ওইসিডির পূর্বাভাস

বাণিজ্য যুদ্ধের জেরে বৈশ্বিক প্রবৃদ্ধিতে ভাটা

বিশ্ব প্রবৃদ্ধি কমে ৩.২ শতাংশ হবে * যুক্তরাষ্ট্রের কমে ২.৮ ও চীনের ৬.২ শতাংশ দাঁড়াবে

  শিল্প-বাণিজ্য ডেস্ক ২৩ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধের ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় বিশ্বের প্রবৃদ্ধির পূর্বাভাস কমিয়েছে ওইসিডি (অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট)। চলতি অর্থবছরে প্রবৃদ্ধি ৩ দশমিক ৩ শতাংশ হবে বলে আগে পূর্বাভাস দিয়েছিল সংস্থাটি। কিন্তু বাণিজ্য যুদ্ধ ফের শুরু হওয়ায় তা কমিয়ে ৩ দশমিক ২ শতাংশ করা হয়েছে। যদিও ২০২০ সালে প্রবৃদ্ধি বেড়ে ৩ দশমিক ৪ শতাংশ হবে বলে জানিয়েছে ওইসিডি।

গত বছর থেকে শুরু হওয়া চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধ ও বেইজিংয়ের প্রত্যাঘাতের জের এখনও চলছে- যার ফলে বিশ্বজুড়ে মন্দার আশঙ্কা প্রকাশ করেছেন অনেকে। দু’পক্ষের বৈঠকে বিতর্ক মেটার আশা দেখা দিলেও সম্প্রতি নতুন করে দুই দেশ পরস্পরের ওপর শুল্ক বাড়ানোয় বাণিজ্য যুদ্ধের উত্তাপ বেড়েছে। বেইজিং-ওয়াশিংটনের এই হুমকি ও হুঙ্কারের জেরে বিশ্বের প্রবৃদ্ধির হার নিয়ে উদ্বিগ্ন ওইসিডি। সংস্থাটির দাবি, বিতর্ক মিটিয়ে আন্তর্জাতিক সহযোগিতায় জোর দেয়া হোক। পরিকাঠামো, ডিজিটাল প্রযুক্তি ও দক্ষতা বৃদ্ধির মতো খাতে বিনিয়োগ করে ভবিষ্যতের চ্যালেঞ্জগুলোর মোকাবেলা করুক বিভিন্ন দেশের সরকার।

ওইসিডির পূর্বাভাস অনুযায়ী, চলতি বছর যুক্তরাষ্ট্রের প্রবৃদ্ধি কমে ২ দশমিক ৮ শতাংশে দাঁড়াবে। ২০১৮ সালে যা ছিল ২ দশমিক ৯ শতাংশ। অপরদিকে চীনের প্রবৃদ্ধি কমে হবে ৬ দশমিক ২ শতাংশ। ২০১৮ সালে যা ছিল ৬ দশমিক ৬ শতাংশ।

এদিকে ভারতে প্রবৃদ্ধির পূর্বাভাস ছাঁটাই করেছে জাতিসংঘের সংস্থাটি। অভ্যন্তরীণ চাহিদা ও বিনিয়োগের হাত ধরে ২০২০ সালে দেশটির প্রবৃদ্ধি ৭ দশমিক ১ শতাংশে দাঁড়াবে। তবে তা সংস্থাটির জানুয়ারিতে করা পূর্বাভাসের তুলনায় কিছুটা কম। বছর শুরুতে দ্য ওয়ার্ল্ড ইকনমিক সিচুয়েশন অ্যান্ড প্রস্পেকটস ২০১৯ রিপোর্টে ২০২০ সালে ভারত ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হবে বলে জানায় ওইসিডি।

প্রতিবেদনের বাংলাদেশের প্রবৃদ্ধির বিষয়ে কোনো পূর্বাভাস নেই। চলতি অর্থবছর কানাডায় ১ দশমিক ৩ শতাংশ, জার্মানিতে শূন্য দশমিক ৭ শতাংশ, ফ্রান্সে ১ দশমিক ৩ শতাংশ, জাপানে শূন্য দশমিক ৭ শতাংশ, দক্ষিণ কোরিয়ায় ২ দশমিক ৪ শতাংশ, যুক্তরাজ্যে ১ দশমিক ২ শতাংশ, ব্রাজিলে ১ দশমিক ৪ শতাংশ, ইন্দোনেশিয়ায় ৫ দশমিক ১ শতাংশ, মেক্সিকোতে ১ দশমকি ৬ শতাংশ, রাশিয়ায় ১ দশমিক ৪ শতাংশ, সৌদি আরবে ২ দশমিক ৫ শতাংশ এবং দক্ষিণ আফ্রিকায় ১ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে ওইসিডি।

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×