোগ পেয়েছেন। রাজশাহী অফিসকে সরেজমিন দেখার জন্য নির্দেশ দেয়া হয়েছে।