নতুন ডেটা সেন্টারে গুগলের বিনিয়োগ ৬৭ কোটি ডলার

  শিল্প-বাণিজ্য ডেস্ক ২৯ মে ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

বিনিয়োগ

ফিনল্যান্ডের হামিনায় নতুন একটি ডেটা সেন্টারে ৬০ কোটি ইউরো বা ৬৭ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার পরিকল্পনা করছে গুগল। সোমবার এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি। খবর রয়টার্স।

হামিনায় এরই মধ্যে একটি ডেটা সেন্টার রয়েছে অ্যালফাবেট মালিকানাধীন গুগলের। একটি পেপার মিলকে ডেটা সেন্টারে রূপান্তর করতে এখানে ৮০ কোটি ইউরো খরচ করেছে প্রতিষ্ঠানটি।

২০০৯ সালে রাশিয়ান সীমান্তবর্তী স্টোরা এনজো নামের এই পেপার মিলটি কিনে নেয় গুগল। এবার হামিনায়ই আরেকটি ডেটা সেন্টার বানাতে যাচ্ছে প্রতিষ্ঠানটি। গুগলের পক্ষ থেকে বলা হয়, হামিনায় তাদের বর্তমান ডেটা সেন্টারটি সবচেয়ে উন্নত ডেটা সেন্টারগুলোর একটি এবং কম শক্তি খরচ করে। শক্তি খরচ কমাতে গালফ অব ফিনল্যান্ডের সাগরের পানি ব্যবহার করে এর কুলিং সিস্টেম।

গুগলের অন্য ইউরোপিয়ান ডেটা সেন্টারগুলোর অবস্থান নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড ও বেলজিয়ামে।

এক বিবৃতিতে গুগল ফিনল্যান্ডের কান্ট্রি হেড আনতি জার্ভিনেন বলেন, ‘গুগল সেবার চাহিদা দিন দিন বেড়ে চলেছে এবং এ চাহিদা পূরণ করতে আমরা আমাদের ডেটা সেন্টার বানাচ্ছি।’

আরও পড়ুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
সব খবর

ভারপ্রাপ্ত সম্পাদক : সাইফুল আলম, প্রকাশক : সালমা ইসলাম

প্রকাশক কর্তৃক ক-২৪৪ প্রগতি সরণি, কুড়িল (বিশ্বরোড), বারিধারা, ঢাকা-১২২৯ থেকে প্রকাশিত এবং যমুনা প্রিন্টিং এন্ড পাবলিশিং লিঃ থেকে মুদ্রিত।

পিএবিএক্স : ৯৮২৪০৫৪-৬১, রিপোর্টিং : ৯৮২৪০৭৩, বিজ্ঞাপন : ৯৮২৪০৬২, ফ্যাক্স : ৯৮২৪০৬৩, সার্কুলেশন : ৯৮২৪০৭২। ফ্যাক্স : ৯৮২৪০৬৬ 

E-mail: [email protected]

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০০০-২০১৯

converter
×